মিশ্রের চোট, দলে কুলদীপ

হার্দিক পাণ্ড্যকে পরীক্ষা করে নিতে চান কুম্বলে

ইংল্যান্ড সিরিজে যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই বাংলাদেশ সিরিজে শুরু করবে টিম ইন্ডিয়া। ধারাবাহিকতাটা ধরে রাখাটাই টার্গেট। বলছেন ভারতের কোচ অনিল কুম্বলে।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৩০
Share:

ইংল্যান্ড সিরিজে যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই বাংলাদেশ সিরিজে শুরু করবে টিম ইন্ডিয়া। ধারাবাহিকতাটা ধরে রাখাটাই টার্গেট। বলছেন ভারতের কোচ অনিল কুম্বলে।

Advertisement

‘‘এখনও পর্যন্ত ঘরের মাঠে আমরা খারাপ খেলিনি। এই জায়গা থেকে আত্মবিশ্বাসটা নিয়ে পরের টেস্ট ম্যাচগুলোতে নামতে চাই আমরা। ধারবাহিকতাটা রেখে বাংলাদেশের বিরুদ্ধে নামতে হবে। সঙ্গে এটাই মাথায় রাখতে হবে বাংলাদেশ কিন্তু সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে বেশ ভাল খেলে তার পর এই টেস্টে নামবে,’’ বলেছেন কুম্বলে।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টার্গেট কি?

Advertisement

ভারতের কোচ বলছেন, ‘‘আমার মনে হয় না বাংলাদেশের বিরুদ্ধে আমাদের আলাদা করে কিছু করতে হবে। যে রকম আমরা খেলে আসছি সেটাই ধরে রাখতে হবে। আমাদের ক্ষমতাটা মেপে নিয়ে কী চাইছি সেটা ঠিক করে, কেমন ভাবে সেখানে পৌঁছনো যায় সেটা পরিকল্পনা করতে হবে। এটা যতক্ষণ আমরা করে যেতে পারব আর ধারাবাহিক থাকতে পারব আমার মনে হয় ফল আমাদের পক্ষে যাবে।’’ সঙ্গে তিনি বিপক্ষ শিবির নিয়ে যোগ করেন, ‘‘অবশ্যই আমরা বিপক্ষকে সম্মান করি। বাংলাদেশে বেশ কেয়কজন ভাল ক্রিকেটার আছে। ভাল অলরাউন্ডার আছে। তাই লড়াইটা জমবে।’’

এ দিকে আবার অমিত মিশ্রর হাঁটুতে চোট লাগায় তাঁর জায়গায় দলে ডাকা হয়েছে তরুণ চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে। এর আগে ওয়ান ডে টিমে ডাক পেলেও জাতীয় দলের জার্সিতে অভিষেক হয়নি উত্তরপ্রদেশের স্পিনারের। বাংলাদেশের বিরুদ্ধেও তাঁর দলে আসাটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে কুম্বলে এ দিন ইঙ্গিত দিয়েছেন হার্দিক পাণ্ড্য খেলতে পারেন। কারণ তাঁর প্রায় ১৪০ কিমি গতির বোলিং সঙ্গে মিডল অর্ডার বা লোয়ার মিডল অর্ডারে ব্যাট করার ক্ষমতা কাজে লাগাতে চায় ভারতীয় টিম।

ওপেনিং স্লটেও দুই ওপেনারের মুরলী বিজয় আর কেএল রাহুলের পাশাপাশি অভিনব মুকুন্দকে বিকল্প ওপেনার হিসেবে রাখা হয়েছে। তবে মিডল অর্ডার ব্যাটিং কী হবে সেটা এখনও ঠিক হয়নি। কুম্বলে বলেন, ‘‘করুণ চেন্নাইয়ে সুযোগ পেয়ে দারুণ ভাবে কাজে লাগিয়েছে ট্রিপল সেঞ্চুরি করে। তবে অজিঙ্কর এই টিমে অবদান আমরা সবাই জানি। তাই মিডল অর্ডার ব্যাটিং কী হবে সেটা এখনও ঠিক হয়নি। বুধবার সবকিছু দেখে আমরা এটা ঠিক করব।’’

বলা হয়, ভারতে বিদেশি কোনও টিমের টেস্টে নামা মানেই স্পিনের চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকা। সম্প্রতি ইংল্যান্ডকেও যেটা সামলাতে হয়েছে। তবে কুম্বলে কিন্তু বলছেন শুধু স্পিনাররাই নয় ভারতের জোরে বোলারদের অবদানও কম নয়। ‘‘আপনারা বলছেন স্পিনাররা দাপট দেখিয়েছে। কিন্তু ইংল্যান্ড হোক বা নিউজিল্যান্ড সিরিজ পেসারদের পারফরম্যান্সও কিন্তু উড়িয়ে দেওয়া যাবে না। হোম সিরিজে আমাদের পেসাররাও ভাল খেলেছে। উইকেট নিয়েছে। আমাদের দলের কুড়িটা উইকেট তোলার মতো ক্ষমতা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন