Carlos Alcaraz

নাদালের সঙ্গে অলিম্পিক্সে জুটি বাঁধতে চান, জানিয়ে দিলেন উইম্বলডন চ্যাম্পিয়ন আলকারাজ

আগামী বছর প্যারিসে হবে অলিম্পিক্স। সিঙ্গলস তো বটেই, ডাবলসেও দেশের হয়ে নামতে চান বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় আলকারাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২০:০৪
Share:

(বাঁদিকে) রাফায়েল নাদাল এবং কার্লোস আলকারাজ। ছবি: টুইটার।

চোটে জর্জরিত রাফায়েল নাদাল। পায়ের পাতা, পিঠ, পেটের পেশি— এক সঙ্গে বিদ্রোহ করেছে। সুস্থ হয়ে ২০২৪ সালে কোর্টে ফেরার কথা জানিয়েছেন ২২ বার গ্র্যান্ড স্ল্যাম জয়ী। তাঁর টেনিসে ফেরার অপেক্ষায় রয়েছেন সদ্য উইম্বলডনজয়ী কার্লোস আলকারাজ।

Advertisement

নাদালকে তিন বার প্রতিপক্ষ হিসাবে পেয়েছেন আলকারাজ। হেরেছেন দু’বার। নাদালকে পাশে নিয়ে খেলার সুযোগ এখনও পাননি বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর সেই ইচ্ছার কথাই জানিয়েছেন ২০ বছরের তরুণ। সম্ভব হলে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সেই নাদালের সঙ্গে জুটি বাঁধতে চান আলকারাজ। তিনি বলেছেন, ‘‘নাদালের সঙ্গে জুটি বেঁধে অলিম্পিক্স ডাবলস খেলা আমার স্বপ্ন।’’ আলকারাজ নিশ্চিত নন এই সুযোগ পাবেন কিনা। কারণ নাদালের চোট। তিনি বলেছেন, ‘‘উনি কেমন থাকবেন সেটা দেখতে হবে। কতটা খেলার মতো জায়গায় থাকবেন জানি না। তবে খেলার মতো অবস্থায় থাকলে নাদালের সঙ্গে জুটি বাঁধতে চাই অলিম্পিক্সে।’’

নাদালের টেনিস অ্যাকাডেমির প্রাক্তন শিক্ষার্থী কখনও রাফার কাছে খেলা শেখেননি। তাঁর সঙ্গে জুটি বেঁধে খেলেননি কখনও। পেশাদার সার্কিটে তিন বার মুখোমুখি হয়েছেন শুধু। নাদালের সঙ্গে তাঁর টেনিস সম্পর্ক বলতে এটুকুই। আলকারাজ বলেছেন, ‘‘যখন শুনলাম নাদাল ফরাসি ওপেনে খেলতে পারবেন না, খুব খারাপ লেগেছিল। পরে জানলাম এই বছরেই আর কোর্টে নামবেন না তিনি। টেনিস ভক্ত হিসাবে সব সময় নাদালের খেলা দেখেছি। বিশ্বের সেরা খেলোয়াড়দের খেলা দেখা আমার অভ্যাস। নাদালের মতো এক জন খেলোয়াড়কে ছাড়াই একটা বছর কাটাতে হচ্ছে আমাদের। নিজের মনকে বোঝানোও কঠিন এটা। আশা করি আগামী বছর উনি সম্পূর্ণ সুস্থ হয়ে আবার কোর্টে ফিরবেন।’’ উল্লেখ্য, নাদালও বলেছিলেন সুস্থ হয়ে ২০২৪ সালে কোর্টে ফিরতে চান।

Advertisement

অলিম্পিক্সে দু’টি সোনার পদক রয়েছে নাদালের। ২০০৮ বেজিং অলিম্পিক্সে সিঙ্গলসে এবং ২০১৬ রিয়ো অলিম্পিক্সে ডাবলসে সোনা জিতেছিলেন নাদাল। চারটি গ্র্যান্ড স্ল্যামের পাশাপাশি অলিম্পিক্সের দু’টি ইভেন্টে সোনা জয়ের কৃতিত্ব বিশ্বের খুব কম টেনিস খেলোয়াড়ের রয়েছে। স্পেনের ক্রীড়াজগতে নাদাল কিংবদন্তির সম্মান পান। যদিও কোর্টের বাইরে থাকার জন্য এটিপি ক্রমতালিকায় ১৪০ নম্বরে নেমে গিয়েছেন তিনি।

প্যারিস অলিম্পিক্সের টেনিস প্রতিযোগিতা হবে ফরাসি ওপেনের কোর্টেই। যে সুরকির কোর্টের রাজা বলা হয় নাদালকে। নাদালের ২২টি গ্র্যান্ড স্ল্যামের ১৪টি-ই ফরাসি ওপেন। সেই কোর্টেই অলিম্পিক্সে জুটি বেধে নাদালকে শ্রদ্ধা জানাতে চান আলকারাজ।

আলকারাজের মতো নাদালের কোর্টে ফেরার অপেক্ষায় রয়েছেন মহিলাদের এক নম্বর ইগা শিয়নটেকও। তিনি বলেছেন, ‘‘নাদাল কী অর্জন করেছেন, কতগুলো ম্যাচ জিতেছেন, এ বছর কেমন খেলছিলেন— এ সব নিয়ে আমার আগ্রহ নেই। আমি চাই নাদাল শুধু সুস্থ হয়ে কোর্টে ফিরে আসুন। আমি নাদালের খেলা দেখতে চাই। নাদালের সুস্থতা এবং খুশি-ই আমার কাছে সব থেকে গুরুত্বপূর্ণ। আশা করছি পরের মরসুমে নাদালকে আবার চেনা মেজাজে দেখতে পাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন