Sports News

মাশরাফির বিকল্প খুঁজছে বিসিবি

ডান হাতের আঙুলে মারত্মক চোট পেয়ে মাঠের বাইরে মাশরাফি। মাঠে ফিরতে অন্তত ছ’সপ্তাহ। মার্চের শেষ সপ্তাহের আগে সংক্ষিপ্ত ফর্ম্যাটের কোনও আন্তর্জাতিক ক্রিকেট নেই বাংলাদেশ দলের। সে কারনেই এই ইনজুরি নিয়ে দূর্ভাবনার কিছুই দেখছেন না মাশরাফি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ ১৬:৪৬
Share:

ডান হাতের আঙুলে মারত্মক চোট পেয়ে মাঠের বাইরে মাশরাফি। মাঠে ফিরতে অন্তত ছ’সপ্তাহ। মার্চের শেষ সপ্তাহের আগে সংক্ষিপ্ত ফর্ম্যাটের কোনও আন্তর্জাতিক ক্রিকেট নেই বাংলাদেশ দলের। সে কারনেই এই ইনজুরি নিয়ে দূর্ভাবনার কিছুই দেখছেন না মাশরাফি। নিউজিল্যান্ডের বিপক্ষে টি২০ সিরিজের শেষ ম্যাচে চোট পান তিনি। সেই ম্যাচের দিনই নাকি সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিতে যাচ্ছিলেন মাশরাফি। পাঁচ পাঁচবার হাঁটুর লিগামেন্টে অস্ত্রোপচারেও হতদ্যম হননি এই ছেলে। নিউজিল্যান্ড সফরে দলের ছন্দপতনে সেই মাশরাফিই টি২০ থেকে অবসর নেবেন কেন? সিইওর টেলিফোনে এই খবরটি শুনে বিস্মিত বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। মাশরাফিকে সেই মুহূর্তে আটকান তিনি। বিসিবি সভাপতি বলেন, ‘‘সিইও যখন জানাল এটাই নাকি তার ( মাশরাফি) শেষ টি২০ ম্যাচ। অফিশিয়ালি ঘোষণা করবে। তখনই সুজনকে বললাম, ওকে বলে দাও, করলে বাংলাদেশে এসে আনুষ্ঠানিকভাবে যেন ঘোষনা করে, ওখানে বসে নয়।’’ মাশরাফির সঙ্গে সেই সময় ফোনেও কথা বলেন তিনি।

Advertisement

আড়াই বছর আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে খুব খারাপ খেলার পর মুশফিকুর রহিমের থেকে সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেটে অধিনায়কত্ব তুলে দেওয়া হয়েছিল মাশরাফি বিন মুর্তজার হাতে। ক্রিকেটারদের মোটিভেটর বলে সুখ্যাতি থাকা মাশরাফি বিসিবির সেই আস্থার প্রতিদান দিয়েছেন। এই আড়াই বছরে বাংলাদেশ ক্রিকেট দলের বিস্ময়কর সাফল্যের নেপথ্যে মাশরাফির অধিনায়কত্বের বড় ভূমিকা ছিল। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল এই অধিনায়ক। আন্তর্জাতিক ম্যাচে জয়ের নিরিখে অন্যান্য অধিনায়কদের থেকে এগিয়ে রয়েছেন। ওয়ানডে ক্রিকেটে ৩৭ ম্যাচের ক্যাপ্টেনসিতে ২৪টিতে, গড় ৬২.১৬শতাংশ। টি২০তে বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক ২৬ ম্যাচে ন’টি জয়ের মধ্যে ২০১৬ সালের এশিয়া কাপ টি২০তে পাকিস্তান,শ্রীলঙ্কার মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়দের হারিয়ে বাংলাদেশকে ফাইনালে তুলেছিলেন তিনি।

মাশরাফির ভবিষ্যত নিয়ে এখন উদ্বিগ্ন বিসিবি সভাপতি পাল্টে ফেলেছেন সিদ্ধান্ত, ‘‘মাশরাফি যতদিন ফিট থাকবে, ততদিন রাখব তাকে, এটাই ছিল আমাদের সিদ্ধান্ত। তবে ফিটনেসের সঙ্গে আরও অনেক কিছুই আছে, যেসব জিনিস গুরুত্বের সঙ্গে নিতে হচ্ছে। নিউজিল্যান্ড সফরে সিরিজের টি২০ ম্যাচ ছাড়া প্রত্যেকটা সিরিজে মাশরাফি ভাল বল করেছে। তাই ওকে বাদ দিতে হবে এমন কোনও চিন্তা আমাদের মাথায় আসেনি। টেস্ট দলে তামিম, ওয়ানডে এবং টি২০ দলে সহ-অধিনায়ক হিসেবে সাকিব আছে। মাহামুদুল্লাহ ঘরোয়া ক্রিকেটে দারুণ ক্যাপ্টেনসি করেছে। এদের মধ্যে একজনই হবে পরবর্তী অধিনায়ক।’’

Advertisement

আরও খবর: নতুন ব্যথা, মুস্তাফিজুরের আইপিএল খেলা সংশয়ে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন