আগামী মাসেই আদালতে রোনাল্ডো

ছবি সত্ত্ব থেকে রোজগার বাবদ এক কোটি সাতচল্লিশ লক্ষ ইউরো কর ফাঁকি দিয়েছেন বলে এর আগেই অভিযোগ উঠেছিল রোনাল্ডোর নামে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জুন ২০১৭ ০৪:১৪
Share:

সমস্যায়: মাঠের বাইরে অস্বস্তিতে রোনাল্ডো। ফাইল চিত্র

কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছিল আগেই। এ বার সেই অভিযোগে রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে হাজির হতে নির্দেশ দিল আদালত।

Advertisement

মঙ্গলবার স্প্যানিশ প্রচারমাধ্যম জানিয়েছেন, ৩১ জুলাই কর ফাঁকি দেওয়ার অভিযোগে রোনাল্ডোকে হাজির হতে বলেছে আদালত। সেই দিন পোজুয়েলো-র আদালতে রোনাল্ডোকে সকাল এগারোটা নাগাদ শুনানি শুরু হওয়া থেকেই হাজির হতে বলেছে আদালত।

ছবি সত্ত্ব থেকে রোজগার বাবদ এক কোটি সাতচল্লিশ লক্ষ ইউরো কর ফাঁকি দিয়েছেন বলে এর আগেই অভিযোগ উঠেছিল রোনাল্ডোর নামে। যার পরেই রোনাল্ডো রিয়াল মাদ্রিদ ছাড়তে পারেন বলে জল্পনা তৈরি হয়। তার পরেই রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ সেই জল্পনা থামিয়ে চলতি সপ্তাহের শুরুতেই জানিয়ে দেন, রোনাল্ডোকে ছেড়ে দেওয়ার ব্যাপারে এখনও পর্যন্ত কোনও প্রস্তাব পাননি তাঁরা।

Advertisement

এ দিকে, যাকে নিয়ে এত বিতর্ক, সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো যদিও এখন ব্যস্ত রাশিয়ায়। কনফেডারেশনস কাপে বুধবারই রোনাল্ডোর দেশ পর্তুগাল মুখোমুখি হবে আয়োজক দেশ রাশিয়ার। সেই ম্যাচের আগে কোর্টে হাজিরার ব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেননি সিআর সেভেন। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ২-০ উড়িয়ে দিয়ে ঘরের মাঠে ছন্দে রয়েছে রাশিয়া। সেখানে পর্তুগাল প্রথম ম্যাচে মেক্সিকোর সঙ্গে ২-২ ড্র করে এমনিতেই কিছুটা সমস্যায়। অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ম্যাচ সেরা হয়ে নজর কাড়লেও কর বিতর্ক নিয়ে মানসিক ভাবেও বিক্ষিপ্ত। পরিসংখ্যানের দিক দিয়েও পিছিয়ে পর্তুগাল। আজ পর্যন্ত মস্কোতে তিনটি ম্যাচ খেলেছে পর্তুগাল। কিন্তু তার কোনওটাতেই জিততে পারেনি তারা।

বুধবারের ম্যাচে রোনাল্ডো যে মাঠেই তার যাবতীয় রাগ পারফরম্যান্সের মাধ্যমেই উগরে দিতে পারেন সে ব্যাপারে ভাল রকম অভিজ্ঞতা রয়েছে রাশিয়ানদের। দলের অভিজ্ঞ মিডফিল্ডার অ্যালেক্সি মারানচুক বলছেন, ‘‘প্রথম ম্যাচ জিতেই এমন কিছু করে ফেলিনি। পর্তুগাল বেশ শক্ত প্রতিপক্ষ। মেক্সিকোর বিরুদ্ধেই দেখা গিয়েছে প্রতি-আক্রমণে রোনাল্ডোরা কতটা ভয়ঙ্কর। কাজেই বুধবার কঠিন লড়াই অপেক্ষা করছে আমাদের জন্য।’’

এরই মাঝে পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস আভাস দিয়েছেন, বুধবার প্রথম দলে বেশ কিছু বদল আনতে পারেন তিনি। সুযোগ দিতে পারেন নেলসন সেমেদো, আন্দ্রে সিলভার মতো নতুন মুখকে। এই ম্যাচেই নিজের শততম ম্যাচ খেলতে নামছেন রুশ গোলকিপার ইগর আকিনফিভ।

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে রোনাল্ডো কিছু না বললেও তাঁর প্রশংসায় হঠাৎ-ই পঞ্চমুখ দিয়েগো মারাদোনা। তাঁর কথায়, ‘‘মেসি, রোনাল্ডো দু’জনেই দুর্দান্ত ফুটবলার। দু’জনের খেলা দেখতেই ভাল লাগে। কিন্তু কখনও কখনও রোনাল্ডোকে দেখে মনে হয় ও একজন অবিশ্বাস্য প্রতিভা। অনেকটা গ্যাব্রিয়েল বাতিস্তুতার মতো। বল স্পর্শ করলেই গোল করে ফেলে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন