He Jie of China

খেলাধুলোয় আবার কাঠগড়ায় চিন, জোর করে জেতানো হল সে দেশের ক্রীড়াবিদকে?

ক্রীড়াবিশ্বে বিভিন্ন সময়ে বিতর্কে জড়িয়েছেন চিনের ক্রীড়াবিদেরা। সেই বিতর্ক আরও বাড়ল বেজ়িং হাফ ম্যারাথনের পর। দাবি, চিনের এক দৌড়বিদকে জোর করে প্রতিযোগিতায় জিতিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৯:২২
Share:

চিনের দৌড়বিদের (লাল জার্সিতে) পিছনে আফ্রিকার তিন প্রতিযোগী। ছবি: রয়টার্স।

ক্রীড়াবিশ্বে বিভিন্ন সময়ে বিতর্কে জড়িয়েছেন চিনের ক্রীড়াবিদেরা। সেই বিতর্ক আরও বাড়ল বেজ়িং হাফ ম্যারাথনের পর। দাবি, চিনের এক দৌড়বিদকে জোর করে প্রতিযোগিতায় জিতিয়ে দেওয়া হয়েছে। আফ্রিকার তিন দৌড়বিদ ইচ্ছাকৃত ভাবে নাকি চিনের সেই প্রতিযোগীকে জিতিয়ে দিয়েছেন।

Advertisement

গত এশিয়ান গেমসে সোনাজয়ী চিনের হে জিয়ের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ক্লিপ ছড়িয়ে পড়েছে, যেখানে জিয়েকে জোর করে হাফ ম্যারাথনে জিতিয়ে দেওয়ার মুহূর্ত ধরা পড়েছে। রবিবার ছিল প্রতিযোগিতা। কেনিয়ার রবার্ট কিটার এবং উইলি নানগাট, ইথিয়োপিয়ার ডেজেন হাইলু এবং জিয়ে ফিনিশিং লাইনের কাছে পৌঁছে গিয়েছিলেন।

ফিনিশিং লাইনের কাছাকাছি গিয়ে হঠাৎই আফ্রিকার তিন ক্রীড়াবিদ দৌড়ের গতি কমিয়ে দেন। চিনের প্রতিযোগী সেই সুযোগ কাজে লাগিয়ে এক সেকেন্ডের ব্যবধানে রেস জিতে নেন। কিন্তু চার আফ্রিকার দৌড়বিদ গোটা দৌড়ের সময়েই বাকিদের থেকে অনেকটা এগিয়ে ছিলেন। এতেই বিতর্ক তৈরি হয়েছে।

Advertisement

আফ্রিকার তিন দৌড়বিদ বা চিনের প্রতিযোগী, কেউই মুখ খোলেননি। তবে বেজ়িং স্পোর্ট ব্যুরোর তরফে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেছেন, “আমরা গোটা ঘটনাটি তদন্ত করে দেখছি। সব খতিয়ে দেখে তার পরেই চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।” প্রতিযোগিতার আয়োজকেরা তদন্তের আশ্বাস দিয়েছেন। চিনের সমাজমাধ্যমে ‘ওয়েইবো’-তে এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন