Sachin Tendulkar

সচিনের ১০ নম্বর জার্সিকে ‘অবসর’ দিল বিসিসিআই

সচিন তেন্ডুলকর এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ২০১২ সালের ১৮ মার্চ। তার পর থেকে ১০ নম্বর জার্সিটা ভারতীয় দলে আর কেউ ব্যবহার করেননি গত অগস্ট মাস পর্যন্ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৭ ১৭:১২
Share:

সচিন তেন্ডুলকর। ছবি: সংগৃহীত।

তিনি তো সত্যিই অতুলনীয়। স্বয়ং ডন ব্র্যাডম্যানের সঙ্গে তাঁর তুলনা হয়েছে। সেই সচিন তেণ্ডুলকরকে সম্মান জানাতে ক্রিকেটের ইতিহাসে বেনজির সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তুলে রেখে দেওয়া হবে সচিনের ১০ নম্বর জার্সিটা। অর্থাত্ টিম ইন্ডিয়ায় আর কেউ এই জার্সি গায়ে দেবেন না। তবে আনুষ্ঠানিক ভাবে এটা ঘোষণা করা হচ্ছে না। কারণ, তাতে আইসিসি-র অনুমতি লাগবে। আপাতত ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বেসরকারি’ ভাবেই এই জার্সিকে ‘অবসর’ দিচ্ছে।

Advertisement

সচিন তেন্ডুলকর এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ২০১২ সালের ১৮ মার্চ। তার পর থেকে ১০ নম্বর জার্সিটা ভারতীয় দলে আর কেউ ব্যবহার করেননি গত অগস্ট মাস পর্যন্ত। অগস্টে শার্দুল ঠাকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচে ওই জার্সি পড়ে নেমেই প্রবল তোপের মুখে পড়েন। শুধু ভারতীয় সমর্থকরাই নন, দলের মধ্যেও এ নিয়ে কথা ওঠে। প্রকাশ্যেই শার্দুলকে খোঁচা দেন রোহিত শর্মা। তোপের মুখ থেকে বাদ পড়েনি বিসিসিআই-ও।

আরও পড়ুন: শেষ মুহূর্তে ঘরের মাঠে পয়েন্ট নষ্ট ইস্টবেঙ্গলের

Advertisement

আরও পড়ুন: ডার্বির আগে ইস্টবেঙ্গল ম্যাচে হাজির শঙ্করলাল

এর পরেই বিষয়টি নিয়ে কথাবার্তা হয় বোর্ডকর্তাদের মধ্যে। তাতে ঠিক হয়েছে, ১০ নম্বর জার্সি পরে আর কেউ মাঠে নামবেন না ভারতীয় দলের হয়ে। সিনিয়র দলে দশ নম্বর জার্সি না থাকলেও, ইন্ডিয়া এ বা বিভিন্ন বয়সভিত্তিক দলে ১০ নম্বর জার্সি যেমন আছে তেমনই থাকবে।

যদিও ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর এই সিদ্ধান্ত আদৌ আনুষ্ঠানিক ভাবে নেওয়া সম্ভব কি না, তা বোর্ডকর্তাদের কাছে এখনও স্পষ্ট নয়। আইসিসি-র নিয়মে জার্সিকে অবসর দেওয়ার কোনও জায়গা নেই। ফলে অনুমতি চাওয়া হলেও শেষ পর্যন্ত কী হবে তা পরিষ্কার নয়।

ক্রিকেটে এমন ঘটনা নতুন হলেও ক্রীড়াজগতে এর উদাহরণ আছে। বিশেষত ফুটবলে। ২০১৪ সালে জেভিয়ার জানেত্তি অবসর ঘোষণার পর ইন্টার মিলান তাঁর ৪ নম্বর জার্সিকে অবসর দেয়। যেমনটা ওয়েস্ট হাম ইউনাইটেড করেছিল ববি মুর অবসর নেওয়ার পর। মুরের ৬ নম্বর জার্সিকে অবসর দেয় ব্রিটিশ ক্লাবটি। এসি মিলান থেকে পাওলো মালদিনি অবসর নেওয়ার পর তাঁর ৩ নম্বর জার্সিকে বিদায় জানায় এসি মিলান।

দিয়েগো মারাদোনাকে সম্মান জানাতে তাঁর অবসরের পর ১০ নম্বর জার্সিকে অবসরের সিদ্ধান্ত দিয়েছিল আর্জেন্তিনিয়ান ফুটবল ফেডরেশন। কিন্তু ফিফা না মানায় সেই জার্সি ফিরে আসে আর্জেন্তিনা দলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন