জাতীয় স্কুল ভলিব‌লে সেরা বাংলার মেয়েরা

দলের কোচ কিশোর মালাকার জানান, উত্তর ২৪ পরগনা, হুগলি এবং হাওড়ার মেয়েদের নিয়েই বাংলা দল গড়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীরামপুর শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ০১:৫৮
Share:

জয়ী: চ্যাম্পিয়ন হওয়ার পর বাংলার মেয়েরা। নিজস্ব চিত্র

জাতীয় অনূর্ধ্ব ১৭ স্কুল ভলিবল চ্যাম্পিয়নশিপে সেরা বাংলার মেয়েরা। প্রতিযোগিতায় ৬টি ম্যাচের মধ্যে ৫টিতেই স্ট্রেট সেটে জেতে তারা। অপর ম্যাচে মাত্র একটি সেট খোয়াতে হয়। ছেলেদের দল অবশ্য গ্রুপ লিগ থেকেই বিদায় নেয়।

Advertisement

‘স্কুল গেমস ফেডারেশন অব ইন্ডিয়া’র আয়োজনে ৬৩ তম ভলিবল চ্যাম্পিয়নশিপ গত ২৬ তারিখ থেকে শুরু হয়েছিল অন্ধ্রপ্রদেশের নার্লাজেলায়। ফাইনাল হয় মঙ্গলবার। মেয়েদের বিভাগে ২৮টি দল যোগদান করে। তাদের ৮টি গ্রুপে ভাগ করে লিগ পর্যায়ে খেলা হয়। গ্রুপ লিগের খেলায় উত্তরাখণ্ড, পঞ্জাব এবং গোয়াকে হারিয়ে নকআউট পর্যায়ে পৌঁছয় বাংলা। কোয়ার্টার ফাইনালে তাদের সামনে ছিল কেরল। ওই রাজ্যের মেয়েরা প্রথম সেট জিতে নিলেও পরের তিন সেট টানা জিতে বাংলার মেয়েরাই শেষ পর্যন্ত বাজিমাত করে।

সেমিফাইনালে তামিলনাড়ুকে ৩-০ সেটে হারায় বাংলা। ফাইনালে তারা মহারাষ্ট্রের মুখোমুখি হয়। মেঘা দাস, দেবারতি দাস, প্রিয়াঙ্কা ঘোষ, সায়ন্তিকা নাগ, হর্ষিতা শর্মাদের সামনে ফাইনালেও প্রতিপক্ষ এঁটে উঠতে পারেনি। ২৫-১৫, ২৫-১২, ২৫-২০ পয়েন্টের ব্যবধানে জিতে সেরার শিরোপা অর্জন করে বাংলা।

Advertisement

দলের কোচ কিশোর মালাকার জানান, উত্তর ২৪ পরগনা, হুগলি এবং হাওড়ার মেয়েদের নিয়েই বাংলা দল গড়া হয়েছিল। উত্তর ২৪ পরগনার দেবাংশী তিওয়ারি এবং হুগলির দিশা ঘোষ যৌথ ভাবে প্রতিযোগিতার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়। দলের অন্যতম ভরসা দিশা এবং দেবাংশী দু’জনেই আক্রমণ ভাগের খেলোয়াড়। দলের ম্যানেজার ছিলেন শ্রীকান্ত খাঁড়া। কিশোরবাবু বলেন, ‘‘মেয়েরা এত ভাল খেলেছে যে, দর্শকদের প্রচুর সমর্থন পেয়েছি আমরা। দলের সাত জন জাতীয় স্কুল দলে নির্বাচিত হয়েছে। চ্যাম্পিয়ন হওয়ায় কেন্দ্রীয় সরকারের প্রকল্প ‘খেলো ইন্ডিয়া’ প্রতিযোগিতায় দিল্লিতে আমাদের দল সরাসরি যোগদানের সুযোগ পাবে।’’

মেয়েরা বাজিমাত করলেও খালি হাতে ফিরতে হয়েছে ছেলেদের। গ্রুপ লিগে তিনটির মধ্যে দু’টি ম্যাচ জিতলেও উত্তরাখণ্ডের কাছে হেরে যায় তারা। গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে উত্তরাখণ্ড নকআউট পর্যায়ে পৌঁছয়। বিদায় নিতে হয় বাংলাকে।

বুধবার বিকেলে ট্রেনে হাওড়ায় পৌঁছয় মেয়েদের চ্যাম্পিয়ন বাংলা দল। হাওড়া স্টেশনেই রাজ্য বিদ্যালয় ক্রীড়া সংস্থা এবং হাওড়া জেলা প্রশাসনের তরফে তাদের সংবর্ধনা জানানো হয়। ছিলেন হাওড়া জেলা বিদ্যালয় ক্রীড় সংসদের সম্পাদক প্রদীপ কোলে প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন