সবুজ পিচেই নামছে বাংলা

এ বারে বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে শুরুর দিকে খেলছিলেন মহম্মদ শামি। কোমরের পিছন দিকে চোট থাকায় নাগপুরে খেলতে পারলেন না যিনি। বাংলাও তাঁকে পাবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ০৪:০১
Share:

মেজাজ: গোয়ার বিরুদ্ধে শনিবার রঞ্জি ট্রফির লড়াই। ইডেনে প্রস্তুতির ফাঁকে মনোজ তিওয়ারি ও শ্রীবৎস গোস্বামী। ছবি:সুদীপ্ত ভৌমিক

গোয়ার বিরুদ্ধে রঞ্জি ট্রফির গ্রুপ পর্বের শেষ ম্যাচ ইডেনের প্রাণবন্ত বাইশ গজেই খেলার সিদ্ধান্ত নিল মনোজ তিওয়ারির বাংলা। তাঁরা মনে করছেন, গোয়ার চেয়ে সবুজ পিচে তাঁদের ব্যাটিং ভাল এবং অতিথিদের সমস্যায় ফেলার জন্য পেস ব্যাটারিও মজুত আছে।

Advertisement

এ বারে বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে শুরুর দিকে খেলছিলেন মহম্মদ শামি। কোমরের পিছন দিকে চোট থাকায় নাগপুরে খেলতে পারলেন না যিনি। বাংলাও তাঁকে পাবে না। তবুও যথেষ্ট সমীহ করার মতো পেস আক্রমণ রয়েছে মনোজ তিওয়ারির হাতে। অশোক ডিন্ডা দারুণ ফর্মে রয়েছেন। ইডেনের সবুজ পিচে তিনি ভয়ঙ্কর হতে পারেন বলেই ধরা যায়। বাঁ হাতি কনিষ্ক শেঠ রয়েছেন। এই দু’জনের সঙ্গী তৃতীয় পেসার কে হবেন, সেটাই এখন দেখার। দু’জনে রয়েছেন দৌড়ে। চোট সারিয়ে ফেরা মুকেশ কুমার এবং সায়ন ঘোষ। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার মতো বোলিং অ্যাকশন থাকায় সায়নকে অনেকে ‘স্লিঙ্গা সায়ন’ বলে ডাকে। তাঁর বোলিং দেখে প্রভাবিত কলকাতা নাইট রাইডার্সও দলে নিয়েছে বাংলার তরুণ পেসারকে। অনেকের মনে হচ্ছে, এ বার তাঁর একটা সুযোগ প্রাপ্য। তবে গোয়ার বিরুদ্ধে শনিবার থেকে শুরু ম্যাচে মুকেশ খেলবেন না সায়ন, সেটা ম্যাচের দিন সকালে ঠিক হবে।

নক-আউট পর্বে যেতে গেলে গোয়ার বিরুদ্ধে তিন পয়েন্টই যথেষ্ট। বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারি যা মানতে নারাজ। ‘‘তিন পয়েন্ট নয়, আমরা ছয় পয়েন্টের জন্য খেলব। অঙ্ক মাথায় না রেখে সরাসরি জিতে নক-আউটে যেতে চাই।’’ বাংলার গ্রুপে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বিদর্ভ। ৫ ম্যাচে ২০ পয়েন্ট মনোজদের। পাঁচ ম্যাচে পাঁচ পয়েন্ট থাকা গোয়া দলে বাঁ হাতি ব্যাটসম্যান বেশি। সেই কারণে সবুজ পিচে বাইরে বসতে হতে পারে আগের ম্যাচেই দারুণ সফল বাঁ হাতি স্পিনার প্রদীপ্ত প্রামানিক-কে। ডানহাতি অফস্পিনার আমির গনিকেই সম্ভবত খেলানো হবে। গনির ব্যাটের হাতটা ভাল। সেটাও তাঁকে এগিয়ে রাখছে।

Advertisement

সদ্যসমাপ্ত বিরাট কোহালির ভারত বনাম শ্রীলঙ্কা টেস্টের প্রথম ইনিংসের মতো কঠিন পিচ না-ও হতে পারে। মেঘলা আকাশ-সহ প্রতিকূল আবহাওয়াও যে আর নেই!

পুলিশ ক্রিকেট অ্যাকাডেমি: কলকাতা পুলিশ সার্জেন্টদের উদ্যোগে ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন হল শুক্রবার। উপস্থিত ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন