Sports News

নো-বল করে বিখ্যাত হয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের কটরেল

বলের পরেই সতীর্থদের কাছে ক্ষমা চেয়ে নেন কটরেল। তার পর আবার বল করতে ফেরেন। সব মিলে ন’ওভার বল করেছেন কটরেল। পেয়েছেন এক উইকেট। হজম করতে হয়েছে ৫৯ রান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ১৭:৩৬
Share:

শেলডন কটরেল। ছবি: এএফপি।

শতাব্দির সেরা নো-বল বললেও ভুল হবে না এই বলকে। করলেন ওয়েস্ট ইন্ডিজের এই বোলার। ২৮ জুলাই বাংলাদেশের সঙ্গে ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। ঘটনা তৃতীয় ওয়ান ডে-র। সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে প্রথমে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। বল করছিলেন শেলডন কটরেল। তাঁরই একটি বল রীতিমতো চমকে দিয়েছে ক্রিকেট বিশেষজ্ঞদের। বলা হচ্ছে ক্রিকেটের ইতিহাসে সম্ভবত সব থেকে খারাপ বল। কটরেলের দিশাহীন বল সরাসরি দ্বিতীয় স্লিপ দিয়ে বেরিয়ে যায় বাইরে। আম্পায়ার সঙ্গে সঙ্গেই নো-বল ডাকেন। নিজেই নিজের বল দেখে হতাশ হয়ে পড়েন কটরেল।

Advertisement

তিনি নিজেও বুঝতে পেড়েছেন তাঁর ভুল তাই বিখ্যাত এই বলের পরেই সতীর্থদের কাছে ক্ষমা চেয়ে নেন কটরেল। তার পর আবার বল করতে ফেরেন। সব মিলে ন’ওভার বল করেছেন কটরেল। পেয়েছেন এক উইকেট। হজম করতে হয়েছে ৫৯ রান। শেষ পর্যন্ত ১৮ রানে ম্যাচ হারতে হয় ওয়েস্ট ইন্ডিজকে। কিন্তু রাতারাতি নো-বলের জন্য বিখ্যাত হয়ে গিয়েছেন কটরেল।

টেস্ট সিরিজ ২-০তে জেতার পর ওয়ান ডে-তে পিছিয়ে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ওডিআই হারের পর দ্বিতীয় ওডিআই-তে ঘুরে দাড়িয়েছিল ক্যারিবিয়ানরা। কিন্তু তৃতীয় ম্যাচে আবারও হেরে তিন ম্যাচের সিরিজ ২-১এ হারতে হল ওয়েস্ট ইন্ডিজকে।

Advertisement

আরও পড়ুন
ইংল্যান্ডের বিরুদ্ধে হাজার রানের মাইল স্টোনের সামনে বিরাট

তামিম ইকবালের ১০৩ রানের দৌলতে ৩০১ রান তুলে দিয়েছিল বাংলাদেশ। মাহমুদুল্লাহর ব্যাট থেকে আসে অপরাজিত ৬৭ রান। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ২৮৩ রানই তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। হাফ সেঞ্চুরির গণ্ডি পেড়তে পারেন ক্রিস গেল, হোপ ও পাওয়েল। ম্যাচের সেরা হয়েছেন তামিম। টুর্নামেন্টেরও সেরা তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন