সচিনের রেকর্ডকে ছাপিয়ে যেতে আর ৩৬ রান দরকার কুকের

সচিনের রেকর্ডকে ছাপিয়ে যেতে তাঁর দরকার আর ৩৬ রান। বয়স এখন ৩১। তিনি ইংল্যান্ডের ব্যাটসম্যান অ্যালেস্টার কুক। সব থেকে কম বয়সে টেস্টে ১০হাজার রান করার রেকর্ড এখনও রয়েছে সচিনেরই দখলে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ মে ২০১৬ ২১:১০
Share:

সচিনের রেকর্ডকে ছাপিয়ে যেতে তাঁর দরকার আর ৩৬ রান। বয়স এখন ৩১। তিনি ইংল্যান্ডের ব্যাটসম্যান অ্যালেস্টার কুক। সব থেকে কম বয়সে টেস্টে ১০হাজার রান করার রেকর্ড এখনও রয়েছে সচিনেরই দখলে। যখন তিনি কলকাতার ইডেন গার্ডেনে এই মাইলস্টোনে পৌঁছেছিলেন তখন সচিনের বয়স ছিল ৩১ বছর ১০ মাস। গত ডিসেম্বরেই ৩১ এ পা দিয়েছেন কুক। এখ তাঁর বয়স ৩১ বছর পাঁচ মাস। সচিনের আগেই তাই এই রেকর্ড স্পর্শ করার পথে এখন শুধু এক ধাপ পিছনে রয়েছেন তিনি। ১৯ মে থেকেই ইংল্যান্ডে শুরু হচ্ছে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ। আর প্রথম টেস্টের প্রথম ইনিংসেই সচিনকে ছাপিয়ে নতুন বিশ্ব রেকর্ডের লক্ষ্যে অ্যালেস্টার কুক। সচিন এই রেকর্ড করেছিলেন পাকিস্তানের বিরুদ্ধে। কুক ১০হাজারে পৌঁছলেই তিনি হবে ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার যাঁর ঝুলিতে জায়গা করে নেবে এই রান।

Advertisement

কুক ১২৬টি টেস্টে করেছেন ৯৯৬৪ রান। গড় ৪৬.৫৬। নাগপুরে ২০০৬ সালে ভারতের বিরুদ্ধে ম্যাচ দিয়েই টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল কুকের। অভিষেকেই সেঞ্চুরি হাকিয়েছিলেন তিনি। এর পর তাঁর এই দীর্ঘ যাত্রার পথে এসেছে অনেক সাফল্য। সেই সাফল্যের সরণি ধরেই এবার নতুন মাইলস্টোনের সামনে ইংল্যান্ড অধিনায়ক।

আরও খবর

Advertisement

আবার স্লো ওভার রেট হলে এক ম্যাচ নির্বাসন কোহালির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন