ICC ODI World Cup 2023

বিশ্বকাপে ফের রাজনীতির ছোঁয়া, পাকিস্তানকে হারিয়ে ৫১ হাজার উদ্বাস্তুকে জয় উৎসর্গ আফগান নায়কের

সোমবার পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচেও এল রাজনীতি। আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরান ম্যাচের সেরার পুরস্কার নিয়ে বিশ্বকাপে টেনে আনলেন রাজনীতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১১:১৮
Share:

বিশ্বকাপে আফগানিস্তান বনাম পাকিস্তান ম্যাচ। ছবি: পিটিআই।

খেলার জগতে রাজনীতি বার বার এসেছে। কখনও দর্শকেরা খেলা দেখতে এসে রাজনৈতিক বার্তা দিয়েছেন, কখনও আবার খেলোয়াড়েরা রাজনীতি টেনে এনেছেন। সোমবার পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচেও এল রাজনীতি। আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরান ম্যাচের সেরার পুরস্কার নিয়ে বিশ্বকাপে টেনে আনলেন রাজনীতি।

Advertisement

সোমবার চেন্নাইয়ে মুখোমুখি হয় পাকিস্তান এবং আফগানিস্তান। সেই ম্যাচে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়ে দেন জাদরানেরা। ম্যাচের সেরাও হন তিনি। সেই পুরস্কার হাতে নিয়ে জাদরান প্রথমে বলেন, “বিশ্বকাপের মতো বড় মঞ্চে ভাল খেলতে পেরে আমি উচ্ছ্বসিত। ঈশ্বরকে ধন্যবাদ আমাকে এই সুযোগ করে দেওয়া জন্য। আমি চেয়েছিলাম ক্রিজে থেকে অনেক ক্ষণ ব্যাট করতে। সেটা করতে পেরে আমার নিজের ভাল লাগছে। দেশের জন্যেও আমি খুশি।” সেই সঙ্গে তিনি যোগ করেন যে, ম্যাচের সেরার পুরস্কার তিনি উৎসর্গ করতে চান উদ্বাস্তুদের, যাঁদের পাকিস্তান থেকে বিতাড়িত করা হয়েছে। জাদরান বলেন, “আমি এই পুরস্কার সেই সব মানুষকে উৎসর্গ করতে চাই, যাঁদের পাকিস্তান থেকে আফগানিস্তানে পাঠিয়ে দেওয়া হয়েছে।”

পাকিস্তান থেকে অনেক আফগানকে আফগানিস্তানে পাঠিয়ে দেওয়া হয়েছে। এক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে যে, ২১ অক্টোবর ৩২৪৮ জন আফগানকে পাকিস্তান থেকে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। মোট ৫১ হাজার আফগানকে পাকিস্তান থেকে এখনও পর্যন্ত বার করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এঁদের কারও নাগরিকত্বের কাগজ নেই বলে জানা গিয়েছে। ১ নভেম্বর থেকে শুধু মাত্র পাসপোর্ট রয়েছে মানুষেরাই পাকিস্তানের সীমানা পার করতে পারবে বলে জানানো হয়েছে। তার আগে পাকিস্তান থেকে অসংখ্য আফগানকে দেশ থেকে বার করে দিচ্ছে বলে সেই দুই দেশের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে।

Advertisement

সোমবার জাদরান ৮৭ রান করেন। অল্পের জন্য শতরান হাতছাড়া করেন তিনি। জাদরান বলেন, “আমি ইতিবাচক মানসিকতা নিয়ে খেলতে নেমেছিলাম। আমি এবং রহমানুল্লা গুরবাজ একসঙ্গে অনেক ম্যাচ খেলেছি। দু’জনের মধ্যে ভাল বোঝাপড়া রয়েছে। অনূর্ধ্ব-১৬ থেকে আমরা একসঙ্গে খেলছি।”

এক দিনের ক্রিকেটে প্রথম বার পাকিস্তানকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। ৮ উইকেটে ম্যাচ জিতে পাকিস্তানকে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার পথ কঠিন করে দিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন