Asia Cup 2022

আফগানিস্তানের কাছে হারের পরেও এশিয়া কাপের শেষ চারে পৌঁছতে পারে বাংলাদেশ! কী ভাবে

আফগানিস্তানের কাছে হারলেও এশিয়া কাপ থেকে ছিটকে যায়নি বাংলাদেশ। এখনও শেষ চারে পৌঁছতে পারে তারা। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে তারা। সেই ম্যাচের উপরেই নির্ভর করছে সব কিছু।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৩:০৩
Share:

শেষ চারে পৌঁছতে শাকিবরা তাকিয়ে শ্রীলঙ্কা ম্যাচের দিকে। —ফাইল চিত্র

এশিয়া কাপের শুরুটা ভাল হয়নি বাংলাদেশের। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হারতে হয়েছে শাকিব আল হাসানদের। সুপার ফোর-এ পৌঁছনোর জন্য আর একটি ম্যাচই আছে শাকিবদের হাতে। বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবেন তাঁরা। প্রথম ম্যাচে হারের পরেও এশিয়া কাপের শেষ চারে পৌঁছতে পারে বাংলাদেশ। কী ভাবে?

Advertisement

এশিয়া কাপের গ্রুপ ‘বি’ থেকে ইতিমধ্যেই সুপার ফোর-এ উঠেছে আফগানিস্তান। নিজেদের দু’টি ম্যাচ জিতেছে তারা। অন্য দিকে শ্রীলঙ্কা ও বাংলাদেশ দু’টি দলই নিজেদের প্রথম ম্যাচ হেরেছে। পয়েন্ট তালিকায় দু’জনের খাতা শূন্য। সে ক্ষেত্রে সোজা হিসাব, বৃহস্পতিবারের ম্যাচ যে দল জিতবে, তারা শেষ চারে পৌঁছে যাবে। অর্থাৎ, এশিয়া কাপে টিকে থাকতে হলে শ্রীলঙ্কাকে হারাতেই হবে শাকিবদের।

কিন্তু কোনও কারণে যদি খেলা ভেস্তে যায়, তা হলে কী হতে পারে? কারণ, সে ক্ষেত্রে দু’টি দলই এক পয়েন্ট করে পাবে। সে রকম পরিস্থিতিতে কোন দল যেতে পারে সুপার ফোর-এ?

Advertisement

কোনও কারণে পয়েন্ট ভাগাভাগি হলে তখন দেখা হবে নেট রানরেট। শ্রীলঙ্কা ও বাংলাদেশ, দু’টি দলই নিজেদের প্রথম ম্যাচে হারলেও নেট রানরেটে বিস্তর ফারাক। কারণ, আফগানিস্তান শ্রীলঙ্কাকে হারিয়েছে আট উইকেটে। প্রথমে বল করে শ্রীলঙ্কাকে ১০৫ রানে অলআউট করে দেন রশিদরা। পরে ব্যাটারদের দাপটে মাত্র ১০.১ ওভারে সেই ম্যাচ জিতে যান তাঁরা। অন্য দিকে বাংলাদেশ প্রথমে ব্যাট করে আফগানিস্তানের বিরুদ্ধে করে ১২৭ রান। একটা সময় দেখে মনে হচ্ছিল বাংলাদেশ হয়তো ম্যাচ জিতে যাবে। শেষ দিকে ইব্রাহিম জাদরান ও নাজিবুল্লা জাদরানের ঝোড়ো ব্যাটিংয়ে ন’বল বাকি থাকতে সেই রান তুলে নেয় আফগানিস্তান।

শ্রীলঙ্কা বড় ব্যবধানে হারায় তাদের নেট রানরেট -৫.১৭৬। অন্য দিকে বাংলাদেশ হারলেও তাদের নেট রানরেট -০.৭৩১। অর্থাৎ, নেট রানরেটে অনেকটা এগিয়ে শাকিবরা। যদি কোনও কারণে দু’দলের মধ্যে খেলা না হয় তা হলে নেট রানরেটে কোনও প্রভাব পড়বে না। সে ক্ষেত্রে আফগানিস্তানের পরে গ্রুপ ‘বি’ থেকে শেষ চারে পৌঁছে যাবে বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন