ICC

আবারও ডিগবাজি আইসিসির! ভারতীয় বোর্ড আবেদন করতেই বদলে গেল পিচ নিয়ে সিদ্ধান্ত

আরও এক বার নিজেদের সিদ্ধান্ত বদলে ফেলল আইসিসি। বিসিসিআইয়ের আবেদনের পরে পিচ নিয়ে নিজেদের অবস্থান থেকে সরল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৪:৩৯
Share:

আইসিসির সিদ্ধান্তের পরে আবেদন করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। তার পরেই বদলে গেল সিদ্ধান্ত। —ফাইল চিত্র

আরও এক বার ডিগবাজি আইসিসির। ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের পরে আইসিসি জানিয়েছিল, ইনদওরের উইকেট ‘খারাপ’। ৩ পয়েন্ট কেটে নিয়েছিল তারা। তার পরে আইসিসির কাছে সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করার আবেদন করেছিল বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের আবেদনের পরে নিজেদের সিদ্ধান্ত বদলে ফেলল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Advertisement

ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট হওয়ার কথা ছিল ধর্মশালায়। মাঠ খেলার উপযুক্ত না থাকায় মধ্যপ্রদেশের ইনদওরকে খেলা আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। ১ মার্চ থেকে শুরু হওয়া ম্যাচ মাত্র আড়াই দিনে শেষ হয়ে যায়। ভারতকে হারিয়ে সিরিজ়ে ফেরে অস্ট্রেলিয়া। দু’দল মিলিয়ে ৩১টি উইকেটের মধ্যে ২৬টি উইকেট নেন স্পিনাররা।

খেলা শেষে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের দেওয়া রিপোর্টের পরে ইনদওরের পিচকে ‘খারাপ’ ঘোষণা করে বিসিসিআই। তার পরেই আইসিসির কাছে আবেদন করে বিসিসিআই। সেই আবেদনের পরে ম্যাচে ভিডিয়ো খতিয়ে দেখেন আইসিসির জেনারেল ম্যানেজার ক্রিকেট ওয়াসিম খান ও ক্রিকেট কমিটির সদস্য রজার হার্পার। তাঁরা জানিয়েছেন, পিচকে খারাপ বলার মতো প্রমাণ খুব বেশি তাঁরা পাননি। তাই খারাপের বদলে ‘সাধারণের থেকে কিছুটা খারাপ’ তকমা দেওয়া হয়েছে ইনদওরের পিচকে।

Advertisement

আইসিসি অবশ্য এই প্রথম নিজেদের সিদ্ধান্ত বদলে ফেলল তা নয়। এর আগে দিল্লি টেস্টের দু’দিন আগে আইসিসি ক্রমতালিকায় অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে গিয়েছিল ভারত। কিন্তু তার সাড়ে পাঁচ ঘণ্টা পরে ক্রমতালিকায় ভারতকে সরিয়ে আবার শীর্ষস্থান দখল করে অস্ট্রেলিয়া। আইসিসি একটি বিবৃতিতে জানায়, প্রযুক্তিগত ত্রুটির ফলে এই সমস্যা হয়েছিল। যদিও সমালোচনার মুখে পড়েছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আবার নিজেদের সিদ্ধান্ত বদলে ফেলল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন