ঋত্বিকের দুরন্ত ঘূর্ণিতে লড়াইয়ে ফিরল বাংলা

জেতার জন্য বাংলার চাই আর ১২৯ রান। তামিলনাড়ুর চাই আট উইকেট। এম এ চিদাম্বরম স্টেডিয়ামের বাইশ গজ যা খামখেয়ালি হয়ে উঠেছে, কখন যে কার পাশে দাঁড়াবে, তা কেউ জানে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৮ ০৪:০২
Share:

সফল: পাঁচ উইকেট নিয়ে স্বস্তিতে বাংলার ঋত্বিক। পিটিআই

প্রথম শ্রেণির ক্রিকেটে দুই ইনিংস মিলিয়েও কখনও পাঁচ উইকেট পাননি। সেই অফস্পিনার ঋত্বিক চট্টোপাধ্যায় শুক্রবার প্রায় ১৪ ওভার বল করেই তুলে নিলেন পাঁচ উইকেট। আর তাঁর দেওয়া এই সঞ্জীবনীতেই যেন কোমা থেকে উঠে বসল বাংলা। তামিলনাড়ুর বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে অস্তিত্ব রক্ষার লড়াইয়ে গতবারের সেমিফাইনালিস্টরা এখন ফয়সালার মুখে। জয় বা হার— যে কোনও দিকে যেতে পারে তারা।

Advertisement

জেতার জন্য বাংলার চাই আর ১২৯ রান। তামিলনাড়ুর চাই আট উইকেট। এম এ চিদাম্বরম স্টেডিয়ামের বাইশ গজ যা খামখেয়ালি হয়ে উঠেছে, কখন যে কার পাশে দাঁড়াবে, তা কেউ জানে না। এমন টলমল জাহাজে নিজেকে অটল রাখার কঠিন পরীক্ষা দিতে নেমেছেন যিনি, শুক্রবার প্রথম শ্রেণির ক্রিকেটে আট হাজার রানে পৌঁছে যাওয়া সেই মনোজ তিওয়ারি খেলার পরে বলেন, ‘‘ম্যাচ এখন যে কেউ জিততে পারে। কাল আমাদের দারুণ ব্যাটিং করে জিততেই হবে।’’

২৪ ঘণ্টা আগেও পরিস্থিতিটা ছিল একেবারে উল্টো। প্রথম ইনিংসে ১৮৯ রানে অল আউট হয়ে গিয়ে বাংলা প্রতিপক্ষের চেয়ে ৭৪ রানে পিছিয়ে থাকায় হারের আশঙ্কাই দেখা দিয়েছিল। বাংলা তাকিয়ে ছিল বোলারদের দিকে। দলের নির্ভরযোগ্য বোলার অশোক ডিন্ডা, ঈশান পোড়েল, আমির গনি, প্রদীপ্ত প্রামাণিকরা বিপক্ষকে যে ধাক্কাটা দিতে পারেননি, সেই ধাক্কাটাই দিলেন ঋত্বিক। গত ম্যাচে কোনও উইকেট না পাওয়ায় ও দুই ইনিংসে মাত্র দু’রান করায় যাঁকে নিয়ে উঠেছিল প্রশ্ন। কেন তিনি দলে? জবাবটা দিয়ে দিলেন চেন্নাইয়ের মাঠেই, বিপন্ন বাংলাকে টেনে তুলে।

Advertisement

প্রথম ইনিংসে ২৬৩ রান তোলা তামিলনাড়ু দ্বিতীয় ইনিংসে ঋত্বিকের পরপর দেওয়া ধাক্কা সামলাতে না পেরে ১৪১ রানেই শেষ হয়ে যায়। বি ইন্দ্রজিৎদের টপ অর্ডার, মিডল অর্ডার ও লোয়ার অর্ডার সবেতেই ত্রাসের ছাপ রাখেন ঋত্বিক। জীবনের সেরা বোলিং নিয়ে তিনি চেন্নাইয়ে সাংবাদিকদের বলেন, ‘‘স্টাম্পে বল করাই ছিল লক্ষ্য। বাকিটা উইকেটের ওপর ছেড়ে দিয়েছিলাম। পিচ থেকে সাহায্য পেয়েছি। তবে ক্রমশ খারাপ হচ্ছে উইকেট। কাল আমাদের এখানে টিকে থাকাটাই আসল কাজ।’’ শেষ দিনেও একটা বড় পরীক্ষায় নামতে হবে ২৬ বছর বয়সি এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে। কিন্তু এই মরসুমে ব্যাট হাতে একটাও সফল ইনিংস খেলেননি তিনি। এ বার কি পারবেন? এ মরসুমে ঘরোয়া ক্রিকেটে তিনি ন’টার মধ্যে আটটি ম্যাচই খেলেছেন এই দক্ষিণী-রাজ্যে। সেই অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন না?

যাঁর দিকে তাকিয়ে বাংলা, দলের সেই সফলতম ব্যাটসম্যান মনোজ তিওয়ারি বলছেন, ‘‘এই জায়গা থেকে দলকে ম্যাচ জেতাতে পারলে খুবই খুশি হব। আমাদের এ বার রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হতে গেলে এ ভাবেই অসাধারণ খেলে একাধিক ম্যাচ জিততে হবে। এখন আমাদের একটাই লক্ষ্য, ৬ পয়েন্ট। এ ছাড়া অন্য কিছু ভাবছিই না আমরা।’’

আগের দিন যেমন বাংলা ৬৩.৫ ওভারের বেশি খেলতে পারেনি, এ দিন তেমন তামিলনাড়ুকেও ৬২.৫ ওভারের বেশি খেলতে দেননি ঋত্বিকরা। ১৪১ রানে অল আউট হওয়ার পথে সবচেয়ে বেশি রান করেন জগদীশন, ৩৮। শুক্রবার দুই ওপেনার অভিষেক রামন (৫৩) ও কৌশিক ঘোষ (১৩) ফিরে যান ৮০ রানের মধ্যে। টানা ব্যর্থ সুদীপ চট্টোপাধ্যায়কে তিন নম্বরে না নামিয়ে মনোজ নিজেই নেমে পড়েন। চারে নামেন আমির গনি। অনুষ্টুপ মজুমদার, শ্রীবৎস গোস্বামী ও ঋত্বিকের নামা এখনও বাকি। তাই স্বপ্নটা এখনও বেঁচে।

স্কোরকার্ড
তামিলনাড়ু ২৬৩ ও ১৪১
বাংলা ১৮৯ ও ৮৭-২

তামিলনাড়ু (আগের দিন ১২-১-এর পর দ্বিতীয় ইনিংস)
কৌশিক গাঁধী ক রামন বো ঈশান ৯
সাই কিশোর এলবিডব্লিউ বো ঋত্বিক ১৮
বি অপরাজিত ক কৌশিক বো ঋত্বিক ২১
বি ইন্দ্রজিৎ ক রামন বো প্রদীপ্ত ৪
এন জগদীশন বো ঋত্বিক ৩৮
অনিরুদ্ধ বি বো ঋত্বিক ০
কৌশিক জে এলবিডব্লিউ বো আমির ১০
এম মহম্মদ ন. আ. ২৩
রাহিল শাহ এলবিডব্লিউ বো আমির ০
টি নটরাজন এলবিডব্লিউ বো ঋত্বিক ১
অতিরিক্ত ১৫
মোট ১৪১
পতন: ১-৭ (মুকুন্দ, ০.৫), ২-২৩ (গাঁধী, ৭.৪), ৩-৪৪ (সাই কিশোর, ১৪.৬), ৪-৫৩ (ইন্দ্রজিৎ, ৬৫.৪), ৫-৮৩ (অপরাজিত, ৩৬.৩), ৬-৮৩ (অনিরুদ্ধ, ৩৬.৫), ৭-১০৮ (জগদীশন, ৪৮.৩), ৮-১২৭ (কৌশিক, ৫৬.২), ৯-১২৭ (রাহিল, ৫৬.৫), ১০-১৪১ (নটরাজন, ৬২.৫)।
বোলিং: অশোক ডিন্ডা ৭-২-১৫-১, আমির গনি ১৪-২-৪১-২, ঈশান পোড়েল ৮-৪-১৩-১, ঋত্বিক চট্টোপাধ্যায় ১৩.৫-৩-২২-৫, প্রদীপ্ত প্রামাণিক ২০-৮-৩৬-১।
বাংলা (দ্বিতীয় ইনিংস)
অভিষেক রামন ক ইন্দ্রজিৎ বো গাঁধী ৫৩
কৌশিক ঘোষ ক ইন্দ্রজিৎ বো রাহিল ১৩
মনোজ তিওয়ারি ব্যাটিং ১৩
আমির গনি ব্যাটিং ১
অতিরিক্ত ৭
মোট ৮৭-২
পতন: ১-৪৫ (কৌশিক, ১৬.১), ২-৮০ (রামন, ২৬.১)।
বোলিং: টি নটরাজন ৭-১-১৭-০, এম মহম্মদ ৩-১-৯-০, কৌশিক গাঁধী ৮-২-২৪-১, রাহিল শাহ ৭-২-২২-১, সাই কিশোর ৫-১-৮-০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন