Cricket

অ্যাডিলেডে ‘সোবার্স’ হতে চেয়েছিলেন লারা

১৯৯৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৭৫ রান করেন লারা। সেই সময়ে গ্যারি সোবার্সের অপরাজিত ৩৬৫ রানই ছিল সর্বোচ্চ। স্বদেশীয় কিংবদন্তির ৩৬ বছরের রেকর্ড ভাঙেন লারা।

Advertisement

সংবাদ সংস্থা

অ্যাডিলেড শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৯ ১৪:২৩
Share:

লারা মনে করেন তাঁর রেকর্ড ভাঙার সুযোগ ফের পাবেন ওয়ার্নার। —নিজস্ব চিত্র।

স্যর গ্যারির (গ্যারি সোবার্স) মতোই ডেভিড ওয়ার্নারকে অভিনন্দন জানাতে চেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ব্রায়ান চার্লস লারা। পাকিস্তানের বিরুদ্ধে অ্যাডিলেড টেস্টডে অজি অধিনায়ক টিম পেইন ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেওয়ায় ওয়ার্নারকে আর অভিনন্দন জানানো সম্ভব হয়নি লারার পক্ষে।

Advertisement

১৯৯৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৭৫ রান করেন লারা। সেই সময়ে গ্যারি সোবার্সের অপরাজিত ৩৬৫ রানই ছিল সর্বোচ্চ। স্বদেশীয় কিংবদন্তির ৩৬ বছরের রেকর্ড ভাঙেন লারা। সেই অমর ইনিংসের পরে লারাকে অভিনন্দন জানানোর জন্য বার্বাডোজের মাঠেই নেমে পড়েছিলেন সোবার্স।

২০০৪ সালে নিজের রেকর্ড নিজেই ভেঙে লারা ৪০০ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন। এ বার অ্যাডিলিডে সেই ৪০০ রান ভাঙার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত অজি অধিনায়ক পেইন ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেওয়ায় লারার ৬৫ রান আগেই থামতে হয় ওয়ার্নারকে।

Advertisement

আরও পড়ুন: জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল বাছাইয়ের সভায় কেন আমন্ত্রিত দ্রাবিড়?

সে দিন ব্যক্তিগত কারণে অ্যাডিলেডেই উপস্থিত ছিলেন লারা। ক্যারিবিয়ান কিংবদন্তি বলছেন, ‘‘আশা করেছিলাম আমাকে মাঠে নিয়ে যাওয়া হবে। সোবার্সের মতো ওয়ার্নারকে অভিনন্দন জানাতে পারলে ভালই লাগত। রেকর্ড তো গড়া হয় ভাঙার জন্যই। ওয়ার্নারের মতো অ্যাটাকিং ক্রিকেটার যদি তা ভাঙে, তা হলে ভালই লাগত। অ্যাডিলেডে সেই সময়ে থাকায় আমি ওয়ার্নারকে শুভেচ্ছা জানাতে চেয়েছিলাম।’’

এ বার লারার রেকর্ড ওয়ার্নারের পক্ষে ভাঙা সম্ভব না হলেও ফের তাঁর পক্ষে অবিশ্বাস্য ইনিংস খেলা সম্ভব বলে মনে করছেন লারা। তিনি বলেন, ‘‘ওয়ার্নার যখন স্যর ডন ব্র্যাডম্যানকে পিছনে ফেলে দিল, আমি ধরেই নিয়েছিলাম আমার রেকর্ড ও ভেঙে দেবে। ম্যাথু হেডেনর ৩৮০ রান ওয়ার্নার ছাড়াতে পারবে কি না, তা নিয়ে আলোচনা করছিলেন ধারাভাষ্যকাররা। সেটা আমি শুনছিলাম। আমার মনে হয়েছিল হেডেনের রেকর্ড ভাঙতে পারলে আমার রেকর্ডও টপকাতে পারবে ওয়ার্নার। আমি এখনও মনে করি ওয়ার্নার এই রেকর্ড ভাঙার সুযোগ আরও পাবে।’’ তবে রেকর্ড ভাঙার জন্য ওয়ার্নারকে সময় দিলে ভাল হত বলে মনে করেন লারা।

আরও পড়ুন: ভারতীয় দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার, তা সত্ত্বেও এঁকে নিয়েই সবচেয়ে বেশি মজা করা হয়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন