Shahrukh Khan

Salman Khan: ভারতীয় ক্রিকেটে করণ-অর্জুন! শুধু শাহরুখ খান নন, আছেন সলমন খানও

শাহরুখ খান ভারতীয় ক্রিকেটে এখন পরিচিত মুখ। এ বার নিজেকে প্রতিষ্ঠিত করতে চান সলমন খানও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৯:২২
Share:

দুই অভিনেতা শাহরুখ খান এবং সলমন খান। ফাইল চিত্র

শুধু বলিউড নয়, ভারতীয় ক্রিকেটেও আছেন শাহরুখ খান এবং সলমন খান। আইপিএলের দৌলতে প্রথম জন এখন বেশ পরিচিত। দ্বিতীয় জন আইপিএলের হাত ধরেই পরিচিত হতে চান। ফলে ভারতীয় ক্রিকেট দেখতে পারে করণ-অর্জুন জুটি।

তামিলনাড়ুর হয়ে ঘরোয়া ক্রিকেটে খেলা শাহরুখ পঞ্জাব কিংসের হয়ে খেলেছেন আইপিএলে। ফলে তিনি ভারতীয় ক্রিকেটে এখন পরিচিত। ক্রিকেটের সলমনকে কেউ চেনেন না। তিনি শাহরুখের থেকে চার বছরের ছোট। রাজস্থানের এই ক্রিকেটারও শাহরুখের দেখাদেখি আইপিএলে খেলতে চান।

Advertisement

ভারতের অনূর্ধ্ব ১৯ জাতীয় দলের হয়ে দু’বার খেলা হয়ে গিয়েছে সলমনের। দু’বারই ছোটদের এশিয়া কাপে। প্রথম বার ২০১৬ সালে, দ্বিতীয়টি ২০১৭ সালে। যেটুকু খেলেছেন, তাতে বুঝিয়ে দিয়েছেন তিনিও শাহরুখের মতো মারকুটে ব্যাটার।

একটি ইংরাজি দৈনিকে দেওয়া সাক্ষাৎকারে সলমন বলেন, ‘‘শাহরুখের ব্যাটিং দেখা সব সময়ই একটা আলাদা অনুভূতি। আমি নিজেও আমার ব্যাটিং ঘসামাজা করছি। কঠোর পরিশ্রম করছি। যখনই ব্যাট করতে নামি, ইতিবাচক মানসিকতা নিয়ে নামি। যত বেশি সম্ভব ম্যাচে জিততে চাই। ৫০ করলে ভাবি ১০০ করব, তার পর ১৫০ করব। থামতে চাই না।’’

Advertisement

গত এপ্রিলে সিকে নাইডু ট্রফিতে পাঁচ ম্যাচে ৫০৬ রান করেছিলেন। গড় ৬৩.২৫। তার মধ্যে দু’টি শতরান, একটি অর্ধশতরান রয়েছে। বিহারের বিরুদ্ধে দ্বিশতরানের ইনিংসও রয়েছে। সলমন বলেন, ‘‘নিজের পারফরম্যান্সে আমি খুব খুশি। বয়স তো খুব বেশি নয়। এখনও শিখছি। কোচ, সিনিয়ররাও সাহায্য করছেন। ব্যায়াম করি। অনেক ধ্যান করি। এগুলো আমাকে খুব সাহায্য করেছে।’’

শাহরুখ যেখানে আইপিএলে এই বছর এবং গত বছর পঞ্জাব কিংসের হয়ে খেলে ১৯ ম্যাচে ২৭০ রান করেছেন, তেমন স্বপ্ন দেখছেন সলমনও। বলেন, ‘‘আইপিএলে যে কোনও ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে চাই। শাহরুখ ইতিমধ্যেই খেলছে। ভাল খেলছে। আমার আইপিএল খেলতে চাওয়ার কারণ একটাই, অনেক কিছু শেখা যায়। বড় বড় ক্রিকেটারের সঙ্গে থাকা যায়। আইপিএল অনেক ক্রিকেটারকে সাহায্য করেছে। আমিও উপকৃত হতে চাই।’’

মাত্র ১৭ বছর বয়সে রঞ্জি অভিষক হয় সলমনের। ২০১৬ সালে পাটিয়ালায় ওড়িশার বিরুদ্ধে সেই অভিষেক ম্যাচে ছয় নম্বরে নেমে ২০৩ বলে ১১০ রান করেন সলমন।

আট বছর বয়সে খেলা শুরু করা সলমন যখন ছোটদের এশিয়া কাপে ভারতীয় দলে ছিলেন, তখন সেখানে কোচ হিসাবে পেয়েছিলেন রাহুল দ্রাবিড়কে। সেই অভিজ্ঞতা নিয়ে সলমন বলেন, ‘‘ওঁর থেকে সব থেকে দরকারী যে জিনিসটা শিখেছি, সেটা হল শৃঙ্খলা। আমাকে অনেক উপদেশ দিয়েছেন। যেমন বলেছেন, চার-ছয় মারা দরকার। কিন্তু তার থেকেও বেশি দরকার খুচরো রান নেওয়া। এখন উনি ভারতের সিনিয়র দলের কোচ। তার মধ্যেও আমার মেসেজের উত্তর দেন।’’

দ্রাবিড়ের পরামর্শ নিয়ে ভারতীয় ক্রিকেটের মূল স্রোতে পা রাখতে চান সলমন। করণ-অর্জুন ছবির অর্জুন শাহরুখের পর করণ সলমনকে দেখার অপেক্ষায় দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন