India

Bengal Cricket: থেমে নেই বাংলার ক্রিকেটের উন্নতি, লকডাউনের সময়কে কীভাবে কাজে লাগাচ্ছে সিএবি

প্রথম ও দ্বিতীয় ডিভিশনের সব খেলোয়াড়দের নথিপত্র যাচাই করতে শুরু করে দিল বঙ্গ ক্রিকেট সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৬:০৭
Share:

ময়দানের ক্রিকেটে অসাধু কাজ রুখতে বদ্ধ পরিকর সিএবি প্রধান অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র

লকডাউনের সময় কাজে লাগাতে চায় সিএবি। তাই প্রথম ও দ্বিতীয় ডিভিশনের সব খেলোয়াড়দের নথিপত্র যাচাই করতে শুরু করে দিল বঙ্গ ক্রিকেট সংস্থা। বয়স ভাঁড়ানো, ভিন রাজ্যের ক্রিকেটার রুখতে সিএবি যে কঠোর পদক্ষেপ নিতে চলেছে সেটা আগেই জানিয়েছিলেন সংস্থার প্রধান অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়

Advertisement

এ বার থেকে প্রথম ও দ্বিতীয় ডিভিশনের প্রতিযোগিতা শুরু হওয়ার আগে খেলোয়াড়দের আধার কার্ড, ভোটার কার্ড এবং পাসপোর্টের সত্যতা যাচাই বাধ্যতামূলক করা হল। শুধু তাই নয়, সব তথ্য সিএবি-র ওয়েবসাইটে তুলতে হবে। সেটাও বাধ্যতামূলক করা হয়েছে। বয়স ভাঁড়ানো ও ভিন রাজ্যের ক্রিকেটারদের নিয়ে কোনও সন্দেহ হলে সেই ক্লাব ও ক্রিকেটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে। সেটাও উল্লেখ করা হয়েছে।

এই বিষয়ে অভিষেক ডালমিয়া বলেন, “লকডাউনের এই সময় আমরা কাজে লাগাতে চাই। তাই এখন প্রথম ও দ্বিতীয় ডিভিশনের দলগুলোর সব নথিপত্র যাচাই করার কাজ শুরু হচ্ছে। কারণ আমরা ময়দানের ক্লাব ক্রিকেটকে স্বচ্ছ রাখতে বদ্ধ পরিকর।” একই সঙ্গে তিনি যোগ করেছেন, “নথিপত্র যাচাই করতে গিয়ে কোনও ক্রিকেটারের কাগজপত্র নিয়ে সন্দেহ দেখা দিলে ও সেই কাগজ পত্র নকল হলে সেই খেলোয়াড় এবং তার ক্লাবকে নির্বাসিত করা হবে।”

Advertisement

শুধু বয়স ভাঁড়ানো নয়, ভিন রাজ্য থেকে আসা ক্রিকেটারদের বাড়বাড়ন্ত রুখতেও কড়া পদক্ষেপ নিল সিএবি। ভিন রাজ্যের ক্রিকেটারদের সঠিক তথ্য যাচাই করার জন্য পুলিশের সাহায্য নেওয়া হবে বলে জানা গিয়েছে। বয়স ভাঁড়ানো নিয়েও সরব ময়দান। তাই এই অপকর্ম রুখতে ক্রিকেটারদের আধার কার্ড, ভোটার কার্ড এবং পাসপোর্ট যাচাই করা ছাড়াও প্রত্যেকের শারীরিক পরীক্ষা করা হবে।

সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় বলেন, “এত কিছুর পরেও অনেকে নিয়মকে বুড়ো আঙুল দেখানোর চেষ্টা করবে। সেই জন্য প্রশাসনের সাহায্য নেওয়া ছাড়াও একটি পেশাদার সংস্থাকে দিয়ে এই কাজ করানো হবে। কারণ ক্লাব ক্রিকেটকে কলুষিত করা যাবে না। সেটা আমাদের জোটবদ্ধ হয়ে কড়া হাতে দমন করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন