Israel War

যুদ্ধে নিহত ইজ়রায়েলের ফুটবলার, হামাসের আক্রমণে তছনছ দেশ

ইজ়রায়েলে একটি পার্টিতে গিয়েছিলেন লায়র আসুলিন। সেখানে আক্রমণ করে হামাস জঙ্গি গোষ্ঠী। লায়রের মারা যাওয়ার খবর নিশ্চিত করেছে তাঁর ক্লাব হাপোয়েল টেল আভিভ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৯:৫৯
Share:

ইজ়রায়েলে হামলা চালাচ্ছে প্যালেস্তিনীয় জঙ্গিগোষ্ঠী হামাস। ছবি: রয়টার্স।

হামাস আক্রমণে নিহত ইজ়রায়েলের প্রাক্তন ফুটবলার লায়র আসুলিন। একটি পার্টিতে ছিলেন ওই ফুটবলার। সেখানে আক্রমণ করে হামাস জঙ্গি গোষ্ঠী। লায়রের মারা যাওয়ার খবর নিশ্চিত করেছে তাঁর ক্লাব হাপোয়েল টেল আভিভ।

Advertisement

লায়রের ক্লাবের পক্ষ থেকে সমাজমাধ্যমে লেখা হয়েছে, “অনেক ঘণ্টা হয়ে গিয়েছে লায়রকে খুঁজে পাওয়া যাচ্ছে না। দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমাদের প্রাক্তন ফুটবলার লায়র আসুলিনকে জঙ্গিরে খুন করেছে। রেম পার্টিতে খুন করা হয়েছে তাঁকে।” ওই পার্টিতে ইজ়রায়েলের অসংখ্য মানুষ যোগ দিয়েছিলেন। সেখানে ছিলেন অনেক বিদেশি পর্যটকও। ইজ়রায়েলের দক্ষিণে গাজ়ার কাছে ছিল সেই পার্টি। সেখানেই আক্রমণ করে হামাস।

আকাশ, জল এবং স্থল— এই তিন পথেই ইজ়রায়েলে হামলা চালাচ্ছে প্যালেস্তিনীয় জঙ্গিগোষ্ঠী হামাস। পাল্টা জবাব দিচ্ছে ইজ়রায়েলি সেনাও। স্থানীয় সংবাদমাধ্যমগুলির দাবি অনুযায়ী, এই যুদ্ধে গত ২৪ ঘণ্টার মধ্যে সাধারণ মানুষ, সেনা এবং জঙ্গি-সহ ৫০০ জনের বেশি নিহত হয়েছেন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজ়ায় হামাস জঙ্গিদের সমস্ত ডেরা নিশ্চিহ্ন করার হুঁশিয়ারিও দিয়েছেন। তিনি বলেন, “সেনার পুরো শক্তিকে কাজে লাগানো হয়েছে হামাসদের খতম করতে। ইজ়রায়েলে এই হামলার জবাব এমন ভাবে দেব, ওরা কল্পনা করতে পারবে না।”

Advertisement

ইজ়রায়েলি সেনা সূত্রে খবর, ২২টি জায়গায় হামাস জঙ্গিদের সঙ্গে ব্যাপক লড়াই চলছে। ইজ়রায়েলি সেনার মেজর জেনারেল ঘাসান আলিয়ান হুঁশিয়ারি দিয়েছেন, হামাসদের উচিত শিক্ষা দেওয়া হবে। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গাজ়ায় একশোরও বেশি বাড়ি হামাসের রকেট হামলায় গুঁড়িয়ে গিয়েছে। ইজ়রায়েলি সেনার এক মুখপাত্র রিচার্ড হেক্ট বলেন, “জঙ্গিরা সাধারণ মানুষের বাড়িতে ঢুকে হামলা চালিয়েছে। ঘরে ঢুকে হত্যা করেছে নিরীহ মানুষকে। এর জবাব আমরা দেবই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন