Amit Panghal

শৃঙ্খলাভঙ্গের অভিযোগে শো-কজ় অমিতদের

চিনের হ‌্যাংঝাউতে তা শুরু হতে চলেছে ২৩ সেপ্টেম্বর থেকে। তার আগে খারাপ খবর বিশ্ব চ‌্যাম্পিয়নশিপে রুপোজয়ী বক্সার অমিত পঙ্ঘালের (৫১ কেজি বিভাগ) জন্য।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১০
Share:

বিতর্ক: এশিয়ান গেমসের আগে শো-কজ় অমিত পঙ্ঘালকে। ছবি:  টুইটার।

দরজায় কড়া নামছে এশিয়ান গেমস। চিনের হ‌্যাংঝাউতে তা শুরু হতে চলেছে ২৩ সেপ্টেম্বর থেকে। তার আগে খারাপ খবর বিশ্ব চ‌্যাম্পিয়নশিপে রুপোজয়ী বক্সার অমিত পঙ্ঘালের (৫১ কেজি বিভাগ) জন‌্য। বক্সিং ফেডারেশন অমিতকে শো-কজ় করেছে জাতীয় ক‌্যাম্প থেকে অনুমতি না নিয়ে চলে যাওয়ার জন‌্য।

Advertisement

প্রসঙ্গত অমিত ছাড়াও এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে কমনওয়েলথ গেমসে রুপোজয়ী সাগর অহলাওয়াত (৯২ কেজি বিভাগ) এবং জাতীয় চ‌্যাম্পিয়ন রোহিত মোর (৫৭ কেজি বিভাগ)-কেও। অভিযোগ, তাঁরা গত ৪ সেপ্টেম্বর কারও থেকে কোনও রকম অনুমতি না নিয়েই পাটিয়ালার জাতীয় ক‌্যাম্প থেকে চলে গিয়েছিলেন।

এক বিবৃতিতে ফেডারেশনের তরফ থেকে বলা হয়েছে, “৪ সেপ্টেম্বর অমিত, সাগর এবং রোহিত প্রধান কোচ বা ফেডারেশনের থেকে অনুমতি না নিয়েই জাতীয় কোচিং ক‌্যাম্প ছেড়ে চলে গিয়েছিলেন। এটা নিয়মবিরুদ্ধ কাজ।” আরও বলা হয়েছে, “বক্সারদের যাবতীয় গতিবিধি অবশ‌্যই ফেডারেশনকে জানাতে হবে। এটা নাডা (জাতীয় ডোপ বিরোধী সংস্থা) থেকেই বলা রয়েছে। কারণ আসন্ন এশিয়ান গেমসের জন‌্য এই তিন জনই রিজ়ার্ভ অ‌্যাথলিট
হিসেবে রয়েছেন।”

Advertisement

জাতীয় ফেডারেশন এই ‘শৃঙ্খলাভঙ্গের কর্মের’ জন‌্য ওই ত্রয়ীর থেকে উত্তরও চেয়েছে।

সেই বিবৃতি অনুসারে, “শৃঙ্খলাভঙ্গের এই ঘটনাকে যথেষ্ট গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে। গত ৬ সেপ্টেম্বর এই শো-কজ় পাঠানো হয়েছে। সেখানে তাঁদের থেকে জানতে চাওয়া হয়েছে কেন তাঁরা এই নিয়মবিরুদ্ধ কাজ করেছেন এবং অ‌্যাথলিটদের আদর্শ আচরণবিধি
ভঙ্গ করেছেন।”

এই ঘটনার পরে এশিয়ান গেমসের জন‌্য ভারতীয় দল থেকে তাঁরা বাদ পড়েছেন। এর পরে এই তিন বক্সার ফেডারেশনের বিরুদ্ধে হাইকোর্টে গিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন