ওয়ান ডে প্রস্তুতি শুরু ধোনিদের

লাল-বলের ক্রিকেট শেষ হয়ে শুরু হচ্ছে সাদা বলের ক্রিকেট। অর্থাৎ ভারতের মিশন বিশ্বকাপের শেষ ধাপ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ০৪:১৭
Share:

প্রস্তুতি: ওয়ান ডে-র মহড়ায় নেমে পড়ল ভারত। বুধবারের অনুশীলনে মহেন্দ্র সিংহ ধোনি। সিডনিতে প্রথম ম্যাচ শনিবার। ছবি: টুইটার।

টেস্ট সিরিজের রেশ কাটতে না কাটতেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে দ্বৈরথের প্রস্তুতিতে নেমে পড়ল ভারত। নেমে পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

লাল-বলের ক্রিকেট শেষ হয়ে শুরু হচ্ছে সাদা বলের ক্রিকেট। অর্থাৎ ভারতের মিশন বিশ্বকাপের শেষ ধাপ। জুনে বিশ্বকাপ শুরুর আগে এখন শুধু সীমিত ওভারের ক্রিকেটই খেলবেন ভারতীয় ক্রিকেটারেরা। যে ক্রিকেটের বিশেষজ্ঞদের দেখা গেল সিডনির অনুশীলনে। এই ঐচ্ছিক অনুশীলনে হাজির ছিলেন ধোনি, শিখর ধওয়ন, অম্বাতি রায়ডু এবং কেদার যাদব। অনুশীলনে কোনও বিশেষজ্ঞ বোলার না থাকায় ব্যাটসম্যানদের থ্রো ডাউন নিতে হয়। ধওয়ন এবং রায়ডু, বাঁ-হাতি, ডান হাতি দু’জনের কাছ থেকেই থ্রো ডাউন নেন। ধোনি বেশি ব্যস্ত ছিলেন ইন্ডোরে, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের সঙ্গে।

আগামী দু’টো ওয়ান ডে সিরিজের জন্য যশপ্রীত বুমরাকে বিশ্রাম দিয়েছে ভারত। বিরাট কোহালির দলের এক নম্বর অস্ত্রকে নিয়ে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসের প্রাক্তন পেসার ডার্ক ন্যানেস বলেছেন, ‘‘সাদা বলের ক্রিকেট থেকে লাল বলের ক্রিকেটে সফল হওয়াটা তার পক্ষেই সহজ, যার দক্ষতা আছে। আসল চ্যালেঞ্জটা হল ধারাবাহিক ভাবে ঠিক জায়গায় বলটা ফেলে যাওয়া। বুমরা সেই কাজটা অসাধারণ ভাবে করে চলেছে।’’

Advertisement

অতিথি: বাউরালে কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের মিউজিয়ামের জন্য বিশেষ সাক্ষাৎকার দিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। বুধবার। ছবি: টুইটার।

টেস্ট সিরিজে মেলবোর্নে যে ভাবে শন মার্শকে আউট করেছিলেন বুমরা, ন্যানেস এখনও তা ভুলতে পারেননি। তিনি বলেছেন, ‘‘দারুণ বুদ্ধি করে বলটা করেছিল বুমরা। টেস্ট ম্যাচেও যে টি-টোয়েন্টির দক্ষতা প্রয়োগ করে কোনও ব্যাটসম্যানকে আউট করা যায়, সেটা বুমরা দেখিয়ে দিল।’’ মেলবোর্নে বুমরার স্লো ইয়র্কারে এলবিডব্লিউ হয়ে যান মার্শ। ন্যানেসের মতে, বুমরার সাফল্যের পিছনে রয়েছে তাঁর ফিজিক্যাল ফিটনেস। ন্যানেসের কথায়, ‘‘ওকে দেখে তো মনে হয় না জিমে খুব বেশি সময় কাটায়। কিন্তু জন্মগত ভাবে বেশ শক্তিশালী। এই অল্প সময় যে উন্নতি করেছে, তার কোনও প্রশংসাই হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন