Ashes 2021-22

Ashes 2021-22: অ্যাশেজে উধাও বাক্‌যুদ্ধ, প্রাক্তন অজি ক্রিকেটার দোষ চাপালেন আইপিএল-এর ঘাড়ে

আইপিএল এবং বিগ ব্যাশের জন্যে দুই দেশের ক্রিকেটারদের মধ্যে বড় বেশি ‘বন্ধুত্ব’। তাই অ্যাশেজ চললেও আগের মতো সেই আগুন আর দেখা যাচ্ছে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ১৮:৪৫
Share:

অ্যাশেজ চললেও আগের মতো সেই আগুন আর দেখা যাচ্ছে না, মত ম্যাকগ্রার। ছবি রয়টার্স

আইপিএল এবং বিগ ব্যাশের জন্যে দুই দেশের ক্রিকেটারদের মধ্যে বড় বেশি ‘বন্ধুত্ব’। তাই অ্যাশেজ চললেও আগের মতো সেই আগুন আর দেখা যাচ্ছে না। দু’দেশের মধ্যে সেই যুদ্ধের বাতাবরণও আর নেই। মন্তব্য করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন জোরে বোলার গ্লেন ম্যাকগ্রা। তিনি চান, ভদ্র ব্যবহার ছেড়ে ক্রিকেটারদের আগ্রাসনের প্রভাব পড়ুক মাঠে।

Advertisement

অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রে ম্যাকগ্রা বলেছেন, “মাঝে মাঝে একটু ভদ্র হওয়া ভাল। কিন্তু সেটাই তো হয়ে চলেছে একটানা। বড্ড বেশি ভদ্র ব্যবহার দেখা যাচ্ছে। আরও বেশি আগ্রাসী এবং কঠোর হয়ে খেলার প্রবণতা দেখা যাচ্ছে না। ক্রিকেটাররা যেন একটু দমে রয়েছে।”

পুরনো দিনের একটি ঘটনা মনে করে ম্যাকগ্রা বলেছেন, “আমার মনে আছে, নাসের হুসেন যে বার ইংল্যান্ড দলকে নিয়ে এখানে এসেছিল, তখন আমাদের সঙ্গে কথা বলার অধিকারটুকু ওদের ছিল না। এমনকী, দিনটা ভাল যাক জাতীয় কথাও ওরা বলতে পারত না।”

Advertisement

এখনকার ক্রিকেটারদের সঙ্গে পার্থক্য বোঝাতে গিয়ে ম্যাকগ্রা বলেছেন, “এখন কোনও ইংরেজ বা অস্ট্রেলিয়ার ক্রিকেটার সাক্ষাৎকার দিতে হয়ে ডাকনাম ব্যবহার করে। ব্রডি, জিমি, কেজ। আমি সে দিনই জিজ্ঞাসা করছিলাম, এই কেজটা কে? পরে জানতে পারি, ওটা অ্যালেক্স ক্যারির ডাকনাম। ওরা একে অপরের অনেক বেশি বন্ধু। আমাদের সময়ে এটা ছিল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন