জিতেও জার্সি বিতর্কে মনোজ

হঠাৎ করেই জার্সি বিতর্কে জড়িয়ে পড়লেন বক্সার মনোজ কুমার। লন্ডন অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ী বক্সার ইভেলডাস পেট্রাউসকাসকে হারিয়ে শেষ ষোলোয় পৌঁছনোর দিনই দেশের নাম লেখা জার্সি না পরার জন্য তাঁকে ঘিরে বিতর্ক দানা বাঁধে।অ্যাসোসিয়েশন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৬ ০৩:২৭
Share:

ম্যাচ জিতে মনোজ। ছবি: রয়টার্স।

হঠাৎ করেই জার্সি বিতর্কে জড়িয়ে পড়লেন বক্সার মনোজ কুমার।

Advertisement

লন্ডন অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ী বক্সার ইভেলডাস পেট্রাউসকাসকে হারিয়ে শেষ ষোলোয় পৌঁছনোর দিনই দেশের নাম লেখা জার্সি না পরার জন্য তাঁকে ঘিরে বিতর্ক দানা বাঁধে। যার জেরে মনোজকে ডেকে সতর্ক করে দেয় আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন।

বুধবার গভীর রাতে মনোজের প্রথম বাউট ছিল ইভেলডাসের বিরুদ্ধে। সেই লড়াইয়ের সময় মনোজ যে জার্সিটি পরেছিলেন, তাতে দেশের নাম লেখা ছিল না। এটা অলিম্পিক্সের মতো মঞ্চে শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করা হয়। অলিম্পিক্সের সংবিধানেই বলা রয়েছে, অ্যাথলিটদের জার্সিতে দেশের নাম লেখা বাধ্যতামূলক।

Advertisement

তবে প্রথম বার এ রকম ঘটনা ঘটেছে বলে ডিসকোয়ালিফিকেশনের মতো বড় কোনও শাস্তির মুখে পড়তে হয়নি হরিয়ানার বক্সারকে। এআইবিএ মনোজকে ডেকে জানিয়ে দিয়েছে, এ রকম ঘটনা দ্বিতীয় বার ঘটলে তাঁকে ডিসকোয়ালিফাই করে দেওয়া হবে।

ইভেলডাসের বিরুদ্ধে জয় পাওয়াটা সহজ ছিল না ভারতের ২৯ বছরের বক্সারের কাছে। কিন্তু সবাইকে কিছুটা চমকে দিয়েই মসৃণ ভাবে প্রি-কোয়ার্টারে পৌঁছে গিয়েছেন মনোজ।

পরের লড়াইয়ে নামার আগে অবশ্য তাঁকে চিন্তায় ফেলে দিয়েছে তাঁর জার্সিই। ইতিমধ্যেই মনোজ তাঁর জার্সি পরিবর্তন করতে পাঠিয়েছেন। জাতীয় কোচ গুরবক্স সিংহ সান্ধু সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘শুধু মনোজ নয়, বহু দেশের অ্যাথলিটদেরই এ রকম সমস্যায় পড়তে হচ্ছে। এটা নিয়ে বেশি চাপ নেওয়ার কোনও প্রয়োজন নেই। এ রকম পরিস্থিতি তৈরি হলে আয়োজকরা নিজেরাই কিট পাল্টানোর দায়িত্ব নিচ্ছে।’’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘‘ডিসকোয়ালিফিকেশনের ভয় আমরা পাচ্ছি না। এই নিয়ে আমরা চিন্তাও করছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন