Advertisement
০১ মে ২০২৪
Sports News

ইংল্যান্ডের বিরুদ্ধে হাজার রানের মাইলস্টোনের সামনে বিরাট

এখনও পর্যন্ত কোহালি ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪টি ম্যাচ খেলেছেন। তার মধ্যে ন’টি হোম ও পাঁচটি অ্যাওয়ে। হোম ম্যাচে কোহালি দারুণ সফল। ন’ম্যাচে কোহালি করেছিলেন ৮৪৩ রান। গড় ৭০.২৫।

বিরাট কোহালি। ছবি: রয়টার্স।

বিরাট কোহালি। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেবদন
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ১৫:৫৫
Share: Save:

আবারও নতুন রেকর্ডের সামনে বিরাট কোহালি। ইংল্যান্ডের মাটিতে ২০১৪তে যে একমাত্র টেস্ট সিরিজটি খেলেছিলেন বিরাট তাতে চূড়ান্ত ব্যর্থ হয়েছিলেন। এই সিরিজ শুরুর অনেক আগে থেকে সেই ব্যর্থতা নিয়ে কম আলোচনা হয়নি। প্রশ্ন উঠেছে ইংল্যান্ডের মাটিতে ব্যর্থতার রেকর্ড মুছতে পারবেন কিনা তিনি? সেই ইংল্যান্ডের বিরুদ্ধেই নতুন রেকর্ডের সামনে দাড়িয়ে বিরাট কোহালি। যা হয়ে যেতে পারে প্রথম টেস্টেই। ভারতীয় হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০০০ রানের সামনে বিরাট।

বার্মিংহ্যামের এজবাস্টনে বুধবার টস হেরে প্রথমে ফিল্ডিং করতে নেমেছে ভারত। ভারত অধিনায়কের এই মুহূর্তে রান ৯৭৭। হাজার রান থেকে ২৩ রান দূরে রয়েছেন তিনি। গড় ৪৪.৪০। ইংল্যান্ডের বিরুদ্ধে মোট ১২ জন ভারতীয় এই রান করেছেন। এ বার ১৩ নম্বর হিসেবে সেই তালিকায় ঢুকে পড়ার রাস্তায় হাঁটতে চলেছেন বিরাট।

এই তালিকায় শীর্ষে রয়েছেন সুনীল গাওস্কর। তাঁর রান ২৪৮৩। তার পরই রয়েছেন রাহুল দ্রাবিড় (১৯৫০), গুন্ডাপ্পা বিশ্বনাথ (১৮৮০), দীলিপ বেঙ্গসরকার (১৫৮৯)। কপিল দেব (১৩৫৫), মহম্মদ আজহারউদ্দিন (১২৭৮), বিজয় মঞ্জরেকর (১১৮১), মহেন্দ্র সিংহ ধোনি (১১৫৭), ফারুখ ইঞ্জিনিয়ার (১১১৩), চেতেশ্বর পূজারা (১০৬১) ও রবি শাস্ত্রী (১০২৬)। কোহালি যে ফর্মে রয়েছেন তাতে তিনি ছাপিয়ে যেতে পারেন সবার রানকে।

আরও পড়ুন
ছেলেরা তৈরি, নামবে জেতার জেদ নিয়েই

এখনও পর্যন্ত কোহালি ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪টি ম্যাচ খেলেছেন। তার মধ্যে ন’টি হোম ও পাঁচটি অ্যাওয়ে। হোম ম্যাচে কোহালি দারুণ সফল। ন’ম্যাচে কোহালি করেছিলেন ৮৪৩ রান। গড় ৭০.২৫। তার মধ্যে রয়েছে তিনটি সেঞ্চুরি ও দু’টি হাফ সেঞ্চুরি। ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর দখলে রয়েছে দুটো ম্যান অব দ্য ম্যাচ ও একটি ম্যান অব দ্য সিরিজ। ২০১৪তে মহেন্দ্র সিংহ ধোনির অধিনায়কত্বে ইংল্যান্ডের মাটিতে সিরিজ খেলতে নেমেছিলেন বিরাট। পাঁচ ম্যাচে মাত্র ১৩৪ রানই করতে পেরেছিলেন। দু’বার কোনও রান না করেই ফিরতে হয়েছিল। ইংল্যান্ড ছাড়া কোহালি অ্যাওয়ে রেকর্ড অসাধারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE