ডুরান্ড ও লিগে জট, ডার্বি ঘিরে সংশয়

ডুরান্ডের সূচি দু’বার বদল হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তাতে ফের বদল ঘটছে মাঠ সমস্যা এবং রাজ্য সরকারের নির্দেশের পর। জানা গিয়েছে, ক্লাবগুলির দাবি মেনে যে দলের সঙ্গে যাদের ম্যাচ আছে তা মেনেই নতুন সূচি হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৯ ০৩:৫২
Share:

উদ্বেগ: লিগ নিয়ে অনিশ্চয়তা থাকলেও মোহনবাগানের অনুশীলনে ব্যস্ত স্পেনীয় ফুটবলারেরা। ছবি: সুদীপ্ত ভৌমিক

ডুরান্ড কাপ এবং কলকাতা লিগ—দুই টুনার্মেন্টের সূচি নিয়েই বৃহস্পতিবার তৈরি হয়েছে নজিরবিহীন জট। পরিস্থিতি যা তাতে দুটো টুনার্মেন্টের সূচিরই ব্যাপক বদল হচ্ছে। এ দিন সন্ধ্যা পর্যন্ত সেনা কর্তাদের সঙ্গে আইএফএ কর্তারা আলোচনায় বসেও সমস্যার সমাধান করতে পারেননি। মাঠ সমস্যা এবং নতুন সরকারি নির্দেশের ফলে তা চূড়ান্ত করতে হিমশিম সবাই।

Advertisement

পরিবর্তিত পরিস্থিতিতে পুলিশী অনুমতি পাওয়া সত্ত্বেও সতেরোই অগস্ট ডার্বি করতে পারছে না আইএফএ। যুবভারতীতে নিয়মে আটকে গিয়েছে সব কিছু। রাজ্য সরকার নিয়ম করেছে, ঘাস ঠিক রাখতে অন্তত দু’দিনের ব্যবধান রাখতে হবে দু’টি ম্যাচে। শিলিগুড়ি থেকে ডুরান্ডের ম্যাচ কলকাতায় সরে আসায় ১৬ আগস্ট যুবভারতী ম্যাচের জন্য নিয়ে নিয়েছে সেনারা। ফলে তার পরের দিন খেলার জন্য সল্টলেকের মাঠ পাচ্ছে না আইএফএ। ডার্বি তাই ২৪ অগস্টের আগে হচ্ছে না। ডুরান্ড এবং লিগ দু’টি প্রতিযোগিতারই সূচি প্রকাশিত হয়ে গিয়েছিল। আজ শুক্রবার মোহনবাগান বনাম পিয়ারলেস ম্যাচ দিয়ে শুরু হওয়ার কথা ছিল লিগের। কিন্তু পুলিশের অনুমতি না মেলায় তা হচ্ছে না। পরিস্থিতি বুঝে মহমেডানও দাবি তুলেছে সূচি মেনে তারা ম্যাচ খেলতে চায়। সাদা-কালো শিবিরের পক্ষ থেকে চিঠি দিয়ে আইএফএ-কে জানানো হয়, ২৯ জুলাই এরিয়ানের বিরুদ্ধে মহমেডানের ম্যাচ পিছিয়ে দেওয়া হোক। আইএফএ-ও পাল্টা চিঠি দিয়ে জানিয়েছে, ওই দিনই ম্যাচ খেলতে হবে। কিন্তু যা অবস্থা তাতে মহমেডানের ম্যাচও হচ্ছে না। এই পরিস্থিতিতে ৩১ জুলাই ইস্টবেঙ্গলের প্রথম ম্যাচও হচ্ছে না। এরই মধ্যে এসেছে রাজ্য সরকারের নির্দেশ। একটি ধর্মীয় অনুষ্ঠান আছে বলে সরকারের পক্ষ থেকে রাজ্য ফুটবল সংস্থাকে জানিয়ে দেওয়া হয়, ১১-১৩ অগস্ট কোনও লিগের ম্যাচ যেন না দেওয়া হয়। আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় বললেন, ‘‘সবথেকে বড় সমস্যা মাঠ। রবীন্দ্র সরোবর, হাওড়া স্টেডিয়াম-সহ বহু মাঠেই খেলা করা যাচ্ছে না। লিগের সূচি পরিবর্তন করতেই হচ্ছে।’’

ডুরান্ডের সূচি দু’বার বদল হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তাতে ফের বদল ঘটছে মাঠ সমস্যা এবং রাজ্য সরকারের নির্দেশের পর। জানা গিয়েছে, ক্লাবগুলির দাবি মেনে যে দলের সঙ্গে যাদের ম্যাচ আছে তা মেনেই নতুন সূচি হচ্ছে। অর্থাৎ মোহনবাগান-পিয়ারলেস ম্যাচ দিয়েই বড় দল মাঠে নামবে। ম্যাচটি হতে পারে ৩০ বা ৩১ জুলাই। এর পরই মহমেডান ও ইস্টবেঙ্গলের ম্যাচ দেওয়া হবে। আইএফএ কর্তারা জানাচ্ছেন, তিন প্রধানের সব ম্যাচের তারিখ বদলানো হচ্ছে। শুক্রবার যে তাদের লিগের ম্যাচ হচ্ছে না, তা মোহনবাগান কর্তারা জানাননি দলের কোচ কিবু ভিকুনাকে। বৃহস্পতিবার সকালে অনুশীলনের পর মোহনবাগানের স্প্যানিশ কোচ বলে দেন, ‘‘ম্যাচ যে হবে না সেটা জানি না। তবে আমরা তৈরি আছি। যে দিন খেলা দেওয়া হবে সে দিনই খেলব।’’ লাল-হলুদের কোচ আলেসান্দ্রো মেনেন্দেসের উল্টো রাস্তায় হেঁটে কিবুর মন্তব্য, ‘‘লিগ এবং ডুরান্ড দুটোই পাশাপাশি খেলব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন