India vs Afghanistan

দলে থাকলেও ভারতের বিরুদ্ধে সেরা অস্ত্রকেই পাবে না আফগানিস্তান! কী হয়েছে রশিদের?

টি-টোয়েন্টি ক্রিকেটে আফগানিস্তানের নিয়মিত অধিনায়ক রশিদ। ভারত সফরের ১৯ জনের দলে তাঁকে রাখা হলেও নেতৃত্ব দেওয়া হয়নি। আসন্ন টি-টোয়েন্টি সিরিজ়ে আফগানদের নেতৃত্ব দেবেন জ়ারদান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১০:১৫
Share:

রশিদ খান। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি দলে ফিরলেও ভারতের বিরুদ্ধে অনিশ্চিত আফগানিস্তানের সেরা অস্ত্র। পিঠের চোট সারাতে কিছু দিন আগে অস্ত্রোপচার করিয়েছেন অধিনায়ক রশিদ খান। ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ়ে তাঁকে বিশ্রামে রাখার কথা ভেবেছেন আফগানিস্তানের ক্রিকেট কর্তারা।

Advertisement

শনিবার ভারতের বিরুদ্ধে সিরিজ়ের জন্য ১৯ জনের দল ঘোষণা করেছে আফগানিস্তান। দলে রয়েছেন অধিনায়ক রশিদ। তবে নিয়মিত অধিনায়ককে এই সিরিজ়ের জন্য নেতৃত্ব দেওয়া হয়নি। তাঁর পরিবর্ত হিসাবে ভারতের বিরুদ্ধে নেতৃত্ব দেবেন ইব্রাহিম জ়ারদান। খেলা নিয়ে অনিশ্চয়তার জন্যই আসন্ন সিরিজ়ে রশিদকে অধিনায়ক করা হয়নি।

বিশ্বকাপের পর পিঠে অস্ত্রোপচার করিয়েছেন রশিদ। নাম প্রত্যাহার করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ থেকে। এখনও খেলার মতো সম্পূর্ণ ফিটনেস ফিরে পাননি অভিজ্ঞ অলরাউন্ডার। তাই ভারতের বিরুদ্ধে তাঁকে খেলিয়ে ঝুঁকি নিতে চাইছে না আফগানিস্তান। যদিও ভারতের মাটিতে রশিদের খেলার অভিজ্ঞতা কাজে লাগাতে চাইছে আফগান শিবির। গুজরাত টাইটান্সের অলরাউন্ডারকে সে জন্যই ১৯ জনের দলে রাখা হয়েছে। মাঠে না নামলেও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে দলকে সাহায্য করতে পারবেন তিনি।

Advertisement

রশিদের অনুপস্থিতিতে গত মাসে জ়ারদানের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরশাহিকে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ়ে হারিয়েছে আফগানিস্তান। তাই ভারত সফরে নেতৃত্ব দেওয়ার জন্য তাঁর উপরেই আস্থা রাখা হয়েছে। ভারত-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ় শুরু হবে ১১ জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন