BCCI

ব্রিসবেনে নিভৃতবাস নিয়ম শিথিল করো, চিঠিতে বলল বোর্ড

ভারতীয় বোর্ড চিঠিতে জানিয়েছে, অজিঙ্ক রাহানেদের সফর চলাকালীন দু’বার এ রকম কঠোর নিভৃতবাসের কথা কখনওই বলা হয়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ০৫:১৯
Share:

—ফাইল চিত্র

ব্রিসবেন টেস্টকে ঘিরে বিতর্কের মধ্যে অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডকে চিঠি পাঠাল ভারতীয় বোর্ড। সংবাদসংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, সেই চিঠিতে ভারতীয় ক্রিকেটারদের জন্য ব্রিসবেনে নিভৃতবাসের কঠোর নিয়ম শিথিল করতে বলা হয়েছে।

Advertisement

ভারতীয় বোর্ড চিঠিতে জানিয়েছে, অজিঙ্ক রাহানেদের সফর চলাকালীন দু’বার এ রকম কঠোর নিভৃতবাসের কথা কখনওই বলা হয়নি। দু’দেশের মধ্যে সিরিজ নিয়ে কথাবার্তায় এটাই ঠিক হয়েছিল যে, সফরের শুরুতে ভারতীয় ক্রিকেটারদের এ রকম কঠোর নিভৃতবাসে থাকতে হবে। কঠোর নিভৃতবাস বলতে এটাই যে, খেলার সময়টুকু বাদ দিলে ক্রিকেটারেরা নিজেদের হোটেলের ঘর ছেড়ে বেরতে পারবেন না। মাঠে যাবেন ম্যাচ খেলতে, সেখান থেকে সোজা ফিরবেন হোটেলে। এবং, বাকি সময়টা থাকতে হবে হোটেলে নিজের ঘরে। এমনকি, হোটেলের মধ্যেও ঘোরাঘুরি করতে পারবেন না।

ভারতীয় ক্রিকেট বোর্ড এই কড়াকড়ি নিয়েই প্রশ্ন তুলে চিঠি পাঠিয়েছে। তাদের মতে, সফরের আগে একটিই কড়া নিভৃতবাসের কথা বলা হয়েছিল। সফরের শুরুতে সিডনিতে ১৪ দিনের সেই কঠোর নিভৃতবাস সেরেছে দলের প্রত্যেক ক্রিকেটার। বার বার কোভিড পরীক্ষা করা হচ্ছে। শেষ পরীক্ষার ফলও ‘নেগেটিভ’ এসেছে। তা হলে নতুন করে আবার সেই নিষেধাজ্ঞা মানতে হবে কেন?

Advertisement

ব্রিসবেনে শেষ টেস্ট শুরু ১৫ জানুয়ারি। ভারতীয় বোর্ড চায়, কঠোর নিভৃতবাসের নিয়ম শিথিল করে ক্রিকেটারদের হোটেলের মধ্যে অন্তত ঘোরাঘুরি করার অনুমতি দেওয়া হোক। ‘‘আমাদের দাবি, ক্রিকেটারদের হোটেলের মধ্যে ঘোরাঘুরি করতে দেওয়া হোক। আইপিএলের সময় জৈব সুরক্ষা বলয় তৈরি করে যেমন টিম হোটেলে নিজেদের মধ্যে মেলামেশা করতে দেওয়া হয়েছিল। আমাদের ক্রিকেটারেরা হোটেলের মধ্যে এক সঙ্গে খাবার খেতে চায়, টিম মিটিং করতে চায়। এটা এমন কিছু বিশাল দাবি নয়,’’ সংবাদসংস্থাকে বলেছেন বোর্ডের এক কর্তা। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে যা ইঙ্গিত, হোটেলের একই ফ্লোরে ক্রিকেটারেরা একে অন্যের সঙ্গে মেলামেশা করতে পারবেন। কিন্তু একটি ফ্লোর থেকে অন্য ফ্লোরে যাওয়া যাবে না। যা খুবই হাস্যকর বলে উড়িয়ে দিচ্ছে ভারতীয় শিবির। বোর্ডের এক কর্তা সংবাদসংস্থাকে বলেছেন, ‘‘নিভৃতবাসের নিয়ম শিথিল করার সিদ্ধান্ত লিখিত ভাবে দিতে হবে অস্ট্রেলীয় বোর্ডকে। ভারতীয় দল যখন সিডনিতে নিভৃতবাস পর্বের মধ্যে দিয়ে যাচ্ছিল, ক্রিকেটারদের ফ্লোরে পুলিশ ঘুরত দেখার জন্য যে, কেউ নিয়ম ভাঙছেন কি না। এ রকম কিছু ব্রিসবেনে আর চাই না আমরা।’’

সমস্যা হচ্ছে, সিডনি এবং ব্রিসবেনে নিভৃতবাসের বিষয়টি অস্ট্রেলীয় বোর্ড নয়, যথাক্রমে নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ড সরকারের দ্বারা সরাসরি নিয়ন্ত্রিত হচ্ছে। কুইন্সল্যান্ড সরকারের পক্ষ থেকেই খুব আগ্রাসী ভাবে বলা হয়েছে, ভারতীয় দল এই কড়াকড়ি মানতে রাজি না থাকলে তাদের খেলতে আসতে হবে না। এই মন্তব্যেই ক্ষুব্ধ ভারতীয় শিবির অনড় মনোভাব দেখাতে শুরু করেছে। যা পরিস্থিতি, ব্রিসবেনে যদি টেস্ট করতে হয়, ভারতীয় দলকে হোটেলের ঘরের মধ্যে বন্দি করে রাখার নিয়ম শিথিল করতে হবে। না হলে টেস্ট নিয়ে কলো মেঘ থেকেই যাচ্ছে। তখন সিডনিতেই করতে হবে চতুর্থ টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন