Asia Cup 2023

ভারতের এশিয়া কাপের দল থেকে চহাল বাদ পড়ায় হতাশ কোহলির প্রাক্তন সতীর্থ

এশিয়া কাপে ভারতীয় দলে নেওয়া হয়নি যুজবেন্দ্র চহালকে। ভারতীয় স্পিনার বাদ পড়ায় হতাশ বিরাট কোহলির সতীর্থ। কী বলেছেন তিনি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৮:৩৩
Share:

যুজবেন্দ্র চহাল। —ফাইল চিত্র

ভারতের এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন যুজবেন্দ্র চহাল। দল নির্বাচন নিয়ে অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, দু’জন রিস্ট স্পিনার দলে রাখা সম্ভব ছিল না। তাই কুলদীপ যাদবকে নেওয়া হয়েছে। কিন্তু চহালের বাদ পড়া মেনে নিতে পারছেন না এবি ডিভিলিয়ার্স। আইপিএলে চহালেরও সতীর্থ ছিলেন তিনি। আইপিএলে বিরাট কোহলির প্রাক্তন সতীর্থ ভারতীয় নির্বাচকদের এই সিদ্ধান্তে হতাশ।

Advertisement

চহালের বাদ পড়া নিয়ে ডিভিলিয়ার্স বলেন, ‘‘নির্বাচকেরা নিজেদের পরিকল্পনা স্পষ্ট করে দিয়েছে। চহালকে বাদ দেওয়া হয়েছে। আমি এই সিদ্ধান্তে হতাশ। দলে এক জন ডান হাতি লেগ স্পিনার দরকার ছিল। চহাল গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারত। ও কত ভাল বোলার সেটা আমরা সবাই জানি। কিন্তু ওকে নেওয়া হল না।’’

চহালকে না নেওয়া প্রসঙ্গে যুক্তি দিয়েছেন রোহিত। প্রধান নির্বাচক অজিত আগরকর এবং রোহিতের বক্তব্য অনুযায়ী, ১৭ জনের দলেও রাখা যায়নি দ্বিতীয় বিশেষজ্ঞ স্পিনার। দলের ব্যাটিং গভীরতায় নজর দিতে এই সিদ্ধান্ত নিয়ে হয়েছে। গুরুত্ব দেওয়া হচ্ছে জোরে বোলিংয়ের উপরেও। তাই বিশ্বকাপের চূড়ান্ত দলে চহালের সুযোগ পাওয়া নিয়ে অনিশ্চয়তা থাকছেই। এশিয়া কাপের ১৭ জনের দলে জায়গা না পাওয়া ক্রিকেটার কি বিশ্বকাপের ১৫ জনের দলে সুযোগ পাবেন?

Advertisement

রোহিতের কথায় এশিয়া কাপের দলে কেউ নেই মানে সে বিশ্বকাপের দলেও থাকবে না, এমন নয়। কারণ ২৮ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বকাপের দলে প্রয়োজনীয় পরিবর্তন করার সুযোগ থাকবে। রোহিত বলেন, ‘‘কারও জন্যই বিশ্বকাপের দরজা বন্ধ হয়ে যায়নি। যে কোনও সময় যে কেউ দলে ঢুকতে পারে। চহাল সম্প্রতি যথেষ্ট সাদা বলের ক্রিকেট খেলেছে। আমাদের যদি মনে হয় ওকে বিশ্বকাপে প্রয়োজন, তা হলেই ডাকা হবে। একই কথা প্রযোজ্য অশ্বিনের ক্ষেত্রেও। এই মুহূর্তে সবার বিশ্বকাপ খেলার সুযোগ রয়েছে।’’

এশিয়া কাপের দল ঘোষণার পর একটি টুইট করেছেন চহাল। তাতে রয়েছে একটি মেঘে ঢাকা সূর্যের ইমোজি এবং একটি সম্পূর্ণ সূর্যের ইমোজি। মাঝে রয়েছে একটি তির। যার মাধ্যমে চহাল বোঝাতে চেয়েছেন, অন্ধকার থেকে আলোয় ফিরবেনই। অর্থাৎ, এশিয়া কাপের দলে জায়গা না হলেও আগামী দিনে আবার ভারতীয় দলে ফেরার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি। চহালের টুইটটি আপাতত ভাবে বিতর্কিত না হলেও, অনেকে একটি ইঙ্গিত খুঁজে পেয়েছেন। ২০১৮ সালে টেস্ট দল থেকে বাদ পড়ার পর রোহিত ঠিক একই রকম টুইট করেছিলেন। ক্রিকেটপ্রেমীদের একাংশ মজা করে বলছেন, অধিনায়কের পুরনো টুইট নকল করেছেন তিনি। আবার কেউ কেউ বলছেন, এশিয়া কাপের ভারতীয় দলে সুযোগ না পাওয়ার পর অধিনায়কের ভাষাতেই রোহিতকে জবাব দিয়েছেন হরিয়ানার লেগ স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন