Coronavirus

করোনা-যুদ্ধ আমাদের কাছে বড় শিক্ষা, বলছেন কপিল দেব

স্বাস্থ্যবিধি মেনে চলার শিক্ষা আগামী দিনে সঙ্গী হোক মানুষের, বলেছেন কপিল। করোনার আতঙ্কের মধ্যেও এই শিক্ষা নিতে আবেদন করেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২০ ১০:৩৯
Share:

করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয় আসবেই, আশাবাদী কপিল দেব। ছবি: এএফপি।

করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেও ইতিবাচক থাকার চেষ্টা করছেন কপিল দেব। বিশ্বকাপজয়ী অধিনায়ক বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভয়ের মধ্যেও অনেক কিছু শেখার রয়েছে বলে মনে করছেন। একইসঙ্গে তিনি আশাবাদী যে করোনার বিরুদ্ধে এই লড়াইয়ে জয় আসবেই।

Advertisement

‘দ্য হিন্দু’ সংবাদপত্রে কপিল দেব বলেছেন, “স্বাস্থ্যবিধি নিয়ে শিক্ষাগুলো এখন থেকে লোকে মনে রাখবে। হাত ধোয়ার ব্যাপারে এই শিক্ষা মনে রাখবে। থুতু ফেলা বা প্রকাশ্যে প্রস্রাব করা বন্ধ হবে। আমাদের আশপাশ পরিষ্কার রাখতে হবে। এই শিক্ষাগুলো আমরা যদি আগে মনে রাখতাম, তা হলে ভাল হত। আশা করব, এই প্রজন্ম আর ভুলগুলো করবে না। আমার সৌভাগ্য যে সিনিয়রদের থেকে এগুলো শিখতে পেরেছিলাম। তাঁদের কাছে আমি কৃতজ্ঞ।”

আরও পড়ুন: করোনা-যুদ্ধের আসল সৈনিকদের খোলা চিঠি লিখলেন কেন উইলিয়ামসন

Advertisement

আরও পড়ুন: বাগান করা থেকে বই পড়া... কী ভাবে সময় কাটাচ্ছে করোনা আতঙ্কে গৃহবন্দি বাংলার ক্রিকেটমহল​

তিনি আরও বলেছেন, “কী ভাবে মানবজাতি এর বিরুদ্ধে লড়বে, বিপদের মুখে উদাহরণ স্থাপন করবে, তা নিয়ে আমি পড়েছি, জেনেছি। আমাদের শক্তি নিহিত রয়েছে সংস্কৃতিতে। একে অন্যের খেয়াল রাখা ও বড়দের যত্ন করা। সিনিয়রদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে আমাদের। আমরা জানি যে একসঙ্গে থেকে এই যুদ্ধ আমরা জিতব। বাড়িতে থেকে আমাদের উচিত হবে সরকার ও ডাক্তারদের উদ্যোগকে সাহায্য করা।”

লকডাউনে তিনি কী করছেন? কপিল বলেছেন, “আমি ঘর সাফ করছি, বাগান পরিষ্কার রাখছি। ছোট্ট বাগানই আমার কাছে গল্ফ কোর্স। আর পরিবারের সঙ্গে প্রচুর সময় কাটাচ্ছি। রাঁধুনিকে আসতে বারণ করেছি। সবার জন্য রান্না করছি। ইংল্যান্ডে খেলার সময় এগুলো শিখেছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন