সুপ্রিম কোর্টের রায় দেখে এগোবে সিএবি

বুধবার সংস্থার বিশেষ সাধারণ সভার শেষে এ কথাই জানিয়ে গেলেন সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ০৫:১৮
Share:

ছবি: সংগৃহীত।

সুপ্রিম কোর্টের রায়ের উপরে নির্ভর করছে বাংলার প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটারেরা সিএবি-র বার্ষিক নির্বাচনে ভোট দিতে পারবেন কি না। ৮ অগস্ট সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী সিএবি ঠিক করবে এই প্রাক্তন ক্রিকেটারেরা ভোটাধিকার পাবেন কি না। শেষমেশ তাঁরা যদি ভোটাধিকার পান, তা হলে দেখা যাবে লোঢা কমিটির সব সুপারিশই মেনে নিয়েছে বাংলার ক্রিকেট সংস্থা।

Advertisement

বুধবার সংস্থার বিশেষ সাধারণ সভার শেষে এ কথাই জানিয়ে গেলেন সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘‘সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী আমরা এগোবো। প্রাক্তন ক্রিকেটারদের ভোটাধিকারের নির্দেশ দেওয়া হলে সিএবি তা মেনে নেবে।’’ ৮ অগস্টের সিদ্ধান্ত জানার পরে নতুন গঠনতন্ত্র তৈরি করবে সিএবি। তার পরেই নিয়োগ করা হবে ‘নির্বাচনী অফিসার’ এবং বার্ষিক সাধারণ সভার দিন। সৌরভ বলেছেন, ‘‘এখনও পর্যন্ত নির্বাচনী অফিসার নিয়োগ করার বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। ৮ অগস্ট সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত জানার পরেই তৈরি করা হবে গঠনতন্ত্র। তার পরেই নিয়োগ করা হবে নির্বাচনী অফিসার। সেই অনুযায়ী বার্ষিক সাধারণ বৈঠকের দিনও ঠিক করা হবে।’’ কিন্তু নতুন গঠনতন্ত্র তৈরির পরে তা নথিভুক্ত করতে কত সময় লাগে, তার উপরেই নির্ভর করবে নির্বাচনী অফিসার ও বার্ষিক সাধারণ বৈঠকের দিন ঘোষণা করার প্রক্রিয়া। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের নির্দেশ, ১৪ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যেকটি রাজ্য ক্রিকেট সংস্থার নির্বাচন শেষ করতে হবে। কিন্তু সিএবি তার মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করতে পারবে কি না, সে বিষয়ে সংশয় রয়েছে।

এই মুহূর্তে সিএবি-র ভোট সংখ্যা ১২১। প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটারদের ভোটাধিকার মেনে নিলে সেই স‌ংখ্যা বাড়তে পারে বলেই ধারণা সিএবি যুগ্মসচিব অভিষেক ডালমিয়ার। বাংলার পুরুষ ও মহিলা প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটারদের সংখ্যা পনেরোরও বেশি। অভিষেক বলেন, ‘‘সুপ্রিম কোর্টের রায় না জানা পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন