Asia Cup 2023

বিক্রিই হল না অর্ধেক টিকিট! ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েও আগ্রহ হারাচ্ছে ক্রিকেট বিশ্ব?

বিশ্বাস করতে পারছেন না শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা। তবু বাস্তব হল ভারত-পাকিস্তান ম্যাচের প্রায় অর্থেক টিকিট বিক্রিই হয়নি। বিপুল দাম কমিয়েও আকৃষ্ট করা যায়নি ক্রিকেটপ্রেমীদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৭
Share:

শনিবার রোহিতের পিছনে ফাঁকা গ্যালারি। ছবি: এএফপি।

ভারত-পাকিস্তান ম্যাচ। এই একটা ম্যাচের দিকে তাকিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীরা। দীর্ঘ দিনের এই ধারণা কি বদলাতে চলেছে? শনিবারের ভারত-পাকিস্তান ম্যাচ হতাশ করেছে ক্রিকেট কর্তাদের। টিকিট বিক্রির বেহাল দশায় তাঁরা বিস্মিত।

Advertisement

অবিশ্বাস্য হলেও এমনই ঘটেছে এশিয়া কাপের ভারত-পাকিস্তান গ্রুপ পর্বের ম্যাচে। মাঠের ধারের ঘাসের স্ট্যান্ডের অধিকাংশ টিকিট বিক্রি হয়নি। এমনকি কংক্রিটের গ্যালারির প্রায় অর্ধেক টিকিটও বিক্রি হয়নি। ভারত-পাকিস্তান ম্যাচে স্টেডিয়ামের ফাঁকা গ্যালারির ছবি বিস্ময়কর হলেও এটাই বাস্তব। শ্রীলঙ্কা ক্রিকেটের এক কর্তা বলেছেন, ‘‘শনিবারের ম্যাচের সব টিকিট বিক্রি হয়নি। সেটা গ্যালারি দেখলেই বোঝা যাবে। প্রতি দিন বিকালে কলম্বো এবং ক্যান্ডির স্টেডিয়ামে টিকিট বিক্রি করা হয়েছে। কিন্তু গ্যান্ড স্ট্যান্ডের বেশি দামের অধিকাংশ টিকিট বিক্রি হয়নি।’’ বৃষ্টির পূর্বাভাস থাকায় ঘাসের স্ট্যান্ডের টিকিট বিক্রির হাল করুণ বলে মনে করছেন শ্রীলঙ্কার ক্রিকেট কর্তারা। কিন্তু গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিট বিক্রি না হওয়ায় তাঁরা বিস্মিত।

শ্রীলঙ্কাবাসী ব্যবসায়ী বরুণ ঘোষ বলেছেন, ‘‘ম্যাচের দিন সকালেও টিকিট বিক্রি হয়েছে স্টেডিয়ামে। ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট সব বিক্রি হয়নি, ভাবতে পারিনি। টিকিট পাব না ধরে নিয়েই সকালে স্টেডিয়ামে এসেছিলাম।’’

Advertisement

ভারত-পাকিস্তান ম্যাচের সব কম দামের টিকিট ছিল শ্রীলঙ্কার মূল্যে ৬৪০০ শ্রীলঙ্কান রুপি (১৬৪৭ টাকা)। টিকিট বিক্রির হাল দেখে শুক্রবার সেই টিকিটের দাম কমিয়ে ১৫০০ শ্রীলঙ্কান রুপি (৩৮৬ টাকা) করা হয়। তাতেও টিকিট বিক্রি বৃদ্ধি না পাওয়ায় ভারতের দু’টি ম্যাচের টিকিট (পাকিস্তান এবং নেপাল) একত্রে ২৫৬০ (৬৫৯ টাকা) শ্রীলঙ্কান রুপিতে বিক্রি করার সিদ্ধান্ত নেন ক্রিকেট কর্তারা। তাতেও সুফল মেলেনি। শ্রীলঙ্কার এক কর্তা বলেছেন, ‘‘আমরা সত্যি ভাবতে পারিনি ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট পড়ে থাকবে। গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিটের দাম সাধারণ মানুষের জন্য একটু বেশি হতে পারে। কিন্তু কম দামের টিকিটও অবিক্রিত থাকবে, এটা অবিশ্বাস্য।’’ ভারত-পাকিস্তান ম্যাচের সব থেকে বেশি দামের টিকিট ছিল ৬৪ হাজার শ্রীলঙ্কান রুপির ( প্রায় ১৬৫০০ টাকা)। সেই টিকিট বিক্রি হয়েছে হাতেগোনা।

বেশ কিছু দিন ধরেই শ্রীলঙ্কায় চলছে তীব্র আর্থিক সঙ্কট। সাধারণ মানুষ প্রতি দিনের প্রয়োজন মেটাতেই হিমশিম খাচ্ছেন। দু’বেলা খাবার জোটাতে পারছেন না বহু মানুষ। সেখানে ক্রিকেট ম্যাচ দেখতে যাওয়া তাঁদের পক্ষে কার্যত অসম্ভব। ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি না হওয়ার যা অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন