ব্যাটিং সহায়ক পিচে কঠিন পরীক্ষা ডিন্ডাদের

গত ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে খেলেছিল বাংলা। অশোক ডিন্ডা, মুকেশ কুমার ও ঈশান পোড়েলের পাশাপাশি স্পিনার হিসেবে খেলেছিলেন আমির গনি ও শাহবাজ আহমেদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৮ ০৩:৫৮
Share:

প্রত্যয়ী: ছয় পয়েন্ট নিয়েই ফিরতে চান অরুণ।ফাইল চিত্র

অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে শনিবার থেকে লড়াইয়ের মানসিকতা নিয়েই নামতে চলেছে বাংলা। কিন্তু দলের এই লড়াকু মেজাজকে বিশাখাপত্তনমের বাইশ গজে আদৌ সাহায্য পাবে কি না, প্রশ্ন সেখানেই। কারণ, পিচ দেখে নিশ্চিন্ত নন বাংলার কোচ, মেন্টর কেউই। দু’জনেরই মতে, এই উইকেট থেকে তাঁদের বোলাররা তেমন সাহায্য পাবেন না। ব্যাটসম্যানদের জন্যই আদর্শ এই পিচ।

Advertisement

শুক্রবার বিশাখাপত্তনম থেকে ফোনে মেন্টর অরুণ লাল বলেন, ‘‘পাটা উইকেটে ম্যাচ হবে মনে হচ্ছে। সুতরাং বোলারদের সামনে একটা বড় পরীক্ষা অপেক্ষা করছে। পিচ দেখে মনে হল, প্রথম দিন হাল্কা বাউন্স থাকবে। কিন্তু চতুর্থ দিনের আগে বল ঘোরার সম্ভাবনা কম। রীতিমতো পরিশ্রম করে উইকেট তুলতে হবে বোলারদের। কুড়ি উইকেট না তুলতে পারলে ছ’পয়েন্ট তোলা কঠিন।’’

গত ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে খেলেছিল বাংলা। অশোক ডিন্ডা, মুকেশ কুমার ও ঈশান পোড়েলের পাশাপাশি স্পিনার হিসেবে খেলেছিলেন আমির গনি ও শাহবাজ আহমেদ। কিন্তু অন্ধ্রপ্রদেশ দলে যে হেতু ডান হাতি ব্যাটসম্যান বেশি। সে ক্ষেত্রে কোন পাঁচ বোলারকে খেলানো হবে তা ঠিক করা হবে শনিবার সকালেই। ‘‘গত ম্যাচে পেসাররাই উইকেট পেয়েছে। স্পিনাররা সফল হতে পারেনি। ম্যাচে কুড়ি উইকেট তোলার কথা ভেবেই দলগঠন করতে হবে। আমার মতে, তিন পেসার ও দুই স্পিনার নিয়েই নামা উচিত। কিন্তু কাদের খেলানো হবে, সেটা ঠিক করা হবে সকালেই,’’ জানিয়ে দেন অরুণ।

Advertisement

কোচ সাইরাজ অবশ্য বলছেন, মাঝের পিচের পাশে দল নিয়ে এক দিন অনুশীলন করায় পিচ কেমন হবে, সে বিষয়ে সামান্য আন্দাজ পাওয়া গিয়েছে। প্রত্যয়ী বাংলার কোচ বলেন, ‘‘আমার মনে হয়, এই পিচে স্পিনাররা সে রকম সাহায্য পাবে না। শেষ দু’দিন ছাড়া বল ঘোরা মুশকিল। তবে পিচে যাই হোক, আমরা হাল ছাড়ব না’’।

তবে ব্যাটিং নিয়ে এখনও সন্তুষ্ট নন কোচ, মেন্টররা। অরুণ বলছেন, ‘‘আমাদের ব্যাটসম্যানেরা এখনও নিজের সেরাটা দিতে পারছে না। এটাই আমাদের অন্যতম উদ্বেগের বিষয়। আর কত সুযোগ দেব? এ বার তো পারফর্ম করতে হবে।’’ গত ম্যাচের তুলনায় এ ম্যাচে বাংলার প্রতিপক্ষ অপেক্ষাকৃত সহজ। গ্রুপ ‘এ’ ও ‘বি’ মিলিয়ে ১৮টি দলের মধ্যে ১৭ নম্বরে রয়েছে অন্ধ্রপ্রদেশ। পাঁচ ম্যাচে তাদের পয়েন্ট পাঁচ। বাংলা রয়েছে সপ্তম স্থানে। পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে। তবে বিপক্ষকে হাল্কা ভাবে নিতে চান না মেন্টর। অরুণের কথায়, ‘‘পয়েন্টের ভিত্তিতে ওদের মান যাচাই করা উচিত হবে না। কয়েকটি দল থাকে যারা ভাল খেলেও পয়েন্ট পায় না। ওরা সে রকমই দল। পঞ্জাবের বিরুদ্ধে ওরা তিন পয়েন্ট পেয়েছে। ওদের কিন্তু রিকি ভুই, কর্ণ শর্মার মতো ক্রিকেটারেরা রয়েছে। তাদের হাল্কা ভাবে কী করে নিই?’’

সাইরাজ অবশ্য বেশি জোর দিচ্ছেন প্রথম ইনিংসে লিডের ওপর। কারণ, গত ম্যাচে প্রথম ইনিংসে এগিয়ে থাকার জন্যই তিন পয়েন্ট পেয়েছে বাংলা। এ ম্যাচেও প্রথম ইনিংসে অন্তত এগিয়ে থাকতে চান তিনি। বলছেন, ‘‘টসটা গুরুত্বপূর্ণ ঠিকই। তবে আমাদের বুঝতে হবে যে, টসে যাই হোক, পারফরম্যান্স ভাল করতেই হবে। বড় রান ও দ্রুত উইকেট তোলা, ছ’পয়েন্ট পেতে দুটোই দরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন