ICC ODI World Cup 2023

বিশ্বকাপে এক ম্যাচের জন্য শাকিবের বদলি নিল বাংলাদেশ! কে এলেন দলে?

বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার কোনও সুযোগ নেই বাংলাদেশের সামনে। লিগ পর্বে বাকি একটি ম্যাচ। সেই ম্যাচের জন্য শাকিবের পরিবর্ত হিসাবে নেওয়া হয়েছে এক ক্রিকেটারকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৮:৩৭
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

এ বারের বিশ্বকাপে আর খেলতে পারবেন না বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে শাকিবের বাঁহাতের আঙুল ভেঙে গিয়েছে। তাই মঙ্গলবার তিনি দেশে ফিরে গিয়েছেন। তাঁর পরিবর্ত হিসাবে নিয়মরক্ষার একটি ম্যাচের জন্য বাংলাদেশ দলে যোগ দিচ্ছেন আনামুল হক।

Advertisement

অলরাউন্ডার শাকিবের পরিবর্ত হিসাবে বাংলাদেশ অস্ট্রেলিয়া ম্যাচের জন্য নিয়ে আসছে উইকেটরক্ষক-ব্যাটারকে। ৩০ বছরের আনামুল ২০১২ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন। বাংলাদেশের হয়ে ৫টি টেস্ট, ৪৫টি এক দিনের ম্যাচ এবং ২০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। গত সেপ্টেম্বর মাসে এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে শেষ বার বাংলাদেশের হয়ে খেলেছিলেন আনামুল। সেই ম্যাচে তিনি ৪ রান করেছিলেন। সাফল্য না পাওয়ায় বিশ্বকাপের দলে জায়গা পাননি তিনি। তবে শাকিবের পরিবর্ত হিসাবে শেষ বেলায় বিশ্বকাপ খেলতে ভারতে আসছেন তিনি।

শাকিবের আর বিশ্বকাপে খেলার সম্ভাবনা না থাকায় বাংলাদেশ পরিবর্ত ক্রিকেটারের জন্য আবেদন করেছিল। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের টেকনিক্যাল কমিটি বিষয়টি খতিয়ে দেখে অনুমতি দিয়েছে। শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচ শেষ হওয়ার পর সোমবার রাতে এক্স-রে করানো হয় শাকিবের। এক্স-রে রিপোর্টে দেখা গিয়েছে তাঁর আঙুলের হাড় ভেঙেছে। শাকিবের সুস্থ হবে তিন থেকে চার সপ্তাহ সময় লাগবে।

Advertisement

বিশ্বকাপে বাংলাদেশের বাকি রয়েছে একটি ম্যাচ। টানা ছ’ম্যাচ হারায় সেমিফাইনালে ওঠার সম্ভাবনা আগেই শেষ হয়ে গিয়েছিল। আগামী ১১ নভেম্বর লিগ পর্বের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। সেই ম্যাচ পর্যন্তও দলের সঙ্গে থাকলেন না শাকিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন