R Ashwin

বক্সিং ডে টেস্টে অশ্বিনকে নিয়ে থাকছে ধোঁয়াশা, অনিশ্চিত জাডেজাও

মেলবোর্নে কোনও ভাবেই ভারত দুই স্পিনারে খেলবে না। অশ্বিন বা জাডেজার মধ্যে কোনও একজনই খেলবেন নিশ্চিত ভাবে। কিন্তু, দু’জনের কেউই যদি চোটের কবলমুক্ত হতে না পারেন, তবে ‘চায়নাম্যান’ কুলদীপ যাদবের খেলার সম্ভাবনা বাড়বে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৮ ১২:৩০
Share:

মুখোমুখি দুই অফস্পিনার অশ্বিন ও লায়ন। ছবি: এএফপি।

তলপেটের পেশিতে চোটের জন্য পার্‌থ টেস্টে খেলতে পারেননি অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। মেলবোর্নে বক্সিং ডে টেস্টেও চোট সারিয়ে উঠে তাঁর খেলা নিয়ে থাকছে অনিশ্চয়তা। কারণ, তিনি এখনও পুরোপুরি সেরে ওঠেননি। ভারতীয় ক্রিকেট দল আরও দু’দিন অপেক্ষা করতে চাইছে অশ্বিনের জন্য। যাতে তিনি সুস্থ হয়ে উঠতে পারেন।

Advertisement

পার্‌থ টেস্টে চার পেসারে খেলেছিল ভারত। প্রথম এগারোয় রাখা হয়নি রবীন্দ্র জাডেজাকে। যদিও তিনি ছিলেন ১৩ জনের দলে। এই সিদ্ধান্ত প্রবল সমালোচিত হয়েছিল। অজি অফস্পিনার নেথান লায়ন আট উইকেট নিয়ে ম্যাচের সেরা হওযায় স্পিনারের অভাব বড্ড বেশি অনুভূত হয়েছিল। জাতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী রবিবার প্রচারমাধ্যমের সামনে ফাঁস করলেন জাডেজাকে না খেলানোর কারণ। বাঁ-হাতি স্পিনারও আসলে পুরো সুস্থ ছিলেন না।

দুই স্পিনারের সুস্থতা নিয়ে শাস্ত্রী বলেন, “আগামী ৪৮ ঘন্টা অপেক্ষা করা হবে অশ্বিনের জন্য। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। কাঁধে আড়ষ্টতার জন্য অস্ট্রেলিয়া এসে চার দিনের মাথায় জাডেজাকে ইনজেকশন নিতে হয়েছিল। যার রেশ এখনও রয়েছে। পার্‌থে আমাদের মনে হয়েছিল যে জাডেজা ৭০-৮০ শতাংশ ফিট। আমরা ঝুঁকি নিতে চাইনি। মেলবোর্নে যদি জাডেজা ৮০ শতাংশ ফিট থাকে, তবে ও খেলবে।”

Advertisement

আরও পড়ুন: আইপিএলের ইতিহাসে কোটিপতি এই ফ্লপ তারকাদের পারফরম্যান্স চমকে দেবে

আরও পড়ুন: ঘর নেই ধোনির, থাকেন বাসে!

মেলবোর্নে কোনও ভাবেই ভারত দুই স্পিনারে খেলবে না। অশ্বিন বা জাডেজার মধ্যে কোনও একজনই খেলবেন নিশ্চিত ভাবে। কিন্তু, দু’জনের কেউই যদি চোটের কবলমুক্ত হতে না পারেন, তবে ‘চায়নাম্যান’ কুলদীপ যাদবের খেলার সম্ভাবনা বাড়বে। রোহিত শর্মাও চোটের জন্য খেলতে পারেননি দ্বিতীয় টেস্ট। রবিবার অনুশীলনে তাঁকে ফিটই দেখিয়েছে বলে জানিয়েছেন শাস্ত্রী। কিন্তু এখনই তাঁর খেলার নিশ্চয়তা দেননি কোচ। আরও একটু দেখা হবে তাঁকে। অলরাউন্ডার হার্দিক পান্ড্যকে অবশ্য এখনই খেলানোর কথা ভাবা হচ্ছে না। শাস্ত্রী বলেছেন, “ও খুব বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলেনি। চোট সারিয়ে উঠে খেলেছে মোটে একটা ম্যাচ। আমাদের তাই সবদিক ভেবে সিদ্ধান্ত নিতে হবে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন