জন্মদিনে জিতে মেসি বললেন, এটাই চাইছিলাম

সোমবার বত্রিশ বছরে পা দিলেন পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী আর্জেন্টিনার অধিনায়ক। বিশ্বজুড়ে অভিনন্দনের বন্যায় ভেসে যাচ্ছেন মেসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ জুন ২০১৯ ০৩:৩৭
Share:

মরিয়া: মেসিকে আটকানোর চেষ্টা কাতারের ফুটবলারের। এপি

স্বস্তিতে জন্মদিন উপভোগ করার সুযোগ পেলেন লিয়োনেল মেসি।

Advertisement

সোমবার বত্রিশ বছরে পা দিলেন পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী আর্জেন্টিনার অধিনায়ক। বিশ্বজুড়ে অভিনন্দনের বন্যায় ভেসে যাচ্ছেন মেসি। ভারতেও শাহরুখ খান থেকে আলিয়া ভট্ট—সবাই তাঁকে অভিনন্দন এবং শুভেচ্ছা জানিয়েছেন ট্যুইটারে। কিন্তিু সেটা বিশ্বখ্যাত স্ট্রাইকার উপভোগই করতে পারতেন না, যদি না আর্জেন্টিনা রবিবার রাতে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে না পৌঁছত।

পরপর দু’ম্যাচে ব্যর্থ হওয়ার পর তীব্র চাপে পড়ে দিয়েছিলেন মেসি এবং তাঁর সতীর্থরা। চারিদিক থেকে সমালোচনার ঢেউ আছড়ে পড়ছিল নীল-সাদা জার্সির পারফরম্যান্স ঘিরে। বাদ যাচ্ছিলেন না মেসিও। সেই চাপ থেকে এ দিন বেরিয়ে এল লিয়োনেস স্কালোনির কোচিংয়ে থাকা দল। কাতারের বিরুদ্ধে জিতে শেষ পর্যন্ত শেষ আটে পৌঁছনোর ছাড়পত্র জোগাড় করে ফেলল আর্জেন্টিনা। গোল করলেন সের্খিয়ো আগুয়েরো এবং লাওতারো মার্তিনেস। কোয়ার্টার ফাইনালে মেসিরা মুখোমুখি হবেন ভেনেজুয়েলার বিরুদ্ধে।

Advertisement

এই ম্যাচটি হেরে গেলেই কোপা আমেরিকা থেকে ছিটকে যেত আর্জেন্টিনা। ম্যাচ জেতার পর উচ্ছ্বসিত মেসি বলেছেন, ‘‘আর্জেন্টিনাকে সবাই এ ভাবেই দেখতে চায়। আমার যে রকম খেলতে চাই, সে ভাবেই খেলেছি।’’ কলম্বিয়ার বিরুদ্ধে হার এবং প্যারাগুয়ের সঙ্গে ড্র করে চাপে পড়ে যাওয়ার পর এ দিন কাতারের বিরুদ্ধে দাপটে খেলেই জিতেছে আর্জেন্টিনা। এই ম্যাচ জেতায় গ্রুপে কলম্বিয়ার পর দ্বিতীয় স্থান পেয়ে পরের পর্বে যাওয়া নিশ্চিত হয়ে যায় মেসিদের।

জন্মদিনে শেষ আটে যাওয়ার ছাড়পত্র মেসি বলেছেন, ‘‘আরও একটা কোপা জেতার জন্য আমরা এ বার লড়াই করব। নতুন করে শুরু করতে হবে সব কিছু। গ্রুপ লিগের বাধা পেরনোটা দরকার ছিল। এই জয় আমাদের আত্মবিশ্বাস বাড়াবে।’’ পাশাপাশি তাঁর মন্তব্য, ‘‘এ রকম চাপের মুখে যেখানে জেতা ছাড়া রাস্তা নেই, সেই ম্যাচ খেলতে নামা সত্যি খুব কঠিন এবং চাপের ছিল। তবুও আমরা সেই চাপ থেকে বেরিয়ে এসে ম্যাচ জিতেছি। এবং ভাল খেলে।’’

মারিয়ো কেম্পেসের মতো প্রাক্তন ফুটবলার তাঁকে কিছু দিন আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার পরমার্শ দিয়েছিলেন। সেই পরামর্শকে উড়িয়ে দিয়ে মেসির জবাব, ‘‘ঠিক সময়ে আমরা তিনজন সেরা খেলাটা খেলতে পেরেছি। আমি গোল পাইনি, কিন্তু দু’জন গোল পেয়েছে।’’ আর মেসির পাশাপাশি সের্খিয়ো আগুয়েরোর মন্তব্য, ‘‘কাতার পাল্টা আক্রমণ নির্ভর ফুটবল খেলেছে। ভাল দল। তবে আমরাও গোল পেয়ে যাওয়ায় সমস্যা পড়তে হয়নি। এ বার সামনের দিকে তাকাতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন