এসে গেল নতুন নায়ক, মত উচ্ছ্বসিত বেকারের

জার্মান তারকা প্রমাণ করে দিয়েছেন নতুন প্রজন্মের টেনিস খেলোয়াড়দের মধ্যে তিনিই সেরা। মন্তব্য বরিস বেকারের। ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেডেরারকে শনিবার হারানোর পরে ছন্দে থাকা জোকোভিচকে যে ভাবে স্ট্রেট সেটে হারিয়ে জেরেভ চ্যাম্পিয়ন হয়েছেন সেই দাপট এর আগে তিনি দেখাতে পারেননি বলেই মত অনেকের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৮ ০৩:৫৫
Share:

তারকা: নোভাক জোকোভিচকে হারিয়ে এটিপি টুর ফাইনালসে চ্যাম্পিয়নের ট্রফি নিয়ে জেরেভ। এএফপি

সেমিফাইনালে রজার ফেডেরার এবং ফাইনালে বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচকে হারিয়ে লন্ডনে এটিপি টুর ফাইনালস চ্যাম্পিয়ন হওয়ার পরে টেনিস বিশ্বের প্রশংসায় ভাসছেন আলেকজান্ডার জেরেভ। যে তালিকায় আছেন কিংবদন্তি বরিস বেকারও।

Advertisement

জার্মান তারকা প্রমাণ করে দিয়েছেন নতুন প্রজন্মের টেনিস খেলোয়াড়দের মধ্যে তিনিই সেরা। মন্তব্য বরিস বেকারের। ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেডেরারকে শনিবার হারানোর পরে ছন্দে থাকা জোকোভিচকে যে ভাবে স্ট্রেট সেটে হারিয়ে জেরেভ চ্যাম্পিয়ন হয়েছেন সেই দাপট এর আগে তিনি দেখাতে পারেননি বলেই মত অনেকের। এই জয়ের ফলে চলতি মরসুমে ওয়াশিংটন, মাদ্রিদ এবং মিউনিখে জয়ী জেরেভ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম চার জনের মধ্যে থাকা নিশ্চিত করে ফেললেন।

জার্মান খেলোয়াড়দের মধ্যে শেষ বার এটিপি ফাইনলস জয়ী বেকারই। সেই কৃতিত্ব স্পর্শ করার পরে জেরেভকে নিয়ে উচ্ছ্বসিত বেকার বলেছেন, ‘‘আমরা দীর্ঘদিন ধরে বলে আসছি টেনিস বিশ্বে নতুন নায়কের আসার সময় হয়ে গিয়েছে। জেরেভ প্রমাণ করে দিল ওই পরবর্তী প্রজন্মের সেরা।’’ তিনি আরও বলেছেন, ‘‘নোভাক জোকোভিচকে ফাইনালে হারানোটা বড় অঘটন, এটা সাশার (জেরেভের ডাক নাম) বিরাট জয়। আমরা সবাই অপেক্ষা করছিলাম ওর এ রকম একটা জয়ের জন্য।’’

Advertisement

বেকার মনে করেন এর আগে ফেডেরার বা নোভাককে হারালেও এটিপি ফাইনালসে হারানোর গুরুত্ব আলাদা। ‘‘এটা ঠিক, যে এর আগেও ও ফেডেরার ও নোভাককে হারিয়েছে। কিন্তু এ ভাবে এত বড় একটা প্রতিযোগিতায় দু’জনকে পরপর হারানোর অর্থ কিন্তু একটাই, বিশ্বকে ও জানিয়ে দিল টেনিস বিশ্বে পরবর্তী তারকা হওয়ার পথে ও।’’ জেরেভের কোচ হিসেবে অগস্ট থেকে দায়িত্ব সামলাচ্ছেন ইভান লেন্ডেল। বেকার এ ব্যাপারে বলেন, ‘‘লেন্ডল ওর কোচের দায়িত্বে থাকায় আমি খুব খুশি। লেন্ডল ওকে আর ওর টিমকে খেলাটা বুঝতে অনেক সাহায্য করতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন