Asia Cup 2023

এশিয়া কাপের ব্যর্থতায় সমালোচনা, বিশ্বকাপের আগে পাশে থাকার আর্জি বাবরের দুই সতীর্থের

পাকিস্তান এশিয়া কাপ থেকে বিদায় নেওয়ায় বাবরদের সমালোচনায় সরব সাধারণ ক্রিকেটপ্রেমী থেকে প্রাক্তন ক্রিকেটারেরা। বিশ্বকাপের আগে দলের পাশে থাকার আর্জি জানিয়েছেন দুই ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪২
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে বিদায় নিয়েছে পাকিস্তান। বাবর আজ়মের দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা। সমালোচনার মধ্যেই আরও শক্তিশালী হয়ে ফিরে আসার আশ্বাস দিলেন পাকিস্তানের দুই ক্রিকেটার। ক্রিকেটপ্রেমীদের দলের পাশে থাকার আর্জি জানিয়েছেন তাঁরা।

Advertisement

এশিয়া কাপই শেষ নয়। সামনে আরও বড় লক্ষ্য রয়েছে অর্জন করার জন্য। এ ভাবেই ক্রিকেটপ্রেমীদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন জোরে বোলার শাহিন আফ্রিদি এবং লেগ স্পিনার উসামা মির। সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের বার্তা দিয়েছেন তাঁরা। আফ্রিদি বলেছেন, ‘‘এ ভাবে বিদায় নিতে হওয়ায় আমরা হতাশ। তবে এটাই শেষ নয়। আমরা কখনও হাল ছেড়ে দিইনি। যতটা সম্ভব লড়াই করেছি আমরা। আমাদের সামনে আরও বড় লক্ষ্য রয়েছে। আশা করি সেটার জন্য ভাল ভাবে প্রস্তুত হতে পারব আমরা।’’

সাধারণ ক্রিকেটপ্রেমীদের পাশাপাশি পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারেরাও সমালোচনায় সোচ্চার হয়েছেন। বাবরের নেতৃত্ব নিয়েও নানা কথা হচ্ছে। এই সময় আফ্রিদির মতোই মুখ খুলেছেন মির। তিনি সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘প্রথমেই বলব দু’এক জন ক্রিকেটারকে বেছে নিয়ে সমালোচনা করবেন না। শাদাব খান কয়েকটা ম্যাচে ভাল খেলতে না পারলে খারাপ ক্রিকেটার হয়ে যাবে না। অনেকে বলছেন, শাদাব বন্ধুত্ব এবং আরও কিছু কারণে দলে রয়েছে। এগুলো এক দম বাজে কথা। আমি নিজে জানি দলের জন্য ও কতটা করে। সব সময় নিজের ১০০ শতাংশ দেওয়ার চেষ্টা করে। এই শাদাবই কয়েকটা ম্যাচ পর পর ভাল খেললেই দারুণ ক্রিকেটার হয়ে যাবে। আরও নানা ভাল ভাল বিশেষণ ব্যবহার করা হবে। ক্রিকেটপ্রেমী হিসাবে প্রতিক্রিয়াশীল হওয়া বন্ধ করতে হবে আমাদের।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমার মতে অপ্রয়োজনীয় সমালোচনাগুলো বন্ধ হওয়া দরকার। এটা খেলোয়াড়দের উপর প্রভাব ফেলে। কোচ এবং অধিনায়ক দলের সাফল্যের জন্য যথেষ্ট চেষ্টা করেছে। আমি নিশ্চিত খুব তাড়াতাড়ি আমরা সাফল্যের রাস্তা খুঁজে পাব। আমরা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। আমি নিশ্চিত পাকিস্তান দল সমর্থকদের খুব তাড়াতাড়ি আনন্দ দিতে পারবে। আমাদের জন্য আপনারা প্রার্থনা করবেন।’’

Advertisement

শোয়েব আখতার, রামিজ রাজার মতো ক্রিকেটারেরা বাবরদের সমালোচনায় মুখর। সেই সময় দলের মধ্যে থেকেই অধিনায়ক এবং সতীর্থদের পাশে দাঁড়ানোর বার্তা দেওয়া হল। প্রাক্তন ক্রিকেটারদের একাংশের মতে, বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ প্রতিযোগিতার আগে সমালোচকদের বার্তা দেওয়ার চেষ্টা হয়েছে দলের পক্ষ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন