হলিউডে ফিফা কেলেঙ্কারি

ফিফা কাণ্ড এ বার দেখানো হতে চলেছে রুপোলি পর্দায়। দ্বিতীয় সারির কেউ নন, ফিল্মের নেপথ্যে রয়েছেন অস্কার জয়ী হলিউড তারকা বেন ফ্লেক। মার্কিন সংবাদমাধ্যমের এমনই দাবি। পরিচালক গ্যাভিন ও’কনর এই ফিল্মের দায়িত্বে থাকবেন বলে খবর। ছবির প্রযোজক বেন অ্যাফ্লেক। যা খবর, তাতে ছবির মূল চরিত্রটি তৈরি হবে চাক ব্লেজারকে মাথায় রেখে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুন ২০১৫ ০৩:১১
Share:

বেন অ্যাফ্লেক: ছবির নেপথ্যে

ফিফা কাণ্ড এ বার দেখানো হতে চলেছে রুপোলি পর্দায়। দ্বিতীয় সারির কেউ নন, ফিল্মের নেপথ্যে রয়েছেন অস্কার জয়ী হলিউড তারকা বেন অ্যাফ্লেক। মার্কিন সংবাদমাধ্যমের এমনই দাবি।
পরিচালক গ্যাভিন ও’কনর এই ফিল্মের দায়িত্বে থাকবেন বলে খবর। ছবির প্রযোজক বেন অ্যাফ্লেক। যা খবর, তাতে ছবির মূল চরিত্রটি তৈরি হবে চাক ব্লেজারকে মাথায় রেখে। ফিফা একজিকিউটিভ কমিটির প্রাক্তন এই সদস্য এফবিআইকে সাহায্য করেন ফিফা কর্তাদের বিরুদ্ধে নানান তথ্য দিয়ে। ফিফার কমিটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ছিলেন ব্লেজার। তাঁর তথ্যের উপর ভিত্তি করেই গত মাসে চোদ্দো জন ফিফা মহাকর্তাকে জুরিখ থেকে গ্রেফতার করে সুইস পুলিশ। ব্লেজার নিজেও দুর্নীতির দায় মেনে নেন।
ফিফা নিয়ে সিনেমা অবশ্য এই প্রথম নয়। ফিফার প্রযোজনায় তৈরি সিনেমা ‘ইউনাইটেড প্যাশনস’ এর মধ্যেই মুক্তি পেয়েছে। যেখানে সেপ ব্লাটারের ভূমিকায় অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেতা টিম রথ। মার্কিন সিনেমার ইতিহাসে অন্যতম অসফল ফিল্মের তালিকায় বেশ নীচের দিকেই রয়েছে এই ফিল্ম। মাত্র ৯১৮ মার্কিন ডলারের ব্যবসা করার পর সিনেমাটি প্রেক্ষাগৃহ থেকে তুলে নেওয়া হয়।

Advertisement

এ দিন আবার ব্লাটার জানালেন যে, ফিফা প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত তাঁর জীবনে নতুন স্বাধীনতা নিয়ে এসেছে। সুইস সংবাদপত্রকে দেওয়া একটি সাক্ষাৎকারে ব্লাটার বলেছেন, ‘‘ফিফা এবং আমার কর্মীদের উপর যে চাপ তৈরি হয়েছিল সেটা কমানোর একমাত্র রাস্তা ছিল আমার সরে দাঁড়ানো।’’ তাঁর পদত্যাগ করা নিয়ে যে ধোঁয়াশা তৈরি হয়েছে, তা নিয়ে ব্লাটার বলছেন যে, পরের বছর ফিফা অধিবেশনে তিনি নতুন প্রেসিডেন্টের হাতে দায়িত্ব তুলে দিতে তৈরি। তবে তার আগে প্রেসিডেন্ট হিসেবে স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন