কুলদীপ ‘টেক্কা’ ঠিক সময়ে কাজে লাগালেন বিরাটরা

ভাবতে পারছি না, একটা টেস্টের তৃতীয় দিনে এসে অস্ট্রেলীয় ক্রিকেটাররা তাকিয়ে আছে আকাশের দিকে। ওঁরাও বুঝেছেন, বৃষ্টি না হলে হার অনিবার্য।

Advertisement

সম্বরণ বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ০৪:৩২
Share:

বৃষ্টি না হলে অস্ট্রেলিয়ার হার অনিবার্য। ছবি: এপি।

সাত দশকের ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়া থেকে ভারত কোনও দিন টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি। যা এ বার ঘটতে চলেছে। সিডনি টেস্টের তৃতীয় দিনের শেষে অপেক্ষা শুধু সিরিজটা বিরাট কোহালিরা ২-১ জিতবেন না ৩-১।

Advertisement

ভাবতে পারছি না, একটা টেস্টের তৃতীয় দিনে এসে অস্ট্রেলীয় ক্রিকেটাররা তাকিয়ে আছে আকাশের দিকে। ওঁরাও বুঝেছেন, বৃষ্টি না হলে হার অনিবার্য। অস্ট্রেলিয়ার মতো দলকে এই অবস্থায় নামিয়ে যে ভারত টেস্ট সিরিজ জিতছে, এটা সত্যিই অভাবনীয়।

শুনলাম, প্রথম ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা ছ’শোর ওপর রান করার পরে অস্ট্রেলীয় বোলাররা নাকি অভিযোগ করেছিলেন, পিচ একেবারে নিষ্প্রাণ। আমার প্রশ্ন হল, নিষ্প্রাণ পিচে ওদের ব্যাটসম্যানরা রান করতে পারছেন না কেন? এখনও অস্ট্রেলিয়ার কারও সেঞ্চুরি নেই। তা হলে কি ধরে নেব, ওদের সেরা ব্যাটসম্যানের নাম প্যাট কামিন্স? যে চার নম্বরে ব্যাট করতে নামে!

Advertisement

সিডনির পিচে এখনও সে ভাবে টার্ন হচ্ছে না। কিন্তু তার মধ্যেও তিন উইকেট নিলেন কুলদীপ যাদব। কুলদীপকে সিরিজের শেষ টেস্টে ‘টেক্কা’ হিসেবে বার করার জন্য কোহালি এবং রবি শাস্ত্রীকে অভিনন্দন জানাচ্ছি। কুলদীপ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন সিরিজের শুরুতে। অস্ট্রেলিয়ার এই টেস্ট দলের ব্যাটসম্যানরা ওঁকে আগে খেলার সুযোগ পাননি। ভারত সিরিজের চতুর্থ টেস্টে খেলাল কুলদীপকে। তবে তার পিছনে আর অশ্বিনের চোটের ব্যাপারটাও অবশ্য আছে। কারণ যাই থাক, অচেনা চায়নাম্যান কুলদীপকে ভাল করে বুঝতেই পারছেন না অস্ট্রেলিয়ার টেস্ট ব্যাটসম্যানরা।

কুলদীপ ক্রমে ভাল টেস্ট বোলার হয়ে উঠছেন। সীমিত ওভারের ক্রিকেটে যে জায়গায় বল ফেলেন, টেস্টে তার থেকে আগে ফেলছেন। হাওয়ায় ব্যাটসম্যানকে পরাস্ত করার চেষ্টা করছেন। এর পরে বল ঘুরতে শুরু করলে কিন্তু কুলদীপের গুগলির হদিশ পাবে না অস্ট্রেলিয়া।

ভারতীয় দলের এই সাফল্যের পিছনে আছে ‘বেঞ্চ স্ট্রেংথ’। যে কোনও খেলাধুলার ইতিহাসে দেখা যায়, যে সব দলের রিজার্ভ বেঞ্চের শক্তি ভাল, তারাই সফল হয়েছে। রিজার্ভ বেঞ্চে সমমানের খেলোয়াড় থাকা মানে সবাই মাঠে নেমে সেরাটা দেবে। না হলে জানে যে কোনও মুহূর্তে বাদ পড়ে যেতে হবে। আবার কোনও খেলোয়াড়ের চোট-আঘাত থাকলেও সমস্যা নেই। অন্য জন এসে তার জায়গা নিয়ে নেবে। ভারত এই টেস্ট সিরিজে ভুবনেশ্বর কুমারকে নামলোই না, ভাবা যায়! দলের এক নম্বর স্পিনার অশ্বিন চোট পেয়ে বাইরে। কুলদীপ নামলেন আর তিন উইকেট নিয়ে চলে গেলেন।

ভারতীয় দলে এখন প্রায় এগারো জনই ম্যাচ উইনার। আমি বলতে চাইছি, সবাই জয়ের পিছনে কোনও না কোনও অবদান রাখেন। এই তো অজিঙ্ক রাহানে ব্যাটে রান পেলেন না, কিন্তু অসাধারণ একটা ক্যাচ নিলেন। কোনও ম্যাচে যশপ্রীত বুমরা উইকেট না পেলে মহম্মদ শামি সেটা পুষিয়ে দিচ্ছেন। শামি এ দিন একটা উইকেট পেলেও দারুণ বল করলেন। অস্ট্রেলিয়া এটাও বুঝে গিয়েছে, শুধু বিরাট কোহালিকে ফেরালে ওদের কাজ শেষ হচ্ছে না। চেতেশ্বর পূজারা তো আছেনই, তা ছাড়া কখনও মায়াঙ্ক আগরওয়াল, কখনও ঋষভ পন্থ ব্যাট হাতে কাজের কাজটা করে দিচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন