ধর্মশালার পিচ নিয়ে আগ্রহ শুরু

শেষ টেস্ট ম্যাচের মঞ্চ কেমন, ধর্মশালায় পা রেখে বিরাট কোহালি সেই খবর শুনেছেন কি না, জানা নেই। তবে জানলে তাঁর মেজাজ ঠিক না-ও থাকতে পারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৭ ০৩:৩৫
Share:

শেষ টেস্ট ম্যাচের মঞ্চ কেমন, ধর্মশালায় পা রেখে বিরাট কোহালি সেই খবর শুনেছেন কি না, জানা নেই। তবে জানলে তাঁর মেজাজ ঠিক না-ও থাকতে পারে। কারণ, গতি, বাউন্স, ক্যারি সবই নাকি আছে এই উইকেটে। আর এখানকার কিউরেটর বলছেন, ধর্মশালায় পিচের স্বাভাবিক চরিত্র এ রকমই হয়ে থাকে।

Advertisement

রাঁচীতে টেস্ট ড্র হওয়ার পর বিশেষজ্ঞরা অনেকেই বলেছেন, শেষ টেস্টে ঘূর্ণি পিচ ছাড়া জেতার কোনও রাস্তা নেই ভারতের। কিন্তু তেমন সম্ভাবনা দেখা যাচ্ছে কই? এইচপিসিএ স্টেডিয়ামের গতি ও বাউন্সে ভরা পিচকে জোর করে ঘূর্ণি বানাতে গেলে আবার পুণের মতো বুমেরাং হয়ে যেতে পারে। তাই কোহালিদের ধর্মশালায় অস্ট্রেলিয়ার কড়া পেসের মোকাবিলা করতে হতে পারে।

যিনি এই মাঠে পিচের দেখাশোনা করেন, সেই সুনীল চৌহানকে দক্ষিণ আফ্রিকার তারকা পেসার ডেল স্টেইন তাঁদের ‘এ’ দলের হয়ে খেলতে এসে খুশি হয়ে নাকি তাঁর পুরো কিট ব্যাগ উপহার দিয়ে গিয়েছিলেন। বুধবার অস্ট্রেলীয় মিডিয়ায় চৌহান বলেছেন, ‘‘উনি অবাক হয়ে গিয়েছিলেন ভারতে এমন উইকেট দেখে। বলেছিলেন, ‘আমাকে এখানে এক ঘণ্টা দিন, দেখিয়ে দেব ফাস্ট বল কাকে বলে।’ খেলার শেষে আমাকে ওঁর অটোগ্রাফ করা টুপি আর নিজের কিটব্যাগটা দিয়ে গিয়েছিলেন।’’ কিউরেটরের এই গল্প শুনে অস্ট্রেলীয়রা খুশি হতে পারেন, কিন্তু ভারতীয়রা হয়তো হবেন না। কিউরেটর যেখানে পরিষ্কার বলেই দিচ্ছেন, ‘‘আমাদের উইকেটে পেসারদের সামনে ব্যাটসম্যানদের টিকে থাকাটা কঠিন হয়। আর এটাই এখানকার পিচের স্বাভাবিক চরিত্র।’’ এই মরসুমে রঞ্জি ট্রফিতেও ধর্মশালার পিচে পেসাররা আগুনে বোলিং করেন। রেলওয়েজের বিরুদ্ধে বাংলার ম্যাচে অশোক ডিন্ডা দুই ইনিংসে দশ উইকেট নিয়েছিলেন।

Advertisement

যদিও মহম্মদ শামিকে দলের সঙ্গে নিয়ে যাওয়া হয়েছে প্রয়োজনে যাতে তাঁকে তৃতীয় পেসার হিসেবে নামানো যেতে পারে। কিন্তু কামিন্স, হেজেলউডদের পেসের সামনে যদি ভারতীয় ব্যাটসম্যানরা দাঁড়াতে না পারেন, তা হলে ভারতের জয়ের সম্ভাবনা ক্রমশ কমে আসবে। পিচের এই অবস্থার কথা শুনে স্টিভ স্মিথদের মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব এক ক্রিকেট ওয়েবসাইটকে বলেছেন, ‘‘রাঁচীর মতো কঠিন কন্ডিশনে যখন মানিয়ে নিতে পেরেছি, এখানকার কন্ডিশনের সঙ্গেও মানিয়ে নেওয়াটা কঠিন হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন