এলানোর ফ্রি কিকের জন্য আলাদা স্ট্র্যাটেজি হাবাসের

পাঁচ গোলের পার্টি ধোনি-অভিষেকদের

তাঁর ফ্রি-কিক এখন বিপক্ষ টিমের কোচেদের কাছে আতঙ্ক! পাঁচ ম্যাচে চার গোল করে আইএসএলের সর্বোচ্চ গোলদাতা এখন তিনি-ই। পাঁচ গোলের তিন গোল এসেছে তাঁর ফ্রি-কিক থেকেই। বাকি দু’টি পেনাল্টিতে। চেন্নাইয়ান এফসি-র ব্রাজিলিয়ান মিডিও এলানো ব্লামার চিন্তায় ফেলেছেন আটলেটিকো দে কলকাতার কোচ আন্তোনিও হাবাসকেও। মঙ্গলবার তাঁর ফ্রি-কিক দেখার পর বুধবার সকালের প্র্যাক্টিসে ফুটবলারদের সতর্ক করে দিয়েছেন স্পেনীয় কোচ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৪ ০২:৫২
Share:

ধোনি-অভিষেকদের সঙ্গে টিম চেন্নাইয়ান। বুধবার। ছবি: টুইটার

তাঁর ফ্রি-কিক এখন বিপক্ষ টিমের কোচেদের কাছে আতঙ্ক!

Advertisement

পাঁচ ম্যাচে চার গোল করে আইএসএলের সর্বোচ্চ গোলদাতা এখন তিনি-ই। পাঁচ গোলের তিন গোল এসেছে তাঁর ফ্রি-কিক থেকেই। বাকি দু’টি পেনাল্টিতে।

চেন্নাইয়ান এফসি-র ব্রাজিলিয়ান মিডিও এলানো ব্লামার চিন্তায় ফেলেছেন আটলেটিকো দে কলকাতার কোচ আন্তোনিও হাবাসকেও। মঙ্গলবার তাঁর ফ্রি-কিক দেখার পর বুধবার সকালের প্র্যাক্টিসে ফুটবলারদের সতর্ক করে দিয়েছেন স্পেনীয় কোচ। বলে দিয়েছেন, চেন্নাইয়ান এফ সি-র বিরুদ্ধে বক্সের আশেপাশে ফাউল না করার জন্য। কারণ ফ্রি-কিক থেকে শট নেবেন সেই এলানো-ই।

Advertisement

ব্রাজিলিয়ান বিশ্বকাপার এলানো কোথা থেকে পেলেন এই ফ্রি কিক থেকে গোল করার ‘মন্ত্র’? চেন্নাইতে ফোন করে জানা গেল রসায়ন একটাইঅনুশীলন, অনুশীলন এবং অনুশীলন।

তাঁর সতীর্থ শিল্টন পাল, জেজেরা জানাচ্ছেন, টিমের সঙ্গে প্র্যাকটিসের পর এলানো নিয়ম করে রোজ কুড়ি মিনিট আলাদা ফ্রি-কিক অনুশীলন করেন। এর জন্য টিমের কিপারদের প্র্যাকটিস শেষ হয়ে যাওয়ার পরও তিনি মাঠে আটকে রাখেন। মাঠের বিভিন্ন প্রান্তে বল বসিয়ে ফ্রি-কিক থেকে একের পর এক শট নিতে থাকেন। আর সেগুলি বাঁচানোর দায়িত্ব থাকে শিল্টন পাল, অভিজিত্‌ মণ্ডলের মতো কিপারদের। চেন্নাই থেকে ফোনে শিল্টন বলছিলেন, “এলানো যে এখানে শুধু এ ভাবে প্র্যাকটিস করছেন তা নয়। আগেও যখন স্যান্টোস, ম্যান সিটির হয়ে খেলত তখনও নাকি আলাদা করে ফ্রি-কিক অনুশীলন করত বলে ওর মুখ থেকেই শুনেছি। ব্রাজিলে জাতীয় দলে থাকার সময়ও এই প্র্যাকটিস চালিয়ে গেছে। ওর জন্য আমাদেরও আলাদা করে প্র্যাকটিস হয়ে যাচ্ছে।”

মুম্বই সিটিকে ৫-১ হারানোর পর সাংবাদিক সম্মেলনে তাঁকে প্রশ্ন করা হয়েছিল, আপনার এমন নিখঁুত ফ্রি কিকের পিছনে রহস্যটা কী? এলানো বলে দিয়েছেন, “প্র্যাকটিসের সময় আলাদা করে আমি বিভিন্ন জায়গা থেকে ফ্রি-কিক নেওয়ার অভ্যেস করি। সেটাই কাজে লাগছে।”

শুধু ফ্রি-কিক নয়। চেন্নাইয়ের মাঝমাঠ এখন তিনিই নিয়ন্ত্রণ করেন। জেজে যেমন বললেন, “এলানো মাঠে থাকা মানেই আক্রমণের ঝাঁঝ বেড়ে যাওয়া। বেশির ভাগ গোল তো ওর বাড়ানো বলেই হচ্ছে।”

এ দিকে ব্যক্তিগত কারণে মুম্বই সিটি এফসি ম্যাচের পরই ইতালি উড়ে গিয়েছেন মাতেরাজ্জি। চেন্নাইয়ের পরের ম্যাচ ৪ অক্টোবর ঘরের মাঠে আটলেটিকোর বিরুদ্ধে। তার আগেই অবশ্য রবিবার ফিরে আসবেন দলের কোচ এবং মার্কি ফুটবলার। ইতালির বিশ্বকাপার না থাকলেও দলের দুই সেলিব্রেটি মালিক মহেন্দ্র সিংহ ধোনি এবং অভিষেক বচ্চন পুরো টিমকে নিয়ে পাঁচ গোলে জয়ের সেলিব্রেশন করেছেন। মঙ্গলবার রাতে একটি নৈশ ভোজের ব্যবস্থা করেছিলেন টিম হোটেলেই। বুধবার দুপুরেও ধোনি এবং অভিষেক পুরো টিম নিয়ে চেন্নাইয়ের এক পাঁচ তারা হোটেলে মধ্যাহ্নভোজে গিয়েছিলেন। আর ধোনিদের এই উত্‌সাহ দেওয়াটাই আটলেটিকোর বিরুদ্ধে আরও তাতিয়ে দিচ্ছে শিল্টন, গৌরমাঙ্গি, মেন্ডোজাদের। শিল্টনরা অন্তত সেটাই বলছেন। পরের ম্যাচে বিপক্ষে সৌরভ গঙ্গোপাধ্যায়ের শক্তিশালী আটলেটিকো দে কলকাতা রয়েছে বলেই হয়তো নিজের টিমের ফুটবলারদের বাড়তি অনুপ্রেরণা জোগাতে নেমে পড়েছেন ধোনি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন