Sachin Tendulkar

আজ থেকে ঠিক ৩১ বছর আগে... সচিনের ছবি পোস্ট করল বিসিসিআই

করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৫ রান করেছিলেন সচিন। ওয়াকার ইউনিসের বলে বোল্ড হয়ে ফিরেছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ১২:১৩
Share:

অভিষেক টেস্টে সচিন। ছবি টুইটার থেকে নেওয়া।

১৫ নভেম্বর ক্রিকেটপ্রেমীদের কাছে নিছক একটা দিন নয়, তার চেয়ে অনেক বেশি। ১৯৮৯ সালে করাচিতে এ দিনই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের। আবার ২৪ বছর পর, ২০১৩ সালের এ দিনই আন্তর্জাতিক ক্রিকেটে শেষ বারের মতো ব্যাট করতে নেমেছিলেন তিনি।

Advertisement

এই উপলক্ষে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড রবিবার সোশ্যাল মিডিয়ায় সচিনের প্রথম ও শেষ আন্তর্জাতিক ম্যাচের ছবি পোস্ট করেছে। তাতে লেখা হয়েছে, ‘এই দিনে ১৯৮৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিনের। ২০১৩ সালে এই দিনই কিংবদন্তি শেষ বারের মতো টিম ইন্ডিয়ার হয়ে ব্যাট করতে নেমেছিলেন। বিশ্ব জুড়ে কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ’।

করাচিতে পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক টেস্টে ১৫ রান করেছিলেন সচিন। ওয়াকার ইউনিসের বলে বোল্ড হয়ে ফিরেছিলেন তিনি। আর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে কেরিয়ারের শেষ টেস্টে সচিনের ব্যাটে এসেছিল ৭৪।

Advertisement

আরও পড়ুন: অনুশীলনে নেমে পড়ল ভারতীয় দল, কুলদীপকে ‘ভাই’ লিখে ছবি পোস্ট চহালের

আরও পড়ুন: চাপের খেলা শুরু অস্ট্রেলিয়ার, ভারতীয় পেসারদের চ্যালেঞ্জ স্টিভ স্মিথের

লম্বা কেরিয়ারে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি করেছেন সচিন। তার মধ্যে টেস্টে শতরানের সংখ্যা ৫১। ওয়ানডে ফরম্যাটে শতরানের সংখ্যা ৪৯। টেস্ট ও একদিনের ক্রিকেটে তাঁর মোট রান যথাক্রমে ১৫৯২১ ও ১৮৪২৬। একমাত্র টি-টোয়েন্টিতে সচিন করেছেন ১০ রান। কেরিয়ারে মোট ৬টি বিশ্বকাপ খেলেছেন মাস্টার ব্লাস্টার। ২০১১ সালে তিনি বিশ্বকাপও জিতেছেন। ২০১০ সালে প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে ওয়ানডে ফরম্যাটে ডাবল সেঞ্চুরি করেন মুম্বইকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন