Ajinkya Rahane in WTC 2023 final

৫ কারণ: কী ভাবে টেস্ট বিশ্বকাপের দলে সুযোগ পেলেন অজিঙ্ক রাহানে

৭ জুন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত। সেই ম্যাচে রাহানেকে প্রথম একাদশেও দেখা যেতে পারে। রাহানেকে আবার কেন ফিরিয়ে আনা হল?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১২:১৮
Share:

রাহানেকে আবার কেন ফিরিয়ে আনা হল? —ফাইল চিত্র

ভারতের টেস্ট দল থেকে বাদ পড়ার ১৫ মাস পর প্রত্যাবর্তন। অজিঙ্ক রাহানেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে দেখে অবাক হয়েছেন অনেকেই। ৭ জুন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে ভারত। সেই ম্যাচে রাহানেকে প্রথম একাদশেও দেখা যেতে পারে। যে ক্রিকেটারকে বোর্ডের বার্ষিক চুক্তি থেকে ছেঁটে ফেলা হয়েছিল, সেই রাহানেকে আবার কেন ফিরিয়ে আনা হল? এর পিছনে পাঁচটি কারণ উঠে আসছে।

Advertisement

ঘরোয়া ক্রিকেটে রান

টেস্ট দলে সুযোগ পাওয়ার জন্য রঞ্জি ট্রফিতে রান পাওয়া গুরুত্বপূর্ণ। সেটাই করেছেন রাহানে। মুম্বইয়ের হয়ে ৩৪ বছরের রাহানে শেষ রঞ্জিতে ১১টি ইনিংসে ৬৩৪ রান করেছেন। রাহানের গড় ছিল ৫৭.৬৩। দু’টি শতরানও করেন তিনি। ২০৪ রানের ইনিংসও খেলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে রাহানের গড় ৪৭.১২। গত মরসুমে নিজের সেই গড়কেও ছাপিয়ে গিয়েছেন রাহানে।

Advertisement

বিদেশের মাটিতে খেলার অভিজ্ঞতা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ইংল্যান্ডের ওভালে। শেষ ১৫ মাসে ভারতের হয়ে না খেললেও, রাহানের বিদেশের মাটিতে খেলার অভিজ্ঞতা রয়েছে। কঠিন পিচে ভাল ইনিংসও খেলেছেন তিনি। এমন অভিজ্ঞ এক জনকে দলে পেলে ভারতের উপকার হবে বলেই মনে করেছে বোর্ড। করোনার আগে ভারত এ দলের একাধিক সফর হত অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকায়। যেখান থেকে ক্রিকেটাররা সেই দেশে খেলার অভিজ্ঞতা পেতেন। রাহানেরাও এক সময় তেমন সফরে গিয়েছেন। এখন এই ধরনের সফর কমে গিয়েছে। তাই তরুণ কোনও ক্রিকেটারের উপর ভরসা না করে রাহানেকেই পাঠাচ্ছে বোর্ড।

শ্রেয়সের চোট

রাহানের সুযোগ পাওয়ার পিছনে শ্রেয়স আয়ারের চোট বড় কারণ বলে মনে করা হচ্ছে। ভারতের টেস্ট দলে মিডল অর্ডারে খেলেন শ্রেয়স। রাহানেকে বসিয়ে তাঁকেই সুযোগ দিচ্ছিলেন রোহিত শর্মারা। সেই শ্রেয়সের অস্ত্রোপচার হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে তাঁর মাঠে ফেরা প্রায় অসম্ভব। শ্রেয়স সুস্থ থাকলে রাহানেকে ফেরানোর কথা ভাবা হত না বলেই মনে করা হচ্ছে।

ছন্দহীন হনুমা, সূর্যকুমাররা

ভারতের টেস্ট দলে মিডল অর্ডারে এক সময় হনুমা বিহারীকেও খেলতে দেখা গিয়েছিল। কিন্তু শ্রেয়স চোট পাওয়ার পর তাঁর কথা ভাবা হল না। রঞ্জিতে চোট পান তিনি। তার পর থেকে কোনও ম্যাচই খেলেননি তিনি। রান নেই সূর্যকুমার যাদবের ব্যাটেও। তিনি একটি মাত্র টেস্ট খেলেছেন। সেই ম্যাচে রান পাননি। আইপিএলেও ধারাবাহিকতার অভাব দেখা যাচ্ছে। সেখানে রাহানে চেন্নাই সুপার কিংসের হয়ে রান পাচ্ছেন। যা আত্মবিশ্বাস দেবে তাঁকে। লোকেশ রাহুলও নিয়মিত রান পাচ্ছেন না। এমন অবস্থায় তাঁকে মিডল অর্ডারে ব্যাটার হিসাবে পুরোপুরি ভরসা করা কঠিন ছিল নির্বাচকদের পক্ষে। সেই কারণেই দলে ফিরলেন রাহানে।

আইপিএলে রাহানে

এ বারের আইপিএলে এখনও পর্যন্ত ২০৯ রান করেছেন রাহানে। সর্বাধিক রানের তালিকায় তৃতীয় স্থানে তিনি। গড় ৫২.২৫। টি-টোয়েন্টি ক্রিকেটে যা বেশ ভাল। রাহানে এত রান করছেন সবই ক্রিকেটীয় শট খেলে। টি-টোয়েন্টিতে অনেক সময় দেখা যায় ব্যতিক্রমী শট খেলতে। যা রাহানের ব্যাটে দেখা যায়নি। চেন্নাইয়ের হয়ে এক নতুন রাহানেকে দেখা যাচ্ছে। ২২ গজে তাঁর আত্মবিশ্বাস চোখে পড়ছে। এমন এক জন অভিজ্ঞ ক্রিকেটারকে তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে না নিয়ে যাওয়ার কোনও কারণ খুঁজে পাননি নির্বাচকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন