IPL Media Rights

আইপিএল-এর সম্প্রচার স্বত্ত্ব কার, এখনই স্পষ্ট নয়

২০১৮ আইপিএল-এর সম্প্রচার স্বত্ত্ব এ বার কে পাবে সেই নিয়ে অনেক দিন ধরেই চলছে নানা আলোচনা। মঙ্গলবারই সেই নাম ঘোষণা করার কথা ছিল বিসিসিআই-এর। কিন্তু আপাতত তা স্থগিত রাখা হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৬ ১৭:৪০
Share:

বিসিসিআই সভাপতি অনুরাগ ঠাকুর। ছবি: পিটিআই।

২০১৮ আইপিএল-এর সম্প্রচার স্বত্ত্ব এ বার কে পাবে সেই নিয়ে অনেক দিন ধরেই চলছে নানা আলোচনা। মঙ্গলবারই সেই নাম ঘোষণা করার কথা ছিল বিসিসিআই-এর। কিন্তু আপাতত তা স্থগিত রাখা হল। দেশের সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে বিসিসিআই কে নির্দেশ দেওয়া হয়েছে যাতে এই সংক্রান্ত যে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আদালতের দ্বারা নির্ধারিত লোধা প্যানেলের মতামত শোনা হয়। যে কারণেই আপাতত সেই ঘোষণা করা হচ্ছে না। যদিও যা খবর ইতিমধ্যেই বোর্ড কর্তারা সেই নামে শিলমোহর দিয়ে দিয়েছেন। কিন্তু লোধা প্যানেলের কথা মানতে গেলে আদৌ তাদের পছন্দের সম্প্রচার মাধ্যমকে স্বত্ত্ব দেওয়া যাবে কি না সেটা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

Advertisement

বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সঙ্গে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক, টুইটারও টেন্ডার জমা দিয়েছিল সোশ্যাল মিডিয়া স্বত্ত্বের জন্য। পুরো ব্যাপারটি দেখার জন্য বিসিসিআই অডিট ফার্ম ডিলয়েটের উপর দায়িত্ব দিয়েছিল। বর্তমানে যে চ্যানেলের কাছে বিসিসিআই-এর সম্প্রচার স্বত্ত্ব রয়েছে তাদের সঙ্গে আগামী বছরই চুক্তি শেষ হয়ে যাচ্ছে। এই মুহূর্তে বোর্ডের যা পরিকল্পনা তাতে আগামী ১০ বছরের জন্য সম্প্রচার স্বত্ত্ব দিতে চাইছে তারা।

সম্প্রচার স্বত্ত্বের টেন্ডার ডাকার আগেই আদালত ক্রিকেট বোর্ডকে নির্দেশ দিয়েছিল পুরো বিষয়টির জন্য দায়িত্ব দিতে হবে কোনও বাইরের অডিটরকে। যে কারণেই এই সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়। এ ছাড়া আদালতের পক্ষ থেকে এও বলা হয়েছিল, যদি বিসিসিআই কোনও টেন্ডার বাতিল করে তা হলে সেই সংস্থার এই সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে তার জবাব দিতে বাধ্য থাকবে বোর্ড। তিন সদস্যের লোধা প্যানেলের গত ২১ অক্টোবর এই বিষয়টি নিয়ে আলোচনায় বসার কথা থাকলেও তা পরে বাতিল হয়।

Advertisement

আরও খবর

রায়না বাদ, অপরিবর্তিতই থাকল বাকি ভারতীয় দল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন