Asia Cup 2022

এশিয়া কাপেও ব্যর্থ ভারত, কোথায় পিছিয়ে পড়ছেন রোহিতরা? চোখে আঙুল দিয়ে দেখালেন পুজারা

এশিয়া কাপের সুপার ফোর-এ পর পর দু’টি ম্যাচ হেরেছে ভারত। কেন বার বার এমন হচ্ছে? কেন এত বড় মানের ক্রিকেটাররা ব্যর্থ হচ্ছেন? শ্রীলঙ্কা ম্যাচের পরে সেটা জানিয়ে দিলেন চেতেশ্বর পুজারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১২:১৫
Share:

রোহিতদের কোথায় ভুল হয়েছে, ধরিয়ে দিলেন পুজারা। —ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে এশিয়া কাপেও ব্যর্থ ভারত। ফাইনালে ওঠার আগেই প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়ার প্রবল সম্ভাবনা রোহিত শর্মাদের। কেন বার বার এমন হচ্ছে? কেন এত বড় মানের ক্রিকেটাররা ব্যর্থ হচ্ছেন? কোথায় পিছিয়ে পড়ছেন রোহিতরা? শ্রীলঙ্কা ম্যাচের পরে সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন চেতেশ্বর পুজারা।

Advertisement

ভারতীয় ব্যাটারের মতে, ৬ থেকে ১৫ ওভারে ভারতের খেলা ঠিক মতো হচ্ছে না। সেখানেই পিছিয়ে পড়ছে ভারত। পুজারা বলেন, ‘‘আমার মনে হয় মাঝের ওভারে সমস্যা হচ্ছে। ৬ থেকে ১৫ ওভারের মধ্যে আমরা অনেক উইকেট হারাচ্ছি। তার ফলে ১৬ থেকে ২০ ওভার কাজে লাগানো যাচ্ছে না। উইকেট হাতে না থাকায় শেষ দিকে যে রান ওঠা উচিত, তা হচ্ছে না। আমাদের ভেবে দেখতে হবে, কী ভাবে এই রোগ সারানো যাবে।’’

শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিরুদ্ধে দু’রকম শুরু হয়েছিল ভারতের। কিন্তু দু’টি ম্যাচেই শেষের দিকে মোটামুটি একই রান উঠল। তার জন্য মাঝের ওভারে ভারতীয় ক্রিকেটারদের খারাপ খেলাকে দায়ী করেছেন পুজারা। তিনি বলেছেন, ‘‘৬ থেকে ১৫ ওভারে ব্যাট করা শিখতে হবে আমাদের। পাকিস্তানের বিরুদ্ধে শুরুটা দারুণ হয়েছিল। আবার শ্রীলঙ্কার বিরুদ্ধে পাওয়ার প্লে-তেই দু’উইকেট পড়ে গিয়েছিল। কিন্তু মাঝের ওভারে আমরা পর পর উইকেট হারিয়েছি। তাই শেষে বড় রান করা যায়নি।’’

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামার আগে ভারতীয় দলে বড় বদলের ডাক দিয়েছিলেন পুজারা। জানিয়েছিলেন, এই দল নিয়ে এশিয়া কাপ জেতা যাবে না। অক্ষর পটেল ও আবেশ খানকে দলে সুযোগ দেওয়ার কথা বলেছিলেন তিনি। কিন্তু প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছেন আবেশ। অন্য দিকে অক্ষর এখনও দলে সুযোগ পাননি। ভারত হেরেছে। রোহিতদের ফাইনালে যাওয়ার অঙ্ক এখন পাকিস্তানের হাতে। বাবর আজমরা যদি নিজেদের দু’টি ম্যাচ হারেন ও রোহিতরা যদি আফগানিস্তানকে হারান তখনই একমাত্র নেট রেনরেটের অঙ্কে ভারতের ফাইনালে ওঠার সুযোগ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন