• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল বাছাইয়ের সভায় কেন আমন্ত্রিত থাকলেন দ্রাবিড়?

Dravid in Selection Meeting
নির্বাচনী বৈঠকে দ্রাবিড়। ছবি বিসিসিআইয়ের সৌজন্যে।

১৭ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। যা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সেই বিশ্বকাপের জন্য জাতীয় দল বেছে নিলেন নির্বাচকরা। দল-নির্বাচনী বৈঠকে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন রাহুল দ্রাবিড়

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলবে ১৬ দল। চার গ্রুপে ভাগ করা হয়েছে দলগুলোকে। প্রত্যেক গ্রুপের সেরা দুই দল অংশ নেবে সুপার লিগে। গতবারের চ্যাম্পিয়ন ভারতের গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান। ১৯ জানুয়ারি বিশ্বকাপে অভিযান শুরু করছে ভারত। ব্লুমফন্টেনের মানগাউয়াং ওভালে ভারতের বিপক্ষে রয়েছে শ্রীলঙ্কা। ২১ ও ২৪ জানুয়ারি ভারত খেলবে যথাক্রমে জাপান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সবচেয়ে সফল দল হল ভারত। এখনও পর্যন্ত চারবার চ্যাম্পিয়ন হয়েছে তারা। দু’বছর আগে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে আট উইকেটে হারিয়েছিল টিম ইন্ডিয়া। সে বার অপরাজিত ভাবে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে তিন বার। পাকিস্তান জিতেছে দু’বার। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ জিতেছে একবার করে।

আরও পড়ুন: ভারতীয় দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার, তা সত্ত্বেও এঁকে নিয়েই সবচেয়ে বেশি মজা করা হয়!​

আরও পড়ুন: অ্যাডিলেডে ব্যর্থ ইমাম-উল-হক, পাক ক্রিকেটারকে তীব্র কটাক্ষ করল আইসল্যান্ড ক্রিকেট বোর্ড​

প্রশ্ন হল, এই দল-নির্বাচনী বৈঠকে কেন ডাকা হয়েছিল রাহুল দ্রাবিড়কে? এই মুহূর্তে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান তিনি। নির্বাচক বা কোচ নন। ক্রিকেটমহল মনে করছে, জুনিয়র ক্রিকেটের সঙ্গে দীর্ঘদিন জড়িয়ে থাকা দ্রাবিড়ের অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চেয়েছে বিসিসিআই। সেই কারণে বিশেষ ভাবে আমন্ত্রিত হয়েছেন দ্রাবিড়। দল বেছে নেওয়ার ক্ষেত্রে তাঁর মতামতকে দেওয়া হয়েছে গুরুত্ব।

ভারতীয় দলের অধিনায়ক হয়েছেন উত্তরপ্রদেশের ব্যাটসম্যান প্রিয়ম গর্গ। প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরি রয়েছে তাঁর। লিস্ট এ ক্রিকেটেও সেঞ্চুরি রয়েছে তাঁর। দেওধর ট্রফিতে রানার্স হওয়া ভারত সি দলেও তিনি ছিলেন। ফাইনালে ভারত বি দলের বিরুদ্ধে ৭৪ করেন তিনি। যশস্বী জয়সওয়াল আবার লিস্ট এ ক্রিকেটে সদ্য সর্বকনিষ্ঠ হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন। ভারতীয় দল ব্যাটিংয়ে তাঁদের উপর নির্ভরশীল।

ভারতের অনূর্ধ্ব-১৯ স্কোয়াড: যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, দিব্যাংশ সাক্সেনা, প্রিয়ম গর্গ (অধিনায়ক), ধ্রুব চন্দ জুড়েল (সহ-অধিনায়ক ও উইকেটকিপার), শাশ্বত রাওয়াত, দিব্যাংশ যোশি, শুভাঙ্গ হেগড়ে, আকাশ সিং, কার্তিক ত্যাগি, অথর্ব আনকোলেকর, কুমার কুশাগ্রা (উইকেটকিপার, সুশান্ত মিশ্র, বিদ্যাধর পাটিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন