Jaspreet Bumrah

এক মরসুমে সর্বোচ্চ টি২০ উইকেট নিয়ে রেকর্ড বুমরাহর

২০১০ এর আন্তর্জাতিক রেকর্ড ভেঙে দিলেন ভারতের বুমরাহ। এক মরসুমে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড করে ফেললেন এই ফার্স্ট বোলার। এক মরসুমে সর্বোচ্চ টি২০ উইকেট নিজের নামে লিখে নিলেন তিনি। গত জানুয়ারিতেই টি২০কতে অভিষেক হয়েছিল তাঁর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৬ ১৭:৪৯
Share:

জসপ্রীত বুমরাহ।

২০১০ এর আন্তর্জাতিক রেকর্ড ভেঙে দিলেন ভারতের বুমরাহ। এক মরসুমে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড করে ফেললেন এই ফার্স্ট বোলার। এক মরসুমে সর্বোচ্চ টি২০ উইকেট নিজের নামে লিখে নিলেন তিনি। গত জানুয়ারিতেই টি২০কতে অভিষেক হয়েছিল তাঁর। আর বছর ঘুরতেই রেকর্ডে ডুকে পড়লেন বুমরাহ। ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু। গত রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ করলেন ২১ ম্যাচে ২৮ উইকেট নিয়ে।

Advertisement

যদিও গত রবিবারের ম্যাচ বৃষ্টির জন্য শেষ হয়নি। সেই ম্যাচে দু’উইকেট নিয়েছিলেন বুমরাহ। এই দু’ম্যাচের সিরিজের প্রথম ম্যাচেও জোড়া উইকেট নিয়েছিলেন তিনি। যে সিরিজ ১-০তে জিতে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন ফার্স্ট বোলার ডার্ক নেনসের দখলে। তিনি ১৪ ম্যাচে নিয়েছিলেন ২৭ উইকেট। সেটা ২০১০ সালের রেকর্ড। ছ’বছর পর সেই রেকর্ড ভেঙে দিলেন কোনও ভারতীয়। ২২ বছরের বুমরাহ, এই বছর আইএসএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ১৫ উইকেট নিয়েছিলেন। পিছনেই রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি নিয়েছেন ২৩ উইকেট।

Advertisement

টি২০তে ভারতীয়দের মধ্যে অবশ্য তিনিই সেরা। সব থেকে বেশি ৫২ উইকেট রয়েছে তাঁর দখলে। টি২০তে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় অবশ্য শীর্ষে রয়েছে পাকিস্তান। ২০০৫ থেকে এখনও পর্যন্ত ৯৭ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন শহিদ আফ্রিদি, উমর গুল ও সৈয়দ আজমল ৮৫ উইকেট নিয়ে রয়েছেন দ্বিতীয় স্থানে। প্রথম তিনেই রয়েছেন পাকিস্তানের বোলাররা।

আরও খবর

ধোনির টাচ এখনও আছে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন