ICC Ranking

ধাক্কা পাকিস্তানের, না খেলেই বৃহস্পতিবার রোহিতদের কাছে ‘হার’ বাবরদের

এক দিনের ক্রিকেটে বিশ্বের এক নম্বর দল হিসাবে এশিয়া কাপে পাকিস্তান। প্রতিযোগিতার মাঝেই বাবরদের টপকে শীর্ষে চলে গিয়েছিল অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার কাছে হেরে আরও নেমে গেলেন বাবরেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৪
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

ভারতের কাছে হারের পর এশিয়া কাপ ফাইনাল খেলার আশা ছিল পাকিস্তানের। শ্রীলঙ্কার কাছে হেরে যাওয়ায় সে আশা আর নেই। বাবর আজ়মদের এই হতাশার সঙ্গে যোগ হয়েছে আরও একটি বিষয়। বৃহস্পতিবার হেরে আইসিসির এক দিনের দলগত ক্রমতালিকায় আরও নেমে গিয়েছে পাকিস্তান। এক নম্বর দল হিসাবে এশিয়া কাপে খেলতে এসেছিলেন বাবরেরা। ভারতের কাছে হারের পর তাঁরা ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে নেমে গিয়েছিলেন। শীর্ষে চলে গিয়েছিল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার শ্রীলঙ্কার কাছে হারার ফলে ক্রমতালিকায় আরও নেমে গিয়েছে পাকিস্তান। আইসিসির এক দিনের ক্রিকেটের দলগত ক্রমতালিকায় তাঁরা এখন আছেন তিন নম্বরে। বাবরদের টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন রোহিত শর্মারা। পর পর দু’টি ম্যাচ হেরে দু’ধাপ নেমে গিয়েছে পাকিস্তান।

Advertisement

এশিয়া কাপের সুপার ফোর পর্বে ক্রমতালিকায় নীচে থাকা ভারত এবং শ্রীলঙ্কার কাছে হারের মূল্য এ ভাবেই চোকাতে হল পাকিস্তানকে। ভারতের কাছে রেকর্ড ২২৮ রানে হারের পর শ্রীলঙ্কার কাছে ২ উইকেটে হেরেছে পাকিস্তান। ফলে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছেন বাবরেরা। পাকিস্তানে বিরুদ্ধে রবিবার মাঠে নামার সময় ভারত ছিল ক্রমতালিকায় তৃতীয় স্থানে। আর বৃহস্পতিবার শ্রীলঙ্কা ছিল সপ্তম স্থানে। এই দুই দলের কাছে হেরে পাকিস্তানের রেটিং পয়েন্ট কমে হয়েছে ১১৫। অন্য দিকে ভারতের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ১১৬। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৮।

জোড়া ধাক্কায় স্বাভাবিক ভাবেই হতাশ পাকিস্তানের অধিনায়ক। শ্রীলঙ্কার কাছে হারের পর তিনি মেনে নিয়েছেন, প্রত্যাশা মতো পারফর্ম করতে পারেননি তাঁরা। বাবর বলেছেন, ‘‘আমাদের বোলিং এবং ফিল্ডিং ভাল হয়নি। শ্রীলঙ্কার কাছে হারের এটাই কারণ। মাঝের ওভারগুলোয় আমরা একদমই ভাল বল করিনি। সে সময় শ্রীলঙ্কা বড় জুটি তৈরি করেছে। তার মূল্য দিতে হয়েছে আমাদের। শুরু এবং শেষটা ভাল হয়েছে আমাদের। তবু মাঝের ওভারগুলোর জন্যই ম্যাচটা হারতে হল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন