S Sreesanth

Happy Birthday Sreesanth: সাইমন্ডস থেকে আইপিএল ম্যাচ গড়াপেটা: জন্মদিনে এক ঝলকে শ্রীসন্থের জীবনের বিতর্ক

সম্প্রতি নির্বাসন কাটিয়ে ক্রিকেটে ফিরেছেন। কিন্তু ভারতীয় ক্রিকেটে এখনও বিতর্কিত চরিত্রই থেকে গিয়েছেন শান্তাকুমারণ শ্রীসন্থ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪০
Share:
০১ ১৪

সম্প্রতি নির্বাসন কাটিয়ে ক্রিকেটে ফিরেছেন। কিন্তু ভারতীয় ক্রিকেটে এখনও বিতর্কিত চরিত্রই থেকে গিয়েছেন শান্তাকুমারণ শ্রীসন্থ। প্রতিভাবান হয়েও ক্রিকেটজীবনের শুরু থেকে বিতর্ক তাঁর পিছু ছাড়েনি।

০২ ১৪

তাঁর ক্যাচেই ২০০৭ সালে প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১১ সালে এক দিনের ক্রিকেট বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। কিন্তু এর পরেই ক্রিকেটজীবন ক্রমশ নীচের দিকে নামতে শুরু করে।

Advertisement
০৩ ১৪

আইপিএল-এর ম্যাচ গড়াপেটা কাণ্ডে জড়িয়ে যাওয়া তাঁর জীবনের সব থেকে বড় বিতর্ক। নিজের কেরিয়ারের বহু বছর ওই কারণে খুইয়েছেন শ্রীসন্থ। কিন্তু তাঁর বিরুদ্ধে গড়াপেটার কোনও প্রমাণ পাওয়া যায়নি। ফলে নির্বাসনের মেয়াদও কমে।

০৪ ১৪

বিতর্কের সূত্রপাত ২০০৬ সাল থেকেই। ভারত বনাম দক্ষিণ আফ্রিকার সিরিজ চলছিল। একটি ম্যাচে শ্রীসন্থকে ক্রমাগত স্লেজিং করে যাচ্ছিলেন প্রোটিয়া বোলার আন্দ্রে নেল।

০৫ ১৪

তাঁর একটি বলে শ্রীসন্থ সজোরে লং অফের উপর দিয়ে ছক্কা মারেন নেলকে। এর পরেই অঙ্গভঙ্গি করে উল্লাস করতে থাকেন তিনি। সেই নাচ স্বাভাবিক ভাবেই প্রোটিয়া বোলারের পছন্দ হয়নি। বিস্তর কথা কাটাকাটি হয়।

০৬ ১৪

পরের বছরই ভারত বনাম অস্ট্রেলিয়ার সিরিজে আলোচনায় আসেন শ্রীসন্থ। অ্যান্ড্রু সাইমন্ডসের উইকেট নেওয়ার পর তাঁর সামনে গিয়ে বিকৃত ভাবে উল্লাস করছিলেন। ঝামেলায় জড়িয়ে পড়েন অজি ক্রিকেটারের সঙ্গে।

০৭ ১৪

২০০৮ সালে কিংস ইলেভেন পঞ্জাব (অধুনা পঞ্জাব কিংস) দলের হয়ে খেলছিলেন শ্রীসন্থ। মুম্বই ইন্ডিয়ান্সকে একটি ম্যাচে হারানোর পর হরভজন সিংহের কাছে গিয়ে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করেছিলেন।

০৮ ১৪

হরভজন ব্যাপারটা নিতে পারেননি। সপাটে চড় মারেন শ্রীসন্থের চোখের নীচে। কেরলের পেসারকে কাঁদতে দেখা যায়। বোর্ড হরভজনকে গোটা আইপিএল থেকেই নির্বাসিত করে। পরে ভারতের পাঁচটি এক দিনের ম্যাচ থেকেও নির্বাসিত করা হয়।

০৯ ১৪

এর পরেই আসে কুখ্যাত আইপিএল ম্যাচ গড়াপেটা বিতর্ক। ২০১৩-র ১৬ মে দিল্লি পুলিশ শ্রীসন্থ, অজিত চান্ডিলা এবং অঙ্কিত চহ্বানকে গ্রেফতার করে। তাঁদের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটা করার প্রমাণ পাওয়া গিয়েছিল।

১০ ১৪

১৭ মে পুলিশের কাছে ম্যাচ গড়াপেটার কথা স্বীকার করেন। তবে বরাবরই জানিয়ে এসেছেন, তিনি কোনও দিন ম্যাচ গড়াপেটা করেননি। ১৩ সেপ্টেম্বর শ্রীসন্থকে আজীবন নির্বাসিত করে বিসিসিআই।

১১ ১৪

২০১৫ সালে শ্রীসন্থ ম্যাচ গড়াপেটার অভিযোগ থেকে মুক্তি পান। কিন্তু ২০১৮ সালে কেরল হাই কোর্ট ফের তাঁকে আজীবন নির্বাসনের নির্দেশ দেয়।

১২ ১৪

তবে সুপ্রিম কোর্টে আবেদন করার পর তারা ২০১৯-এর মার্চে শ্রীসন্থের আজীবন নির্বাসন রদ করে। বোর্ডও নির্বাসনের মেয়াদ কমায়। ফলে ১৩ সেপ্টেম্বর ২০২০ থেকে ফের ক্রিকেটে ফেরেন শ্রীসন্থ।

১৩ ১৪

মাঠের বাইরেও বিতর্ক রয়েছে। ২০১৮-এ রিয়্যালিটি শো বিগ বসে অংশগ্রহণ করেছিলেন তিনি। সেখানে করণ সিংহ বোরা নামে এক প্রতিযোগীর সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন।

১৪ ১৪

২০২১-এর শুরুতে কেরলের হয়ে সৈয়দ মুস্তাক আলি এবং বিজয় হজারে ট্রফির ম্যাচ খেলেছেন তিনি। এ বারের আইপিএল-এ খেলার জন্য নিজের নামও নথিভুক্ত করেছেন। কিন্তু বিতর্ক তাঁর জীবনের অনেক বছরই কেড়ে নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement