Sports News

রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত ব্রাজিলের

আর্জেন্তিনার হেরে বিশ্বকাপের রাস্তা কঠিন করে ফেলার দিনে প্রথম দল হিসেবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলল ব্রাজিল। নাটকীয় ম্যাচে কখনও ছিল পেনাল্টির আবেদন কখনও পেনাল্টি মিস। তার পরও ৩-০ গোলে প্যারাগুয়েকে হারিয়ে বিশ্বকাপের রাস্তা পরিষ্কার করে ফেললেন নেমাররা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ মার্চ ২০১৭ ১৬:৩৫
Share:

জয়ের উল্লাস ব্রাজিল শিবিরে। ছবি: রয়টার্স।

ব্রাজিল ৩ (কুটিনহো, নেমার, মার্সেলো)

Advertisement

প্যারাগুয়ে ০

আর্জেন্তিনার হেরে বিশ্বকাপের রাস্তা কঠিন করে ফেলার দিনে প্রথম দল হিসেবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলল ব্রাজিল। নাটকীয় ম্যাচে কখনও ছিল পেনাল্টির আবেদন কখনও পেনাল্টি মিস। তার পরও ৩-০ গোলে প্যারাগুয়েকে হারিয়ে বিশ্বকাপের রাস্তা পরিষ্কার করে ফেললেন নেমাররা। ম্যাচ শুরুর ১৭ মিনিটের মধ্যেই পেনাল্টির আবেদন জানিয়েছিল ব্রাজিল। কিন্তু রেফারি তা নাকচ করে দেন। এর পরই সেটপিস থেকে নেমারের মাপা শট দক্ষতার সঙ্গে বাঁচিয়ে দেন প্রতিপক্ষের গোলকিপার। ৩৪ মিনিটে গোল করে খাতা খোলেন ফিলিপ কুটিনহো। পলিনহোর সঙ্গে ওয়ান-টু খেলে কুটিনহোর মাপা শট বাঁচানোর ক্ষমতা ছিল না প্যারাগুয়ে গোলকিপারের।

Advertisement

আরও খবর: মেসিহীন আর্জেন্তিনাকে হারাল বলিভিয়া, আরও কঠিন বিশ্বকাপের পথ

ঘরের মাঠে শুরু থেকেই আক্রমণাত্মক ঢঙেই খেলা শুরু করেছিল ব্রাজিল। সাও পাওলোর এরিনা কোরিয়েন্থাসে প্রথমার্ধে এক গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আরও দু’গোল দেয় ব্রাজিল। প্যারাগুয়ে খাতাই খুলতে পারেনি। দ্বিতীয়ার্ধ শুরুর কয়েক মিনিটের মধ্যেই পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল। কিন্তু নেমারের দুর্বল শট বাঁচিয়ে দেন সিলভা। না হলে তখনই ২-০ গোলে এগিয়ে যেতে পারতেন নেমাররা। যদিও ব্যবধান বাড়াতে বেশি সময় নেয়নি তারা। ৬৪ মিনিটে পেনাল্টি মিস করার খেসারত দিয়ে নিজেই ব্যবধান বাড়ালেন নেমার। প্যারগুয়ে কিপারকে উল্টোদিকে ফেলে গোল করে গেলেন নেমার। ৭২ মিনিটে নেমারের গোল বাতিল করেন রেফারি। যা দেখে নিজেই স্তম্বিত হয়ে যান নেমার। দু’গোলে এগিয়ে যাওয়ার পর থেকেই সাও পাওলোর স্টেডিয়ামে উচ্ছ্বাস শুরু হয়ে গিয়েছিল। সেই উচ্ছ্বাসে বাড়তি সংযোজন মার্সেলোর গোল। তখন ম্যাচ ৮৬ মিনিটে। ম্যাচ শেষের বাঁশি বাজতেই নিশ্চিত হয়ে গেল ব্রাজিলের২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন