টুকরো খবর

ইউরো কোয়ালিফায়ারে অশান্তির জেরে কড়া পদক্ষেপ নিল উয়েফা। গত সপ্তাহে বেলগ্রেডে সার্বিয়া আর আলবেনিয়ার ম্যাচ ভেস্তে গিয়েছিল। একটি আলবেনিয়া পতাকা মাঠের মধ্যে আসা নিয়ে প্রথমে প্লেয়ারদের মধ্যে হাতাহাতি লেগে যায়। পরে যা পুরো স্টেডিয়ামে ছড়িয়ে পড়ে। ম্যাচ ভেস্তে যাওয়ার জন্য দু’দেশের ফুটবল ফেডারেশনকেই এক লক্ষ ইউরো জরিমানা করেছে উয়েফা। সার্বিয়াকে আবার পরের দুটো কোয়ালিফায়ার দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার শাস্তিও দেওয়া হয়েছে।

Advertisement
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৪ ০২:০০
Share:

কড়া শাস্তি উয়েফার
নিজস্ব প্রতিবেদন

Advertisement

ইউরো কোয়ালিফায়ারে অশান্তির জেরে কড়া পদক্ষেপ নিল উয়েফা। গত সপ্তাহে বেলগ্রেডে সার্বিয়া আর আলবেনিয়ার ম্যাচ ভেস্তে গিয়েছিল। একটি আলবেনিয়া পতাকা মাঠের মধ্যে আসা নিয়ে প্রথমে প্লেয়ারদের মধ্যে হাতাহাতি লেগে যায়। পরে যা পুরো স্টেডিয়ামে ছড়িয়ে পড়ে। ম্যাচ ভেস্তে যাওয়ার জন্য দু’দেশের ফুটবল ফেডারেশনকেই এক লক্ষ ইউরো জরিমানা করেছে উয়েফা। সার্বিয়াকে আবার পরের দুটো কোয়ালিফায়ার দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার শাস্তিও দেওয়া হয়েছে। তবে উয়েফার শৃঙ্খলারক্ষা কমিটি সার্বিয়ার দাবি মেনে ম্যাচের ফলাফল তাদের পক্ষে ৩-০ ঘোষণা করেছে। কিন্তু সার্বিয়াকে কোনও পয়েন্ট দেওয়া হচ্ছে না। প্রবল ক্ষুব্ধ আলবেনিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, উয়েফার এই সিদ্ধান্ত ‘অন্যায়’। তাদের মতে বেলগ্রেডে রিমোট নিয়ন্ত্রিত ড্রোনের সাহায্যে মাঠে আলবেনিয়ান পতাকা ঢুকে পড়ার পর সার্বিয়া তাদের সমর্থকদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়াতেই এই কাণ্ড। যার জেরে আলবেনিয়ার প্লেয়ারদের প্রাণসংশয় দেখা দিয়েছিল। তাই নিরাপত্তা বেষ্টনী ভেঙে মাঠের মধ্যে ঢুকে পড়া সার্বিয়ান সমর্থকদের হামলা আর স্টেডিয়ামের দর্শকদের ছোড়া বোতল, চেয়ারের হাত থেকে বাঁচতে মাঠ থেকে টানেলের দিকে পালাতে হয় আলবেনিয়ার ফুটবলারদের। আর মাঠে ফিরতে রাজি হননি তাঁরা। আলবেনিয়ার প্রধানমন্ত্রীর ভাইকে এই ষড়যন্ত্রে জড়িত থাকার সন্দেহে গ্রেফতার করা হলেও তিনি অভিযোগ অস্বীকার করেছেন। উয়েফাও নিশ্চিত নয় ড্রোনটি কে নিয়ন্ত্রণ করছিল।

Advertisement

ফিরতে চাইনি, বিস্ফোরক দাবি স্যামুয়েলসের
নিজস্ব প্রতিবেদন

নিজেদের দেশের প্লেয়ার্স সংস্থার সঙ্গে বিরোধের জেরে নজিরবিহীন ভাবে ভারত সফরের মাঝপথে দেশে ফিরে গিয়েছিলেন ডোয়েন ব্র্যাভোরা। যার ড্যামেজ কন্ট্রোলে পুরোদমে নেমে পড়তে হয়েছে ক্যারিবিয়ান বোর্ডকে। তার মধ্যেই দেশে ফেরার পর এক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার কিন্তু ছোটখাটো বিস্ফোরণ ঘটিয়ে এ দিন জানিয়ে দিলেন, সিরিজ শেষ না করে দেশে ফেরার পক্ষে একেবারেই ছিলেন না। তিনি, হঠাত্‌ শেষ হয়ে যাওয়া এই ভারত সফরে দু’টি সেঞ্চুরি-সহ তিন ম্যাচে ২৫৪ রান করা মার্লন স্যামুয়েলস। ব্র্যাভোদের মূল সমস্যা ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের মুখ্য কর্তা ওয়েভেল হাইন্ডসকে নিয়ে। যে প্রসঙ্গে টিমের মুখপাত্র হিসেবে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ডোয়েন ব্র্যাভো ঘোষণা করেছিলেন, তাঁদের সঙ্গে কথা না বলেই প্লেয়ারদের চুক্তি ঠিক করছেন হাইন্ডস। অবিলম্বে হাইন্ডসের পদত্যাগও দাবি করা হয়েছিল। কিন্তু এক রেডিও সাক্ষাত্‌কারে স্যামুয়েলস জানিয়েছেন, বিতর্কিত ভারত সফরে ক্যারিবিয়ান টিম মিটিংয়ে বেশির ভাগ সময়ই তিনি অনুপস্থিত থাকতেন। “ওয়েভেল হাইন্ডস আমার হয়ে চুক্তি নিয়ে বোর্ডের সঙ্গে আলোচনা করতে পারেন না। কিন্তু আমি ভেবেছিলাম, এক বার ভারত সফরটা শেষ হয়ে যাক। তার পর এ সব নিয়ে প্রশ্ন করা যাবে,” বলে স্যামুয়েলস আরও যোগ করেছেন, “সবচেয়ে বড় ব্যাপার হল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। সেই স্বার্থেই সব কিছুর মধ্যেও ক্রিকেটের উপর ফোকাস রেখেছিলাম।”

ডুরান্ড খেলবে মহমেডান
নিজস্ব সংবাদদাতা • কলকাতা

আর্থিক অনটনের জন্য এই মরসুমে দল না নামানোর কথা বললেও, ডুরান্ড কাপ খেলতে যাচ্ছে মহমেডান। এ দিন এক্সিকিউটিভ কমিটির বৈঠক ছিল মহমেডানে। যার পরে সাংবাদিক সম্মেলন করে জানানো হয়, ডুরান্ড কাপে দল পাঠাচ্ছে মহমেডান। ক্লাবের অন্যতম কর্তা রাজু আহমেদ সাংবাদিকদের বলেন, “হ্যাঁ, আমরা ঠিক করেছি ডুরান্ডে খেলব। বিদেশি ফুটবলার সহ পুরো দলই পাঠাব।” ক্লাবের নতুন জেনারেল সেক্রেটারি মইন বিন মকসুদও ক্লাবের সিদ্ধান্ত স্পষ্ট করে দিয়ে বলেন, “শনিবার থেকেই ডুরান্ডের জন্য ইস্টবেঙ্গল মাঠে অনুশীলন করব আমরা।”

আডবাণীর বিশ্বখেতাব
সংবাদ সংস্থা • লিডস

নিজের সাফল্যের মুকুটে আরও একটি পালক যোগ করলেন ভারতীয় বিলিয়ার্ডস তারকা পঙ্কজ আডবাণী। বিশ্ব বিলিয়ার্ডস চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ভিত্তিক ফর্ম্যাটে খেতাব জিতলেন তিনি। ফাইনালে প্রাক্তন চ্যাম্পিয়ন পিটার গিলক্রিস্টকে হারান পঙ্কজ। ফল ৬-২। লিগ পর্যায়ে সিঙ্গাপুরের পিটারের কাছেই ২-৩ হেরে গিয়েছিলেন ২৯ বছরের পঙ্কজ। তার বদলা নেওয়ার সুযোগ পেয়ে প্রথমে অবশ্য সুবিধা করতে পারেননি ভারতীয় বিলিয়ার্ডস তারকা। কিন্তু তিন নম্বর ফ্রেমের পর পিটারকে আর কোনও সুযোগ দেননি তিনি। এই নিয়ে একাদশ বিশ্বখেতাব মুঠোয় পোরার পর পঙ্কজ বলে দেন, “মনে হচ্ছে একাদশ স্বর্গে আছি। দেশে এই টুর্নামেন্টটার উপর ফোকাস করে প্রস্তুতি নিয়েছিলাম। আজ তার ফল পেলাম।”

বিপাকে মইয়াপ্পন
নিজস্ব প্রতিবেদন

আইপিএল স্পট-ফিক্সিং কাণ্ডে বিপত্তি আরও বাড়ছে নারায়ণস্বামী শ্রীনিবাসনের জামাই গুরুনাথ মইয়াপ্পনের। পুলিশের হাতে আসা কথপোকথনের রেকর্ডে যে কণ্ঠস্বর পাওয়া গিয়েছে, তা মইয়াপ্পনেরই কি না নিশ্চিত করতে তাঁর কণ্ঠস্বর পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষার পর দেখা গিয়েছে, কণ্ঠস্বর মইয়াপ্পনেরই। পরীক্ষায় দেখা গিয়েছে, শুধু মইয়াপ্পন নন। ফোনে স্পট-ফিক্সিং সংক্রান্ত কথাবার্তায় ছিলেন বিন্দু দারা সিংহও। গত বছর পুরো সময়টাই জেলে ছিলেন মইয়াপ্পন। মুদগল কমিশনের সামনেও কিছু বলতে চাননি কারণ দেখিয়ে যে, তাঁর মামলা এখন বিচারাধীন। যা খবর, মুদগল কমিশন আগামী ৩০ অক্টোবর সুপ্রিম কোর্টে চূড়ান্ত রিপোর্ট পেশ করছে। তার আগে সমস্যা আরও বেড়ে থাকল মইয়াপ্পনের।

রাজ্য স্কুল ডাইভিং এ বার মেদিনীপুরে

৬০ তম রাজ্য স্কুল ডাইভিং চ্যাম্পিয়নশিপ এ বার পশ্চিম মেদিনীপুরে অনুষ্ঠিত হবে। আগামী ৫- ৬ নভেম্বর মেদিনীপুর সুইমিং ক্লাবে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিভিন্ন জেলার প্রতিযোগিরা এতে অংশগ্রহন করবে। রাজ্য বিদ্যালয় ক্রীড়া সংসদের উদ্যোগেই এই প্রতিযোগিতার আয়োজন। জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের সম্পাদক সোমনাথ দাস বলেন, “রাজ্য স্কুল ডাইভিং চ্যাম্পিয়নশিপ এ বার মেদিনীপুরে অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় সব প্রস্তুতিই সারা হচ্ছে।” বিভিন্ন জেলার প্রায় ৫০ জন প্রতিযোগী এ বার রাজ্য স্কুল ডাইভিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করবে বলে জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদ সূত্রে জানা গিয়েছে।

প্রতিবাদে আইওএ

পদক কেলেঙ্কারির জেরে এশিয়ান গেমসে ভারতের শেফ দ্য মিশনকে সাসপেন্ড করার প্রবল সমালোচনা করেছে ভারতীয় অলিম্পিক সংস্থা। আইওএ সচিব রাজীব মেটা বলে দেন, “এটা দেশের, আইওএ-র অপমান। এআইবিএ-র আমাদের শেফ দ্য মিশন আদিল সুমারিওয়ালাকে সাসপেন্ড করার অধিকার নেই। আমরা ওসিএ আর আইওসি-কে প্রতিবাদ জানিয়ে চিঠি লিখব।” ইনচিওনে বিতর্কিত সেমিফাইনালে হারার পর পোডিয়ামে পদক নিতে অস্বীকার করায় ভারতের মহিলা বক্সার সরিতা দেবীকে সাসপেন্ড করে এআইবিএ। তাঁর তিন কোচ ও সুমারিওয়ালাকে একই শাস্তি দেওয়া হয়। যা নিয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে ২৮ অক্টোবর বৈঠকে বসার কথা আইওএ-র।

ডনকে ছুঁলেন ওয়ার্নার

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে এ দিন ১৩৩ রান করে অনন্য নজির গড়লেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ছুঁলেন ডন ব্র্যাডম্যানের পরপর তিন টেস্টে সেঞ্চুরির রেকর্ড। গত মার্চে কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর খেলা শেষ টেস্টে দু’ইনিংসে ১৩৫ আর ১৪৫ করেন ওয়ার্নার। নিজের নবম সেঞ্চুরির পাশাপাশি সপ্তম অস্ট্রেলীয় হিসেবে পরপর তিন টেস্টে সেঞ্চুরির কৃতিত্ব গড়লেও এই টেস্টে স্বস্তিতে নেই অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে পাকিস্তানের ৪৫৪ রানের জবাবে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস ৩০৩ থেমে যায়। তৃতীয় দিনের শেষে পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ৩৮-০ তুলে ১৮৯ রানে এগিয়ে রয়েছে।

সিরিজ আমলাদের

নিউজিল্যান্ডকে দ্বিতীয় ওয়ান ডে-তে ৭২ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ জিতল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে ২৮২-৯ তোলার পর ২১ বল বাকি থাকতেই নিউজিল্যান্ডকে ২১০ রানে থামিয়ে দেয় তারা। দক্ষিণ আফ্রিকাকে বড় রান তুলতে সাহায্য করে হাসিম আমলার সেঞ্চুরি (১৩৫ বলে ১১৯)। প্রথমে দুরন্ত ভাবে শুরু করলেও ইনিংসের শেষ দিকে মাত্র ২৫ রানে ছ’উইকেট চলে যায় দক্ষিণ আফ্রিকার।


স্বচ্ছ ভারত অভিযানে হাত লাগালেন মেরি কমও। ছবি: পিটিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন